ক্রিকেটপ্রেমীদের মধ্যে এখনও চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনা চলেছে। যে ম্যাচে পাকিস্তানের ৩৩৮ রান তাড়া করতে নেমে ল্যাজে-গোবরে অবস্থা হয় ভারতীয় ব্যাটসম্যানদের। ৫৪ রানে পাঁচ উইকেট হারিয়ে তখনই ম্যাচ প্রায় হেরে বসেছিল তারা। ততক্ষণে প্যাভিলিয়নে ফেরৎ গিয়েছেন রোহিত, বিরাট, যুবরাজ,, ধোনিদের মত মহাতারকরা। সেই সময় ব্যাট করতে নামেন দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। সমস্ত রথি-মহারথিরা যখন চুড়ান্ত ব্যর্থ তখন প্রায় সবাই ভেবেছিলেন, হার্দিকও ক্রিজে আসবেন আর শীঘ্রই আউট হয়ে প্যাভিলিয়নে ফেরৎ যাবেন। তবে, অন্যরকম কিছু ভেবে রেখেছিলেন ভারতের এই তরুণ অলরাউন্ডার।

২৩-বছর বয়সী হার্দিক পান্ডিয়া একজন দুরন্ত অলরাউন্ডার

 

মুহাম্মদ আমির, জুনেইদ খানদের বিরুদ্ধে পালটা আক্রমণের নীতি নেন হার্দিক। তিনি যখন ব্যাট করছিলেন, ভারতীয় সর্মথকেরা তখন ফের আশার আলো দেখতে শুরু করেছিলেন। হার্দিকের বড় বড় ছয়’গুলি ৩৪ বছর আগে বিশ্বকাপের ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে কপিলদেবের স্মরণীয় ইনিংসটির কথা মনে করিয়ে দিচ্ছিল। যে ম্যাচে কপিলদেব অপরাজিত ১৭৫ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন।

জিম্বাবোয়ের বিরুদ্ধে বিশ্বকাপের ওই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ভারত। তারপরে কপিলদেবের সেই অবিস্মরনীয় অপরাজিত ১৭৫ রানের ইনিংস।

এদিন হার্দিকের দুরন্ত ব্যাটিংয়ের সময় অনেকেই ভাবছিলেন, কপিলদেবের মত কিছু একটা করে দেখাতে চলেছেন হার্দিক। কিন্তু এর কিছুক্ষন পরেই রবীন্দ্র জাদেজার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান তিনি। হার্দিক ৪৩ বলে ৭৬ রান করে প্যাভিলিয়নে ফেরৎ যান। সেই সঙ্গে ভারতের ম্যাচ জয়ের সামান্যতম আশাটুকুও শেষ হয়ে যায়। পরে আউট হওয়ার জন্য ‘হামে তো আপনো নে লুটা’ বলে ঘুরিয়ে জাদেজার সমালোচনা করেন এই অলরাউন্ডারটি।

 

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার্দিক পান্ডিয়া মাত্র ৪৩ বলে ৭৬ রান করেন

আউট হয়ে যাওয়ার পরে আমিরদের বিরুদ্ধে পালটা লড়াই ফিরিয়ে দেওয়ার জন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে হার্দিককে নিয়ে প্রশংসার ঝড় ওঠান ভারতীয় সমর্থকেরা। বাদ যাননি হার্দিকের দাদা ক্রুনাল পান্ডিয়াও।

ব্যাট হাতে হার্দিক পান্ডিয়া

প্রসঙ্গত, ক্রুনাল আইপিএলে হার্দিকের সতীর্থ। দু’ভাই-ই খেলেন মুম্বই ইন্ডিয়ান্সে। ক্রুনাল টুইট করেছেন, “আমি এর আগেও হার্দিককে এরকম বিশাল বিশাল ছয় মারতে  দেখেছি। তবে, ওঁর আজকের ইনিংসটা ছিল একদম স্পেশ্যাল। হার্দিক তোমার জন্য গর্বিত।”

এখানে দেখুনঃ বাবা-মাকে আইপিএলের ম্যাচ দেখানোর জন্য কি করলেন পান্ডিয়া ভাইরা! 

কোনও সন্দেহ নেই যে, ক্রুনাল একদম সঠিক কথা বলেছেন। আইপিএলে আমরা সবাই হার্দিককে বড় ছয় মারতে দেখেছি। তবে, এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলা এই ইনিংসটার গুরুত্ব নিশ্চয়ই অনেক বেশি।

ক্রুনাল পান্ডিয়া হলেন হার্দিক পান্ডিয়ার দাদা
  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...