সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশে জায়গা পেলেন না একাধিক কিংবদন্তী, অধিনায়ক হলেন এই সুপারস্টার 1
Anil Kumble, Rahul Dravid, Sachin Tendulkar, Zaheer Khan, S Sreesanth and VVS Laxman of India celebrate winning the Pataudi Trophy at the end of the 3rd Test match between England and India at The Oval, London, 13th August 2007. The match ended in a draw and India won the three-match series 1-0. (Photo by Philip Brown/Popperfoto/Getty Images)

অনির্দিষ্টকালের জন্য আইপিএল ২০২১ স্থগিতের পরে, ভারতের খেলোয়াড়রা এখন ইংল্যান্ডের দীর্ঘ সফরে যাবেন। দলটি নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ সহ তিন মাসেরও বেশি এই সফরে ছয়টি টেস্ট খেলবে। এই ম্যাচের পরে টিম ইন্ডিয়া স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। এই সফরের আগে উইসডেন ক্রিকেট নামে একটি ক্রিক বিপণন পত্রিকা আইসিসির র‌্যাঙ্কিং অনুসারে সর্বকালের ভারতীয় টেস্ট একাদশ নির্বাচন করেছে। বিশেষ বিষয়টি হল এই দলের অধিনায়ক বিরাট কোহলি।

Virat Kohli is Like a Modern Day Hero, the New Attitude of India: Steve  Waugh | Eagles Vine

এই তালিকার ওপেনারদের সাথে কথা বলে উইজডেন বেছে নিয়েছেন দুর্দান্ত খেলোয়াড় সুনীল গাভাস্কার এবং টেস্ট বিশেষজ্ঞ রাহুল দ্রাবিড়কে। দলের সাবেক প্রাক্তন ব্যাটসম্যান বীরেন্দ্র সেহওয়াগের অনুপস্থিতি কিছুটা অবাক করার মতোই। যদি আমরা দলের মিডল অর্ডারটি লক্ষ্য করি তবে এখানে একাধিক চমক রয়েছে। উইজডেন যথাক্রমে তিন ও চার নম্বরের জন্য চেতেশ্বর পুজারা এবং মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকারকে বেছে নিয়েছেন। এই দলে পাঁচ নম্বরে আসেন অধিনায়ক বিরাট কোহলি।

Rahul Dravid inducted into ICC Hall of Fame by Sunil Gavaskar | Hindustan  Times

উইজডেন তরুণ ঋষভ পন্থকে উইকেটকিপার হিসাবে বেছে নিয়েছেন, যিনি সম্প্রতি স্থগিত হওয়া আইপিএল ২০২১ তে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হয়েছেন। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফর্মেন্সের জন্য এই দলে পন্থের জায়গা পুরষ্কার। শুধু ভারত নয় বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার কপিল দেবকে দলে সাত নম্বরে নির্বাচিত করা হয়েছে। আশ্চর্যের বিষয়, উইজডেন এই দলে তিনজন স্পিনারকে বেছে নিয়েছেন, যার মধ্যে অনিল কুম্বলে, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন আশ্বিন রয়েছেন। দলে অন্যান্য বিশেষজ্ঞ ফাস্ট বোলারদের মধ্যে জসপ্রীত বুমরাহর নামও রয়েছে।

Rishabh Pant is a match-winner, way he counter-attacked in Ahmedabad was  brilliant: Sourav Ganguly - Sports News

উইজডেনের সর্বকালের ভারতীয় টেস্ট একাদশ : সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, চেতেশ্বর পূজারা, শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ (উইকেটকিপার), কপিল দেব, রবিচন্দ্রন আশ্বিন, রবীন্দ্র জাদেজা, অনিল কুম্বলে, জসপ্রীত বুমরাহ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *