মাত্র ৩০ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই ক্রিকেটার, দেশের হয়ে জিতিয়েছেন অনেক সিরিজ !! 1

ক্রিকেট সারা বিশ্বেই এক জনপ্রিয় খেলা। তরুণ খেলোয়াড়রা অল্প বয়সে ক্রিকেটে দেশের হয়ে অভিষেক করতে চান, যাতে তারা দীর্ঘদিন ধরে প্রদর্শন করতে পারেন। কিন্তু এমনও কিছু ক্রিকেটার থাকেন যারা সময়ের অনেক আগেই অবসর নিয়ে ফেলেন। যেমন দক্ষিণ আফ্রিকার (South Africa) তারকা ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্স (AB De villiers)। এবি সকলকে চমকে দিয়ে মাত্র ৩২ বছর বয়সেই ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর নিয়ে ফেলেছিলেন।

এবার এবির দেখানো পথেই হাঁটলেন তাঁর দেশের এক তারকা ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান লিজেল লি (Lizelle Lee) আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর ঘোষণা করে দিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মহিলা দল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আগামী ১১ জুলাই থেকে। তার আগে এই অবসরের খবর সামনে এসেছে। ৩০ বছর বয়সী লিজেল লি ২০১৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।

Lizelle Lee দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন ১০০টি ওয়ানডে

Lizelle Lee

নিজের বিস্ফোরক ব্যাটিংয়ের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের এক আলাদাই পরিচিতি তৈরি করেছিলেন লিজেল। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০০ ওয়ানডে ম্যাচ খেলা এই খেলোয়াড়ের এইভাবে হঠাৎ করে অবসর নেওয়া সকলকেই চমকে দিয়েছে।

২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-২০ মহিলা বিশ্বকাপ চলাকালীন লিজেল লি সেঞ্চুরি করে টি-২০ আন্তর্জাতিকে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডকে নিজের অবসরের চিঠি পাঠানোর পর লিজেল টুইটারে একটি আবেগী টুইট করেছেন। তিনি ওই টুইটে লেখেন,

“অনেক মিশ্র অনুভূতি নিয়ে আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। আমি অনে ছোট বয়স থেকেই ক্রিকেটের জীবন বেঁচেছি আর উচ্চতম স্তরে নিজের দেশের প্রতিনিধিত্ব করতে চেয়েছি। গত ৮ বছরে আমি সেই স্বপ্নকে বাঁচতে সক্ষম হয়েছি। আর আমার মনে হয় যে আমি প্রোটিয়াজদের সেই সবকিছু দিয়েছি যা আমি দিতে পারতাম”।

https://twitter.com/zella15j/status/1545316982538620929?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1545316982538620929%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fhindi.cricketaddictor.com%2Fcricket%2Flizelle-lee-announced-retirement%2F

কেরিয়ারের শীর্ষে থেকে অবসর নিলেন Lizelle Lee

মাত্র ৩০ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই ক্রিকেটার, দেশের হয়ে জিতিয়েছেন অনেক সিরিজ !! 2

প্রসঙ্গত, লিজেল লি আন্তর্জাতিক কেরিয়ারের কথা বলা হলে তিনি নিজের ৮ বছরের দীর্ঘ কেরিয়ারে ১০০টি ওয়ানডে ম্যাচ কেহ্লে ৩৩১৫ রান করেছেন। যার মধ্যে তার ব্যাট থেকে ২৩টি হাফসেঞ্চুরি আর তিনটি হাফসেঞ্চুরি বেরিয়েছে। এর মধ্যে তিনি গত বছর মার্চে লখনউতে ভারতের (Team India) বিরুদ্ধে অপরাজিত ১৩২ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন।

লিজেল লি টি-২০ আন্তর্জাতিকে ৮২টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ১৮৯৬ রান করেছেন। এর মধ্যে লিজেলের ব্যাট থেকে ১৩টি হাফসেঞ্চুরি আর একটি সেঞ্চুরি বেরিয়েছে। এর মধ্যে টি-২০আইতে সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় ব্যাটসম্যান। লিজেলের বক্তব্য তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে বর্তমানে ঘরোয়া ক্রিকেট আর টি-২০ লীগ লেখা বজায় রাখবেন। তিনি বলেন,

“আমার মনে হয় আমি নিজের কেরিয়ারের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত। আর বিশ্বজুড়ে ঘরোয়া টি-২০ লীগ খেলা বজায় রাখব। এটা একটা অবিশ্বসনীয় যাত্রা থেকেছে আর এটা তাদের ছাড়া সম্ভব হত না যারা আমার আন্তর্জাতিক কেরিয়ারে আমাকে সমর্থন করেছেন। আমি নিজের পরিবারকে ধন্যবাদ জানাতে চাই”।

Leave a comment

Your email address will not be published.