INDvsENG: সঞ্জয় মঞ্জরেকরও তুললেন বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন — বোঝা মুশকিল…

বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলকে ইংল্যান্ডের হাতে প্রথম টেস্ট ম্যাএ ২২৭ রানে লজ্জাজনকভাবে হারতে হয়েছে। এই হারের পর থেকে বিরাট কোহলির অধিনায়কত্ব এবং দল নির্বাচন নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। এই তালিকায় এখন ভারতের প্রাক্তন ক্রিকেটার এবং জনপ্রিয় কমেন্টেটর সঞ্জয় মঞ্জরেকরও বিরাট কোহলির নেওয়া সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন।

ভারতের রণনীতির কোনো খুঁত ছিল না

INDvsENG: সঞ্জয় মঞ্জরেকরও তুললেন বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন — বোঝা মুশকিল… 1

ভারত সফরে আসা ইংল্যান্ড ক্রিকেট দল প্রথম টেস্টে টিম ইন্ডিয়াকে দারুণভাবে পরাস্ত করে দিয়েছে। ভারতের বোলারদের উইকেটের জন্য সংঘর্ষ করতে দেখা যায়, অন্যদিকে ব্যাটসমানদেরও নিরাশাজনক প্রদর্শন দেখতে পাওয়া গেছে। ভারতের রণনীতি নিয়ে সঞ্জয় মঞ্জরেকর ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, “আমি এটা বলব না যে ভারতের রণনীতি ঠিক ছিল না বা ওরা এতে ব্লান্ডার করছে। আমার মনে হয় যে টিম নির্বাচন ঠিক ছিল। মানুষ এখন কুলদীপ যাদবের কথা বলছেন, কারণ শাহবাজ নদীম ভালো প্রদর্শন করেনি। এটা ওর জন্য ভালো পিচ ছিল”।

বিরাট কোহলিকে বোঝা মুশকিল

INDvsENG: সঞ্জয় মঞ্জরেকরও তুললেন বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন — বোঝা মুশকিল… 2

টিম ম্যানেজমেন্ট প্রথম টেস্ট ম্যাচে চেন্নাইয়ের পিচ দেখে তিনজন স্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিন, শাহবাজ নদীম আর ওয়াশিংটন সুন্দরকে দলে শামিল করেছিল। এই ম্যাচে সুন্দর একটিও উইকেট নিতে পারেননি। মঞ্জরেকর সুন্দরের ব্যাপারে বলতে গিয়ে বলেন, “রণনৈতিকভাবে দেখা গেলে ওয়াশিংটন সুন্দর শুরুতে ভুল লাইনে বল করেছে। ওর অফ স্ট্যাম্পের বাইরে বল করা উচিত আর যখন ও এমনটা করে ত বিপক্ষ ব্যাটসম্যানদের যথেষ্ট সমস্যাতেও ফেলে। এটাই বিরাট কোহলিকে বোঝা সামান্য মুশকিল। ওর ওভারঅল স্ট্র্যাটেজি আর টিম সিলেকশন এখানে বোঝা যায় না”।

ভারত করেনি কোনো বড়ো ভুল

INDvsENG: সঞ্জয় মঞ্জরেকরও তুললেন বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন — বোঝা মুশকিল… 3

সিরিজের প্রথম টেস্ট ম্যাচ হারার পর ভারতীয় দল পরবর্তী ম্যাচে প্রত্যাবর্তনের দিকে তাকিয়ে থাকবে। সিরিজের দ্বিতীয় ম্যাচ ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আর চেন্নাইতেই খেলা হবে। এই ম্যাচে ভারতীয় দলের প্রত্যাবর্তন ভীষণই জরুরী, কারণ এখন যদি সিরিজের একটিও ম্যাচ ভারত হারে তো তাদের টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।এখন ভারতের রণনীতির ব্যাপারে মঞ্জরেকর আগে বলেন যে, “এদের রণনীতির কথা বলা হলে ভারত এই ম্যাচে যে ভুলত্রুটি করেছে তারা সেটা পরবর্তী ম্যাচে পূর্ণ করতে চাইবে। রণনৈতিকভাবে ইংল্যান্ড ভালো ছিল কিন্তু আমি এটা বল না যে ভারত ব্লাণ্ডার করেছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *