মুম্বই: বিরাট কোহলিদের জন্য নতুন কোচ নিয়োগ করাটা ভারতীয় ক্রিকেট বোর্ডের জন্য ছিল শুধুমাত্র কিছু সময়ের অপেক্ষা। তবে নতুন কোচ দলে নেওয়ার আগেই পদত্যাগ করলেন ভারতীয় দলের প্রধান কোচ অনিল কুম্বলে। তবে পদত্যাগ করেই বোমা ফাটালেন অনিল কুম্বলে। টুইটারে বিবৃতি জারি করে তিনি স্পষ্ট করে দিলেন, ভারত অধিনায়ক অধিনায়ক বিরাট কোহলির গোঁয়াড়তুমির জন্যই পদত্যাগ করেছেন তিনি। সেই সঙ্গে বিসিসিআই ও ক্রিকেট অ্যাডভাইজারি কমিটিকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ালেন অনিল কুম্বলে

এখানে দেখুনঃ ভারতীয় কোচের পদ থেকে ইস্তাফা দিলেন কুম্বলে, কোচ হবার দৌড়ে এগিয়ে সহবাগ!

কোচ হিসাবে তার ১ বছরের কা‌র্যকালে অধিনায়ক, দলের সদস্য, কোচিং ও সাপোর্ট স্টাফেদের কাছে কৃতজ্ঞতা স্বীকার করে কুম্বলে লিখেছেন, “অধিনায়কের আমার কোচিং স্টাইল ও কোচ হিসাবে কা‌র্যকাল বাড়ানো নিয়ে মতান্তর ছিল।  আমি বরাবরই কোচ ও অধিনায়কের সীমানার সম্মান করে এসেছি। বিসিসিআই আমাদের মধ্যের ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা করেছিল। কিন্তু আমি বুঝেছি তা সম্ভব নয়। তাই এটাই দায়িত্ব ছাড়ার সেরা সময় বলে মনে করেছি।” বিসিসিআইয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় কুম্বলের। চুক্তি বাড়াতে সম্মত হননি ভারতের প্রাক্তন এই তারকা স্পিনার।

বেশকিছু দিন ধরেই ভারতীয় ক্রিকেটের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সাথে কোচ অনিল কুম্বলের মতানৈক্য সামনে এসেছে

কুম্বলে লেখেন, “পেশাদারিত্ব, শৃঙ্খলা, উদ্যম, সততা, ‌‌যথা‌যথ দক্ষতা ও বিস্তৃত দৃষ্টিভঙ্গীকে আমি সব সময়ই সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি।  কোচ ও অধিনায়কের জুটিকে অটুট রাখতে এগুলিকে ম‌র্যাদা দেওয়া গুরুত্বপূর্ণ। আমার মনে হয় দলের স্বার্থে কোচের দায়িত্ব হল আয়না ধরা। ‌যাতে ক্রিকেটাররা নিজেদের ভুল নিজেরাই শুধরে নিতে পারেন।”

তিনি আরও যোগ করেন, “আমার মনে হয় এই মূল্যবোধের নিরিখেই উপ‌যুক্ত ব্যক্তিকে পরবর্তী কোচ হিসাবে বেছে নেবে বিসিসিআই ও সিএসি।”

অনিল কুম্বলে ও বিরাট কোহলি

আরোও দেখুনঃ আরো দুই বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়!

মঙ্গলবার রাতে এক বিবৃতিতে কুম্বলের ইস্তফা গৃহীত হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। কুম্বলের পদত্যাগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে।

অনিল কুম্বলে

এ দিকে, কুম্বলের অবসর নেওয়ার পরই টিম ইন্ডিয়ার নয়া কোচ হিসেবে উঠে আসছে পাঁচজনের নাম। তালিকায় সবার উপরে রয়েছেন বীরেন্দ্র সহবাগ। যাঁর আবেদন জমা দেওয়া নিয়ে ইতিমধ্যেই নানা জলঘোলা হয়েছে। তালিকায় রয়েছে আরও দুই ভারতীয় লালচাঁদ রাজপুত এবং ডোডা গণেশের নাম। বিদেশি কোচদের মধ্যে উঠে এসেছে প্রাক্তন অজি ক্রিকেটার টম মুডি এবং ব্রিটিশ তারকা রিচার্ড পাইবাসের নাম। তবে সবার থেকে সহবাগেরই পাল্লা ভারী বলে মনে করছে ক্রিকেটমহল।

পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার বিষয়ে বীরেন্দ্র সহবাগ অনেকটা এগিয়ে রয়েছেন

আরও পড়ুন

অস্ট্রেলিয়ার জোরে বোলার ড্যামিয়েন ফ্লেমিং বিরাট আর রোহিত নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের ট্রাম্প কার্ড

অস্ট্রেলিয়ার জোরে বোলার ড্যামিয়েন ফ্লেমিং বিরাট আর রোহিত নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের ট্রাম্প কার্ড
ভারত আর অস্ট্রেলিয়ারমধ্যে ২১ তারিখ থেকে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলা হবে। এই ম্যাচের সঙ্গেই ভারতের অস্ট্রেলিয়া...

ভারত বনাম অস্ট্রেলিয়া: টি-২০ সিরিজে ভারতের ‘শনি’ হয়ে দেখা দিতে পারেন যে চার অস্ট্রেলিয়ান ক্রিকেটার

অস্ট্রেলিয়া দলের দুই স্পেশালিস্ট ক্রিকেটার স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার বল টেম্পারিং কান্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে...

আইপিএল ২০১৯: ছেড়ে দেওয়া যে পাঁচজন ক্রিকেটারকে আগামী আসরে দলে ভেড়াতে পারে রাজস্থান রয়্যালস

আইপিএলের গত আসরে অজিঙ্ক রাহানের নেতৃত্বাধীন রাজস্থান রয়্যালস টুর্নামেন্ট শেষ করেছে এলিমেনেটর পর্ব খেলে চতুর্থ অবস্থানে থেকে।...

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ
মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল ইতিহাসের সবচেয়ে মজবুত এবং জনপ্রিয় দলগুলির একটি। মুম্বাই ইন্ডিয়ান্সের দল মোট তিনবার আইপিএলের খেতাব...

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ
পাকিস্থানের প্রাক্তণ ক্রিকেটার শাহিদ আফ্রিদির বয়ানের উপর কেন্দ্রীয় গৃহমন্ত্রী রাজনাথ সিং বলেন যে কথা তো ও ঠিকই...