মণীষ পান্ডের দেখানো রাস্তায় হাঁটছেন এই ভারতীয় ব্যাটসম্যান, শেষ হওয়ার পথে টি-২০ ক্যারিয়ার !! 1

ভারতীয় দলে (Team India) তরুণ প্রতিভার অভাব নেই। ভারতীয় দলে এই মুহূর্তে এত প্রতিভা রয়েছে যে টিম ম্যানেজমেন্ট দুটি আলাদা আলাদা দল তৈরি করে বিদেশ সফরে যাচ্ছে। বর্তমানে বহু তরুণ প্রতিভাদেরই দলে সুযোগ দেওয়া হচ্ছে। আবার এমন কিছু খেলোয়াড়ও রয়েছেন যাদের পক্ষে প্রথম একাদশে জায়গা পাওয়া মুশকিল হয়ে গিয়েছে। এই তালিকায় এমন এক প্লেয়ারও রয়েছেন যিনি সুযোগ তো দলে প্রচুর পেয়েছেন কিন্তু তিনি সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি।

একটা সময় ছিল যখন ভারতীয় দলের তরুণ ব্যাটসম্যান মণীষ পান্ডেরও (Manish Pandey) এই অবস্থা ছিল আর তিনি নিজের আন্তর্জাতিক টি-২০ (T-20) কেরিয়ার প্রায় নষ্ট করে ফেলেছিলেন। এমনই ঘটছে ভারতীয় দলের আরও এক ব্যাটসম্যানের ক্ষেত্রেও।

সুযোগের সদ্বব্যবহার করছেন না এই তারকা ব্যাটসম্যান

Manish Pandey

ভারতীয় দলের এই তারকা ব্যাটসম্যান আর কেউ নন বরং মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। এই মুহূর্তে শ্রেয়সের টি-২০ কেরিয়ার বিপদের মুখে রয়েছেন। ভারত আর ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া টি-২০ সিরিজ শেষ হওয়ার পরই তার ক্রিকেট কেরিয়ার নিয়েও প্রশ্ন চিহ্ন উঠে পড়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে শ্রেয়স আইয়ারকে লাগাতার রান করার জন্য সংঘর্ষ করতে দেখা গিয়েছে। রান করা ছাড়াও তিনি ক্রিজে সেট পর্যন্ত হতে পারছেন না।

তৃতীয় টি-২০ ম্যাচে শ্রেয়স আইয়ার ২৩ বল খেলে মাত্র ২৮ রানের ধীর গতির ইনিংসই খেলতে পেরেছেন। টি-২০-র মতো ফর্ম্যাটে এই ধরণের খারাপ ইনিংসের কারণে লাগাতার সমালোচনার মুখেও পড়তে হচ্ছে আইয়ারকে। ভারতীয় দলের হয়ে ৫ নম্বরে ব্যাট করে যেভাবে সুযোগের অপব্যবহার করছেন আইয়ার তাতে খুব শিগগিরিই তার কেরিয়ারে বিরাম লাগতে চলেছে।

টি-২০ বিশ্বকাপেও নাও পেতে পারেন জায়গা

মণীষ পান্ডের দেখানো রাস্তায় হাঁটছেন এই ভারতীয় ব্যাটসম্যান, শেষ হওয়ার পথে টি-২০ ক্যারিয়ার !! 2

এই মুহূর্তে ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে আগামী টি-২০ বিশ্বকাপ খেলার প্রস্তুতি নিচ্ছেন। আর ভারতের প্রথম একাদশও প্রায় নিশ্চিত দেখাচ্ছে। এই প্রথম একাদশে রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চহেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ আর হর্ষল প্যাটেলের মতো খেলোয়াড়রা শামিল থাকবেন।

টি-২০ বিশ্বকাপের জন্য এরাই ভারতের প্রথম একাদশে থাকতে পারেন। বর্তমানে এই প্রথম একাদশে শ্রেয়স আইয়ারের জায়গা পাওয়ার সম্ভাবনা নেই। তার শেষ ৬টি টি-২০ ম্যাচের প্রদর্শন দেখলে তিনি ক্রমশ ৩৬, ৪০, ১৪, ৪, ০ আর ২৮ রানই করেছেন। তার এই লজ্জাজনক প্রদর্শন দেখে এটা বলা ভুল হবে না যে তাকে প্রথম একাদশে সুযোগ নাও দেওয়া হতে পারে।

এই কারণে মনীষ পান্ডের সঙ্গে শ্রেয়সের হচ্ছে তুলনা

মণীষ পান্ডের দেখানো রাস্তায় হাঁটছেন এই ভারতীয় ব্যাটসম্যান, শেষ হওয়ার পথে টি-২০ ক্যারিয়ার !! 3

আপনাদের মনে প্রশ্ন উঠতেই পারে যে কেন শ্রেয়স আইয়ারের তুলনা মণীষ পান্ডের সঙ্গে হচ্ছে। একটা সময় ছিল যখন মণীষ পান্ডেকে ভারতীয় দলের ভবিষ্যত হিসেবে দেখা হত।  কারণ তার মধ্যে শ্রেয়স আইয়ারের মতোই প্রতিভা ছিল। ২০১৫ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ডেবিউ ম্যাচেই মনীষ পান্ডে ৮৬ বলে ৭১ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন।

এরপরের বছর তিনি সিডনিতে ৮১ বলে ১০৪ রান করে দলে জায়গা পাকা করে ফেলেছিলেন। কিন্তু এরপর থেকেই নিজের খারাপ প্রদর্শনের কারণে বারবার তিনি দলের বাইরে যেতে থাকেন। এর মধ্যে তার চোটও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বেশ কয়েকবার সুযোগ পেয়েও চোটের কারণে তিনি ছিটকে যান। এত ভাল কেরিয়ার শুরু করেও তিনি এরপর আর ভারতীয় দলে জায়গা পাননি। এখন একই পরিণতি দেখতে পাওয়া যাচ্ছে শ্রেয়স আইয়ারের ক্ষেত্রেও।

Leave a comment

Your email address will not be published.