LPL: একবারে মাস্টারস্ট্রোক! কিংবদন্তী ক্রিকেটার'কে ব্র্যান্ড অ্যাম্বাসেডর করে চমক দিলো লঙ্কা প্রিমিয়ার লীগ !! 1

LPL: যতদিন যাচ্ছে তত বাড়ছে টি-২০ ক্রিকেটের জনপ্রিয়তা। আর তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন দেশের নিজস্ব টি-২০ লীগ। আইপিএল দিয়ে শুরু হয়েছিলো ধারা’টি। পিএসএল, বিপিএল , আফগানিস্তান প্রিমিয়ার লীগের পর উপমহাদেশীয় ক্রিকেটে নবতম সংযোজন লঙ্কা প্রিমিয়ার লীগ বা এলপিএল(LPL)। কুড়ি-বিশের ক্রিকেটে শ্রীলঙ্কা’র এই টুর্নামেন্ট’টি ২০২২ সালে ৩ বছরে পা দেবে। আগের দু’বার দ্বীপরাষ্ট্রে বেশ সাফল্য লাভ করেছে টুর্নামেন্ট’টি। এই টুর্নামেন্টের সুফল যে শ্রীলঙ্কার জাতীয় দল ইতিমধ্যেই পেতে শুরু করেছে, চলতি বছরে এশিয়া কাপ জয় তার জ্বলন্ত প্রমাণ।এই বছর টি-২০ বিশ্বকাপের পর আগামী ৬ ডিসেম্বর শুরু হতে চলেছে লঙ্কা প্রিমিয়ার লীগ। ২৩শে ডিসেম্বর অব্দি শ্রীলঙ্কার মাটিতে চলবে এই ‘টি-২০ ফেস্টিভ্যাল।’ তবে টুর্নামেন্ট শুরু’র আগে চমকে দিলেন আয়োজক’রা। লীগের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত হলেন উইন্ডিজ দলের কিংবদন্তী খেলোয়াড় স্যার ভিভিয়ান রিচার্ডস (Sir Vivian Richards)।

ইতিমধ্যে দারুণ সফল এই লীগ-

LPL | image: Twitter
The Lanka Premier League has been a success so far.

ক্রিকেটীয় দিক থেকে মাত্র দুই বছরেই দারুণ সফল লঙ্কা প্রিমিয়ার লীগ(LPL)। এই লীগ শুরু হওয়ায় দেশের তরুণ ক্রিকেটার’রা নিজেদের প্রতিভা তুলে ধরার একটি মঞ্চ পেয়েছে। এই লীগ প্রথম বছর টিভি, অনলাইন স্ট্রিমিং এবং অন্যান্য মাধ্যমে পৌঁছে যেতে পেরেছে ৫৫৭ মিলিয়ন দর্শকের কাছে। দ্বিতীয় বছরের সাফল্য’ও প্রায় একই। লঙ্কা প্রিমিয়ার লীগের প্রতিষ্ঠাতা অনিল মোহন তাই তৃতীয় বছরের জন্য খুবই উত্তেজিত। এভিন ল্যুইস, জানেমন মালান, কার্লোস ব্রেথওয়েট, ডয়েন প্রিটোরিয়াস, শোয়েব মালিক, ডার্সি শর্ট-এর মত আন্তর্জাতিক তারকা’রা খেলতে আসবেন শ্রীলঙ্কায়। হাম্বানটোটা’র মাঠে জাফনা কিংস বনাম গল গ্ল্যাডিয়েটর্স লড়াই দিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট।

সঙ্গে স্যার রিচার্ডস, উদ্বেলিত আয়োজক’রা-

LPL | image: twitter
The third season of LPL(Lanka Premier League) will start from 6th December, 2022

টুর্নামেণ্ট শুরু’র আগেই গণমাধ্যমে হইচই পড়ে গিয়েছে এইবার। লঙ্কা প্রিমিয়ার লীগের সাথে যুক্ত হয়েছেন স্যার ভিভিয়ান রিচার্ডস। যাঁরা তাঁর খেলা দেখেছেন প্রত্যেকে শ্রদ্ধায় মাথা নোয়ান ভিভ-এর সামনে। আশির দশকে ভিভের ব্যাট’কে ভয় পেত না এমন বোলার খুঁজে বের করা যাবে না। অনেকে বলেন তখন টি-২০ হয়ত ছিলো না, কিন্তু ভিভ সেই খেলাটাই খেলত। আক্ষরিক অর্থেই মাঠের রাজা মনে করা হয় তাঁকে। উন্ডিজের হয়ে ১২১ টেস্টে ৮৫৪০ রান রয়েছে। স্ট্রাইক রেট ৮৬.০৭।টেস্টে যা অভাবনীয়। এহেন ভিভ’কে আনতে পেরে স্বভাবতই খুশি এলপিএল কর্মকর্তা’রা। “আমরা ভিভ’কে আনতে পেরে খুব খুশি। তিনি ক্রিকেটের একজন প্রখ্যাত নাম। এবং তাঁকে পরামর্শদাতা হিসেবে পেয়ে আমরা এবং শ্রীলঙ্কার ক্রিকেট সন্মানিত বোধ করছি। তাঁর অন্তর্ভুক্তি লীগের সন্মান আরও বৃদ্ধি করবে।” জানিয়েছেন টুর্নামেন্ট ডায়রেক্টর সমন্থ দোদনওয়েলা। ভিভের অন্তর্ভুক্তি’তে আনন্দিত লীগ প্রতিষ্ঠাতা এবং আইপিজি গ্রুপ চেয়ারম্যান অনিল মোহন’ও। তিনি জানান, “ আমরা খব আনন্দের সাথে জানাচ্ছি ভিভ রিচার্ডস আমাদের লীগের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে রাজী হয়েছেন। ভিভের মত একজন কিংবদন্তী যাঁকে সারা বিশ্ব চেনে, তাঁকে পেয়ে আমরা খুব খুশী। ভিভ আসায় আশা করি বিশ্বক্রিকেটের মানচিত্রে আমরা দ্রুত জায়গা করে নিতে পারবো। তাঁর উপস্থিতি’টাই আমাদের লীগ’কে আরও জনপ্রিয় করে তুলবে।”

ভিভ নিজে কি বলছেন-

Sir Vivian Richards | image: Gettyimages
Lanka Premier League has roped in Sir Vivian Richards as its brand ambassador

এলপিএলের সাথে যুক্ত হতে পেরে আনন্দিত স্যার ভিভ নিজেও। এক বার্তায় তিনি জানিয়েছেন, “লঙ্কা প্রিমিয়ার লীগের তৃতীয় সংস্করণের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে পেরে আমি অত্যন্ত খুশী। শ্রীলঙ্কা ক্রিকেটে নতুন তারাদের আত্মপ্রকাশের এক মঞ্চ হয়ে উঠছে এই প্রতিযোগিতা। সদ্য সমাপ্ত এশিয়া কাপে তার প্রতিফলন আমরা দেখেছি। গত দুই বছরে আমি দেখেছি এই টুর্নামেন্টের ক্রিকেটের মান অত্যন্ত উঁচু। আমি নিশ্চিত এই বছর’ও তার অন্যথা হবে না।” শ্রীলঙ্কাবাসীদের ধন্যবাদ জানিয়েছেন ভিভ। বলেছেন, “শ্রীলঙ্কা’কে আমি খুব ভালোবাসি। আগামী এলপিএলের জন্য যাচ্ছি সেখানে। খুবই উত্তেজিত তা নিয়ে।” দ্বীপরাষ্ট্রে বর্তমানে চলতে থাকা রাজনৈতিক সমস্যার দিকে ইঙ্গিত করে তিনি শ্রীলঙ্কান’দের ‘স্পিরিট’কে কুর্ণিশ জানিয়েছেন। আগামী মাসে শুরু হতে চলা এই টুর্নামেট সাধারণ মানুষের মুখে হাসি ফোটাবে বলেই আশা করছেন স্যার আইজ্যাক ভিভিয়ান আলেকজান্ডার রিচার্ডস।

Read More: TOP 3: ৩ জন ভারতীয় ক্রিকেটার যারা নিউজিল্যান্ড সিরিজে দলে সুযোগ পেলেও প্রথম একাদশে জায়গা পাবেন না !!

Leave a comment

Your email address will not be published.