এমএস ধোনিকে কেন 'থালা' বলা হয়? এর অর্থ কী? জানুন 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ক্রিকেট বিশ্বে ‘ক্যাপ্টেন কুল’ ছাড়াও ‘থালা’ নামে পরিচিত। বিশেষত আইপিএলের সময়ে চেন্নাইয়ে তাঁকে থালা বলেই সম্বোধন করেন সিএসকে- এর সমর্থকরা। ২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তবে তাকে করোনা মহামারী চলাকালীন সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে খেলা আইপিএল ২০২০ খেলতে দেখা গিয়েছিল।

এমএস ধোনিকে কেন 'থালা' বলা হয়? এর অর্থ কী? জানুন 2

চেন্নাই সুপার কিংসের সমর্থকরা ধোনিকে থালা বলে ডাকেন। আসলে তামিল ভাষায় থালা কথার অর্থ নেতা। নেতা ব্যতীত থালার আরও একটি অর্থ হল ‘প্রতিকূলতার সাথে লড়াই করে সাফল্যের ছোঁয়া’ বা ‘এমন ব্যক্তি যিনি তার সরলতার জন্য পরিচিত’। সেই কারণেই ধোনিকে চেন্নাইয়ে থালা বলা হয়। বলা বাহুল্য, ধোনির অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংস তিনবার আইপিএল শিরোপা জিতেছে। আইপিএল ২০২১ তিনি চেন্নাই দলকে নেতৃত্ব দেবেন।

এমএস ধোনিকে কেন 'থালা' বলা হয়? এর অর্থ কী? জানুন 3

আইপিএলের নতুন মরসুমের মিনি নিলামে চেন্নাই সুপার কিংস মোট ছয় জন খেলোয়াড়কে কিনেছে। গত মরসুমে চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্স হতাশাজনক। এবার টিম ম্যানেজমেন্ট মইন আলী, কৃষ্ণাপ্পা গৌতমের মতো খেলোয়াড়দের জন্য প্রচুর অর্থ ব্যয় করেছে। ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এই বছরের নিলামকে চেন্নাই সুপার কিংসের পক্ষে এখনও পর্যন্ত সেরা বলে অভিহিত করেছেন।

এমএস ধোনিকে কেন 'থালা' বলা হয়? এর অর্থ কী? জানুন 4

বর্তমান দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), ফাফ দ্যু প্লেসিস, ঋতুরাজ গায়কোয়াড়, সুরেশ রায়না, অম্বাতি রায়ডু, এন জগদীশন, রবিন উথাপ্পা, রবীন্দ্র জাদেজা, স্যাম করণ, ডোয়েইন ব্র্যাভো, করণ শর্মা, আর সাই কিশোর, মিচেল স্যান্টনার, ইমরান তাহির , দীপক চাহার, শার্দুল ঠাকুর, লুঙ্গি এনজিডি, জস হ্যাজেলউড, কে এম আসিফ।

খেলোয়াড় কিনেছে: মইন আলী, কৃষ্ণাপ্পা গৌতম, চেতেশ্বর পূজারা, হরিশঙ্কর রেড্ডি, ভগত ভার্মা, হরি নিশান্ত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *