এবার ক্রিকেটের ময়দানে নামবেন লিওনেল মেসি-গ্রিজম্যানরা! অবাক কান্ড ঘটতে চলেছে ক্রিকেট জগতে 1

বার্সেলোনায় ক্রিকেটের জনপ্রিয়তা ফুটবলের তুলনায় কোনও পর্যায়েই নেই, তবে লিও মেসির সমার্থক স্পেনীয় এই শহরটিতে লোকেরা একটি ক্রিকেট মাঠ তৈরির পক্ষে ভোট দিয়েছে, যা সেখানকার কর্মকর্তাদেরও অবাক করেছে। আশা করা যাচ্ছে বার্সেলোনায় একটি ক্রিকেট মাঠও থাকবে। একটি প্রতিবেদনে বলা হয়েছে যে সাইকেল চালানোর গলি থেকে শুরু করে খেলার মাঠ পর্যন্ত নতুন সুবিধাগুলির জন্য বার্সেলোনা তার নাগরিকদের ৩০ মিলিয়ন ইউরোর প্যাকেজে ভোট দেওয়ার সুযোগ দিয়েছে এবং ৮২২টি প্রকল্পের মধ্যে ক্রিকেট মাঠ সর্বাধিক ভোট পেয়েছে।

FC Barcelona | LinkedIn

প্রতিবেদনে বলা হয়েছে, একদল যুবতীর নেতৃত্বাধীন একটি প্রচারের কারণে এই সব সম্ভব হয়েছিল। ২০ বছর বয়সী হিফসা বাটকে উদ্ধৃত করে বলা হয়েছে যে ২০১৮ সালে এই শহরটিতে শুরু হয়েছিল যখন তার জিম প্রশিক্ষক তাকে স্কুলের সময় পরে একটি ক্রিকেট ক্লাব শুরু করতে বলেছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে, “ক্লাবটি যখন ঘোষণা করা হয়েছিল, পাকিস্তানি ও ভারতীয় পরিবারের মহিলারা ক্রিকেটের নিয়ম সম্পর্কে খুব কম জ্ঞান রাখেন, এমনকি স্প্যানিশ জিম কোচও এ সম্পর্কে অবগত ছিলেন না। তাদের প্রথম কোচ ছিলেন লাতিন আমেরিকার রাগবি খেলোয়াড় এবং এমনকি কখনও ক্রিকেট খেলেনি।”

A place for cricket in Barcelona | Info Barcelona | Barcelona City Council

বাট বলেছিল যে, “এরপরে আমরা নিজেরাই খেলতে শুরু করেছি। এই প্রকল্পে কেবল মেয়েরা জড়িত। প্রশিক্ষণ নিয়ে আমরা নারী হিসাবে ক্ষমতায়িত বোধ করি। আমরা স্বাধীনভাবে আমাদের দক্ষতা বিকাশ করতে পারি। এর সাথে আমাদের লক্ষ্য উইমেন ক্রিকেট একাদশ দল গঠন করতে হবে। বার্সেলোনায় ১৬ হাজার বর্গমিটার সমতল (ক্রিকেটের জন্য) পাওয়া অসম্ভব।” বার্সেলোনা আন্তর্জাতিক ক্রিকেট ক্লাবের অস্ট্রেলিয়ার সভাপতি ড্যামিয়েন ম্যাকমুলেন বলেছেন। বাট বলেছিলেন যে তিনি নিজেকে গেমের রাষ্ট্রদূত মনে করেছিলেন। তিনি বলেন, “আমরা পাকিস্তান ও ভারতের মতো দেশ যারা ক্রিকেট সম্পর্কে জানে, কিন্তু আমরা স্পেনের খেলা সম্পর্কেও সচেতনতা ছড়িয়ে দিতে চাই।”

Leave a comment

Your email address will not be published.