সৌরভ গঙ্গোপাধ্যায়'কে আদর্শ করে বড়ো হয়ে উঠছে এই তারকা নাইট ক্রিকেটার 1

কলকাতা নাইট রাইডার্স দলের নির্ভরযোগ্য বা – হাঁতি ব‍্যাটসম‍্যান নীতিশ রানা।সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন পেশাদার ক্রিকেটার হিসেবে নিজেকে গড়ে তোলার সময় সৌরভ গঙ্গোপাধ্যায়’কে আদর্শ করেই বড়ো হয়ে উঠেছিলেন ।এই তারকা অলরাউন্ডার জানিয়েছেন তার ব‍্যাটিং স্টাইল অনেকটা সৌরভ গাঙ্গুলীর মতো।

এখনও অবধি ভারতীয় ক্রিকেট দলে অভিষেক হয়নি রানার।খেলেছেন ৪৬ টি ম‍্যাচ,২৮.৫৫ গড়ে তিনি করেছেন ১০৮৫ রান।স্ট্রাইক রেট ১৩৪.৬২ ।আছে আটটি অর্ধ শতরান।নিয়েছেন ৭ টি উইকেট।

সৌরভ গঙ্গোপাধ্যায়'কে আদর্শ করে বড়ো হয়ে উঠছে এই তারকা নাইট ক্রিকেটার 2
নীতিশ রানা

ছোটো থেকেই সৌরভ গঙ্গোপাধ্যায়’কে আদর্শ করে বড়ো হয়ে উঠেছেন নীতিশ।পরবর্তী সময় তার ক্রিকেটীয় হিরো হয়ে উঠেছিলেন গৌতম গম্ভীর।

ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।২০০০ থেকে ২০০৫ অবধি তিনি ভারতের জাতীয় দলের দায়িত্ব সামলেছিলেন।তার আমলে দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক আঙিনায় উন্মেষ হয় হরভজন সিং,যুবরাজ সিংয়ের ।আইপিএলের শুরু থেকে ২০১০ অবধি কলকাতা নাইট রাইডার্স দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।কিন্তু পরবর্তী সময় প্রত‍্যাশা মতো দল পারফরম্যান্স দিতে না পারলে সরি দেওয়া হয় দাদা’কে।

“আমি খেলা শুরু করার আগেই আমার বাবা ক্রিকেটের বিরাট বড়ো ভক্ত ছিলো।আমার বাবা ছিলো শচিন তেন্ডুলকরের ভক্ত, দাদা রাহুল দ্রাবিড়ের ,আর আমি সৌরভ গঙ্গোপাধ্যায়ের।ওই সময় আমি ক্রিকেট খেলতাম না।সৌরভ-শচীন নাকি দ্রাবিড় ,ম‍্যাচের দিন কে ভালো খেলবে,তা নিয়ে তীব্র উৎকন্ঠা করতো সবার মধ্যে।আর তারপর খেলা শেষে নিজেদের মধ্যে ঠাট্টায় মাততাম আমরা ।

সৌরভ গঙ্গোপাধ্যায়'কে আদর্শ করে বড়ো হয়ে উঠছে এই তারকা নাইট ক্রিকেটার 3

যেকোনো বোলার হোক বা ব‍্যাটসম‍্যান, প্রত‍্যেকের বেশ দারুণ নকল করতে পারতাম আমি।সবাই আমাকে দাদার নকল করতে বলতো, আমি খুশি খুশি করতাম।তাই আমি মনে করি,এই নকল করার বিষয় গুলো আমার ব‍্যাটিং স্ট‍্যান্সে প্রভাব ফেলেছে।” সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন নীতিশ।

শুধুমাত্র একা সৌরভ নয়, আরেক তারকা প্রাক্তন ভারতীয় ব‍্যাটসম‍্যান গৌতম গম্ভীর প্রভাবিত করেছে নীতশ রানা’কে।প্রভাবিত করেছে তার ব‍্যাটিং স্টাইলকে।২০১৮ সাল থেকে কলকাতা নাইট রাইডার্স দলের গুরুত্বপূর্ণ সদস্য রানা ।এর আগে তাকে খেলতে দেখা গেছে মুম্বাই ইন্ডিয়ান্সে (২০১৪ -২০১৭)

“পেশাদার ক্রিকেট খেলা শুরুর সাথে সাথে গম্ভীরকে অনুসরণ করতাম।একই ক্লাবে খেলার সূত্রে আমার ওর সাথে আলাপ হয়।যখনই আমি ট্রেনিংয়ে যেতাম, তখন ওকে ফলো করতাম।কিভাবে ও ব‍্যাটিং করে সেটা আমি খুব ভালো ভাবে ফলো করতাম, বলবোনা যে ওর ব‍্যাটিং স্টাইল আমার ব‍্যাটিং স্টাইলে সাদৃশ্য আছে,তবে কেউ তুলনা করলেও না বলা যাবেনা, কারণ দীর্ঘ ১২ বছর কাছ থেকে ওকে দেখেছি, তাই কিছু তো প্রভাব পড়বে ।” মন্তব্য রানার।

সৌরভ গঙ্গোপাধ্যায়'কে আদর্শ করে বড়ো হয়ে উঠছে এই তারকা নাইট ক্রিকেটার 4

২০০৭ এবং ২০১১ সালের টি টোয়েন্টি এবং পন্চাশ ওভারের বিশ্বকাপে ভারতের জয়লাভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন গৌতম গম্ভীর।কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে দারুণ সফল তিনি,২০১২,২০১৪ সালে নাইটরাইডার্স’কে আইপিএল ট্রফি এনে দিয়েছিলেন গৌতি।করেছিলেন ৩০৩৫ রান।

করোনার প্রকোপে এবারের আইপিএল আয়োজন করা যায়নি ভারতে,আগামী ১৯ শে সেপ্টেম্বর থেকে এই টুর্নামেন্ট শুরু হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহিতে।চলবে ১০ ই নভেম্বর অবধি।টুর্নামেন্টের ম‍্যাচ গুলো আয়োজিত হবে দুবাই, আবু ধাবি, শারজাহ শহরে।এখনও টুর্নামেন্ট আয়োজকের তরফে প্রকাশ‍্যে আনা হয়নি এবারের আইপিএলের ক্রীড়াসূচি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *