কমনওয়েলথ গেমসে সোনা জিততে ব্যাট হাতে নামছেন মিতালি-হরমনপ্রীতরা, ঐতিহাসিক ঘোষণা আইসিসির 1

পরের বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া কমনওয়েলথ গেমসে ক্রিকেট দলগুলির নাম প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল সোমবার ২০২২ সালে অনুষ্ঠিত হওয়া এই গেমসে স্থান অর্জন করেছে এমন দলগুলির নাম ঘোষণা করেছে। এই টুর্নামেন্টে যোগ্যতা অর্জনকারী দলগুলির নাম ঘোষণা করতে আইসিসি প্রথম সংস্থা। ইংলিশ শহর বার্মিংহামে আগামী বছরের ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত এই গেমস অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের একটি দেশ এবং স্বাগতিক ইংল্যান্ড এতে যোগ্যতা অর্জন করেছে।

সোমবার আইসিসি এবং কমনওয়েলথ গেমস ফেডারেশন ২০২২ কমনওয়েলথে অংশ নেওয়া মহিলা ক্রিকেট দলের নাম ঘোষণা করেছে। ২২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো মহিলা ক্রিকেট দলগুলি এতে অংশ নিতে চলেছে। ১৯৯৯ সালে, ওয়ানডে ফরম্যাটে পুরুষ দলগুলির মধ্যে একটি প্রতিযোগিতা ছিল। কুয়ালায়ামপুরে অনুষ্ঠিত এই কমনওয়েলথ গেমসে দক্ষিণ আফ্রিকার দল জিতেছিল।

India women just lost a year, but not all the blame goes to Covid

এবারের প্রতিযোগিতার জন্য পাঁচটি দল থাকবে যা স্বাগতিক ইংল্যান্ডের পাশাপাশি এতে অংশ নেবে। টি টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টে ভারতের সাথে অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২১ সালের ১ এপ্রিল আইসিসি দ্বারা প্রকাশিত মহিলাদের টি টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে কেবল শীর্ষস্থানীয় দলই যোগ্যতা অর্জন করেছিল। যোগ্যতা প্রক্রিয়াটি যতটা অবলম্বন করা যায়, তারপরে ওয়েস্ট ইন্ডিজের কোন দল খেলবে তার সিদ্ধান্তই ইভেন্টের মধ্য দিয়ে নেওয়া হবে। ওয়েস্ট ইন্ডিজ দল যেহেতু আইসিসি প্রতিযোগিতায় অংশ নেয়, এখানে এটি সম্ভব হবে না। একটি দেশ হিসাবে, দলগুলি কমনওয়েলথ গেমসে অংশ নেয়, তাই ওয়েস্ট ইন্ডিজের একটি দেশের দল খেলার সুযোগ পাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *