মুম্বই: বিরাট কোহলিদের জন্য নতুন কোচ নিয়োগ করাটা ভারতীয় ক্রিকেট বোর্ডের জন্য ছিল শুধুমাত্র কিছু সময়ের অপেক্ষা। তবে নতুন কোচ দলে নেওয়ার আগেই পদত্যাগ করলেন ভারতীয় দলের প্রধান কোচ অনিল কুম্বলে। তবে পদত্যাগ করেই বোমা ফাটালেন অনিল কুম্বলে। টুইটারে বিবৃতি জারি করে তিনি স্পষ্ট করে দিলেন, ভারত অধিনায়ক অধিনায়ক বিরাট কোহলির গোঁয়াড়তুমির জন্যই পদত্যাগ করেছেন তিনি। সেই সঙ্গে বিসিসিআই ও ক্রিকেট অ্যাডভাইজারি কমিটিকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ালেন অনিল কুম্বলে

এখানে দেখুনঃ ভারতীয় কোচের পদ থেকে ইস্তাফা দিলেন কুম্বলে, কোচ হবার দৌড়ে এগিয়ে সহবাগ!

কোচ হিসাবে তার ১ বছরের কা‌র্যকালে অধিনায়ক, দলের সদস্য, কোচিং ও সাপোর্ট স্টাফেদের কাছে কৃতজ্ঞতা স্বীকার করে কুম্বলে লিখেছেন, “অধিনায়কের আমার কোচিং স্টাইল ও কোচ হিসাবে কা‌র্যকাল বাড়ানো নিয়ে মতান্তর ছিল।  আমি বরাবরই কোচ ও অধিনায়কের সীমানার সম্মান করে এসেছি। বিসিসিআই আমাদের মধ্যের ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা করেছিল। কিন্তু আমি বুঝেছি তা সম্ভব নয়। তাই এটাই দায়িত্ব ছাড়ার সেরা সময় বলে মনে করেছি।” বিসিসিআইয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় কুম্বলের। চুক্তি বাড়াতে সম্মত হননি ভারতের প্রাক্তন এই তারকা স্পিনার।

বেশকিছু দিন ধরেই ভারতীয় ক্রিকেটের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সাথে কোচ অনিল কুম্বলের মতানৈক্য সামনে এসেছে

কুম্বলে লেখেন, “পেশাদারিত্ব, শৃঙ্খলা, উদ্যম, সততা, ‌‌যথা‌যথ দক্ষতা ও বিস্তৃত দৃষ্টিভঙ্গীকে আমি সব সময়ই সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি।  কোচ ও অধিনায়কের জুটিকে অটুট রাখতে এগুলিকে ম‌র্যাদা দেওয়া গুরুত্বপূর্ণ। আমার মনে হয় দলের স্বার্থে কোচের দায়িত্ব হল আয়না ধরা। ‌যাতে ক্রিকেটাররা নিজেদের ভুল নিজেরাই শুধরে নিতে পারেন।”

তিনি আরও যোগ করেন, “আমার মনে হয় এই মূল্যবোধের নিরিখেই উপ‌যুক্ত ব্যক্তিকে পরবর্তী কোচ হিসাবে বেছে নেবে বিসিসিআই ও সিএসি।”

অনিল কুম্বলে ও বিরাট কোহলি

আরোও দেখুনঃ আরো দুই বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়!

মঙ্গলবার রাতে এক বিবৃতিতে কুম্বলের ইস্তফা গৃহীত হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। কুম্বলের পদত্যাগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে।

অনিল কুম্বলে

এ দিকে, কুম্বলের অবসর নেওয়ার পরই টিম ইন্ডিয়ার নয়া কোচ হিসেবে উঠে আসছে পাঁচজনের নাম। তালিকায় সবার উপরে রয়েছেন বীরেন্দ্র সহবাগ। যাঁর আবেদন জমা দেওয়া নিয়ে ইতিমধ্যেই নানা জলঘোলা হয়েছে। তালিকায় রয়েছে আরও দুই ভারতীয় লালচাঁদ রাজপুত এবং ডোডা গণেশের নাম। বিদেশি কোচদের মধ্যে উঠে এসেছে প্রাক্তন অজি ক্রিকেটার টম মুডি এবং ব্রিটিশ তারকা রিচার্ড পাইবাসের নাম। তবে সবার থেকে সহবাগেরই পাল্লা ভারী বলে মনে করছে ক্রিকেটমহল।

পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার বিষয়ে বীরেন্দ্র সহবাগ অনেকটা এগিয়ে রয়েছেন

  • SHARE

    আরও পড়ুন

    ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্টিভ হার্মিসন করলেন সাবধান, বললেন এই ভারতীয় বোলার থেকে সাবধান

    ইংল্যান্ডের ব্যাটসম্যানদের স্টিভ হার্মিসন করলেন সাবধান, বললেন এই ভারতীয় বোলার থেকে সাবধান
    ইংল্যান্ডের প্রাক্তন জোরে বোলার স্টিভ হার্মিসন ইংল্যান্ডের ব্যাটসম্যানদের সতর্ক করলেন। আসলে তিনি ক্রিক ইনফোকে দেওয়া নিজের একটি...

    ভারতীয় ব্যাটসম্যানদের প্রদর্শন দেখে কুমার সাঙ্গাকারা হলেন গদগদ, বলে দিলেন এত বড় কথা

    তৃতীয় টেস্টে ভারতীয় ব্যাটসম্যানরা অনেকটাই নিজেদের শক্তি প্রদর্শন করলেন একথা অস্বীকার করা যায় না। এটাই মনে করেন...

    ইংল্যান্ড বনাম ভারতঃ ঋষভ পন্থের টেস্টে ভালো অভিষেক দেখে প্রশংসা করলেন সৌরভ গাঙ্গুলী

    ভারতের অধিনায়ক সৌরভ গাঙ্গুলী তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থের প্রশংসা করেছেন এবং তাঁর থেকে একটি ভালো ইনিংস...

    ইংল্যান্ড বনাম ভারত: বিরাট আর রাহানের ইনিংসে উপর ভারি পড়ল ঋষভ পন্থের প্রথম বলে ছয়, তারকারা করলেন প্রশংসা

    ইংল্যান্ড বনাম ভারত: বিরাট আর রাহানের ইনিংসে উপর ভারি পড়ল ঋষভ পন্থের প্রথম বলে ছয়, তারকারা করলেন প্রশংসা
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ খেলা চলছে। এই টেস্ট ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জো...

    ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী

    ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী
    ইংল্যান্ড টিম ইন্ডিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। তৃতীয় টেস্টে ভারতের...