রাঁচিতে ধোনিদের ১৯ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল নিউজিল্যান্ড 1

রাঁচি, ২৭ অক্টোবর: ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে ভারতকে ১৯ রানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়ে আনল নিউজিল্যান্ড দল। বুধবার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬০ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৪৮ ওভার ৪ বলে ২৪১ রানে অলআউট হয়ে যায় ভারত। কেন উইলিয়ামসনের দলের এই ১৯ রানের জয় চলতি এক দিনের সিরিজে ২-২-এ সমতা আনে।

তিন স্পিনার নিয়ে খেলা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৬১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অজিঙ্ক রাহানে ও বিরাট কোহলির দারুণ ব্যাটিংয়ে ভাল শুরু করে ভারত। আগের ম্যাচে অনবদ্য শতরানে টিম ইন্ডিয়াকে জয় এনে দেওয়া কোহলিকে (৪৫ রান) আউট করে ৭৯-রানের দ্বিতীয় উইকেট জুটিটি ভাঙেন ইশ সোধি। এরপর বেশিক্ষণ ক্রিজে টেকেননি সিরিজে প্রথম অর্ধশতক করা রাহানে। ৭০ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫৭ রান করে সাজঘরে ফেরেন তিনি।

এরই সঙ্গে বল পুরানো হয়ে যাওয়ার কারণে রান পাওয়া কঠিন হয়ে পড়ে ভারতীয় ব্যাটসম্যানদের জন্য। সুযোগ পুরোপুরি কাজে লাগায় কিউয়িরা। তিন স্পিনার রানের গতিতে তালা ঝুলিয়ে দেন। ফলে পেসারদের ওপর চড়াও হতে গিয়ে মাঝের ওভারগুলোয় ৩৯ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বড় মাপের বিপদে পড়ে ভারত।  সেখান থেকে আর ম্যাচে ফেরা হয়নি। প্রমোশন পেয়ে পাঁচ নম্বরে নামা অক্ষর প্যাটেল আর দশম উইকেট জুটির ৩৪ রান পরাজয়ের ব্যবধানই কমিয়েছে শুধুমাত্র। কাজের কাজ কিছুই হয়নি৷ ৪০ রানে তিন উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার টিম সাউদি।

এর আগে এই ম্যাচের সেরা মার্টিন গুপ্তিল ও টম ল্যাথামের ৯৬ রানের উদ্বোধনী জুটিতে নিউজিল্যান্ডের শুরুটা দারুণ হয়। ৮৪ বলে ১২টি চারে ৭২ রানের ঝকঝকে একটি ইনিংস খেলেন ওপেনার গুপ্তিল। অধিনায়ক উইলিয়ামসন ও রস টেলরের লড়াকু ব্য়াটিং-এ এক সময়ে নিউজিল্যান্ডের স্কোর ছিল ২ উইকেটে ১৮৪ রান। সেখান থেকে ২৮০ রান করাই লক্ষ্য ছিল কিউয়িদের। তবে শেষ দিকে ভারতীয় বোলারদের দুরন্ত বোলিংয়ে ততদূর যেতে পারেনি দলটি। পুরোনো বলে রানের জন্য যথেষ্ট লড়াই চালাতে হয় নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের। শেষ ১০ ওভারে মাত্র তিনটি চার আসে তাদের ব্যাট থেকে। তবে সাউদি, ট্রেন্ট বোল্টদের নজরকাড়া বোলিংয়ের জন্য এই রানই যথেষ্ট ছিল।

বিশাখাপত্তনমে সিরিজের শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামী ২৯শে অক্টোবর।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৬০/৭ (গুপ্তিল ৭২, উইলিয়ামসন ৪১, মিশ্র ২/৪২)

ভারত: ৪৮.৪ ওভারে ২৪১ (রাহানে ৫৭, কোহলি ৪৫, সাউদি ৩/৪০)

ফল: নিউজিল্যান্ড ১৯ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মার্টিন গুপ্তিল।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *