মিরপুরে অভিষেক ঘটালেন ‘ডাবল ফার্স্ট ক্লাস’ পাওয়া ইংল্যান্ডের জাফর আনসারি 1

মিরপুর, ২৮ অক্টোবর: প্রথম টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে জয় পেলেও সমালোচনা হয়েছে ইংল্যান্ড দলের৷ বিশেষজ্ঞদের বক্তব্য হল, বাংলাদেশের মতো দলকে টেস্টে হারাতে এতটা বেগ পাওয়া উচিত নয় ‘শক্তিশালী’ ইংল্যান্ডের৷ আর তাই এবার মিরপুর টেস্টে বল হাতে ইংলিশ স্পিনার জাফর আনসারি তার যোগ্যতার পরীক্ষা দিতে চলেছেন। এই টেস্টেই তাঁর অভিষেক ঘটল৷ তবে ক্রিকেট খেলার সঙ্গে সঙ্গে ছাত্র হিসেবে ইতিমধ্যেই নিজের যোগ্যতার পরিচয় দিয়ে দিয়েছেন তিনি। কারণ বিশ্বখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডাবল ফার্স্ট ক্লাসধারী ছাত্র ইংল্যান্ডের এই ক্রিকেটারটি।

আনসারির কাছে যে ডিগ্রি দুটি রয়েছে, সেগুলি হল রাজনীতি ও সমাজবিজ্ঞানের। তবে এখানেই শেষ নয়, পাকিস্তানি বাবা আর ইংরেজ মার সন্তান জাফর আনসারি বাংলাদেশে আসার আগে জমা দিয়ে এসেছেন ৪০ হাজার শব্দের থিসিস! আর টেস্ট শেষ হওয়ার আগেই তিনি পেয়ে যেতে পারেন তার মাস্টার্স এবং তৃতীয় ফার্স্ট ক্লাস ডিগ্রি। ইংল্যান্ড ক্রিকেট দলের ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষিত ক্রিকেটারদের অন্যতম হচ্ছেন এই জাফর আনসারি। এর আগে ২০০৩ সালে কয়েকটি টেস্ট খেলা ব্যাটসম্যান এড স্মিথের রয়েছে কেমব্রিজ থেকে নেওয়া দুটি ফার্স্ট ক্লাস ডিগ্রি ও প্রাক্তন অধিনায়ক মাইক ব্রিয়ারলিও ছিলেন কেমব্রিজের ভালো ছাত্র।

আনসারি মাঠ কিংবা মাঠের বাইরে সবার থেকেই আলাদা৷ যেখানে খেলা চলাকালীন অন্য খেলোয়াড়দের অধিকাংশই ডুবে থাকেন ফিফার কম্পিউটার গেম বা জীবনের অন্যান্য আলোচনায়। সেখানে জাফর আনসরি মগ্ন থাকেন উপন্যাসের বই নিয়ে! নিজের প্রথম টেস্টে নামার আগে জাফর আনসারি তাই বলেন, ‘প্রচণ্ড একটা চাপ অনুভব করছি, তবে আমি এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে আমি সবসময় নিজেকে প্রস্তুত রাখি। এটা আমার প্রথম টেস্ট৷ আমার কাছে এটা বিশাল একটা ব্যাপার৷ আশা করছি চমৎকার একটা পরিবেশের মধ্যে খেলতে নামব।’ উল্লেখ্য, মিরপুর টেস্টে যদি জাফর আনসারির পারফরম্যান্স ভাল হয় তাহলে ভারত সফরে গ্যারেথ ব্যাটির দলে ঢোকার দরজা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে৷ তবে এখন সবটাই নির্ভর করছে আনসারির কেমন পারফর্ম করেন তার ওপর৷

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *