WTC ফাইনালে একটির বেশি ম্যাচ খেলানো উচিত, বললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক 1

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যা এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে সব থেকে বেশি আকর্ষণের কেন্দ্রবিন্দু। এই সি সি গত কয়েক বছর ধরে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল যেটা হলো ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ তাদের মূল লক্ষ্যে ছিল বিশ্বের সমস্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলা দেশ গুলোকে বেশি করে টেস্ট খেলার ব্যাপারে অনুপ্রাণিত করা , তাই জন্য তারা এই বিশেষ টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছিল। এই বিশেষ আয়োজনের ফলে বিশ্বের অনেক দেশ এই প্রতিযোগিতাতে অংশগ্রহন করে এবং শেষ অব্দি ভারত এবং নিউজিল্যান্ড ক্রিকেট দল এই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠে।

WTC ফাইনালে একটির বেশি ম্যাচ খেলানো উচিত, বললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক 2

প্রাক্তন ভারতীয় বিশ্বকাপজয়ী অলরাউন্ডার কপিল দেব মনে করেন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অবশ্যই ৩টি ম্যাচ খেলানো উচিত একটির বদলে তাতে করে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এর আকর্ষণ আরো বাড়বে বলে তিনি মনে করেন। কপিল দেব হলেন প্রথম ভারতীয় ক্রিকেট অলরাউন্ডার যিনি ভারতীয় দলকে ১৯৮৩ সালে ভারতীয় ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পাইয়েছিলেন।

কপিল দেব এমন একজন অধিনায়ক ছিলেন যিনি ব্যাট এবং বল হাতে অনেক রেকর্ডের মালিক তার সাথে সাথে তিনি সেই সময়কার বিশ্ব ক্রিকেটের একজন খুব নামকরা অলরাউন্ডার ছিলেন। একটি সাক্কাতকারে কপিল দেব বলেন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল অবশ্যই ক্রিকেটের মক্কা লর্ডস অথবা ওল্ড ট্রাফোর্ডে করা উচিত ছিল সাউথাম্পটন এর পরিবর্ত্তে কারণ লর্ডস অথবা অলস ট্রাফোর্ডের সাথে ক্রিকেট ইতিহাসের অনেক স্মৃতি জড়িয়ে আছে তাছাড়া ক্রিকেট ইতিহাসের এটাও একটা চমৎকার যেখানে ওয়ার্ল্ড টেস্ট সিরিজ ফাইনাল খেলা হচ্ছে যা এর আগে কোনো হয়নি।

WTC ফাইনালে একটির বেশি ম্যাচ খেলানো উচিত, বললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক 3

কপিল দেব আরো বলেন এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অবশ্যই ৩টি ম্যাচ করার দরকার ছিল একটির পরিবর্তে কারণ তাতে করে এটি একটি রোমাঞ্চকর এবং গুরুত্বপূর্ণ ম্যাচ হতো , তিনি এটাও বলেন যদি এই ম্যাচ লর্ডস অথবা ওল্ড ট্র্যাফর্ডে করা হতো তাহলে যেকোনো বিজয়ী দলের কাছে সেটা সরণীয় হয়ে থাকতো। কপিল দেব এই সি সি র এই অভিনব প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়ে বলেন এতে করে বিশ্ব ক্রিকেটে প্রত্যেক দলের টেস্ট খেলার ব্যাপারে আরো আগ্রহ বাড়বে এবং এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর প্রতিটি দল চাইবে তারাও যেন ফাইনালে অংশগ্রহন করতে পারে।

এরপর প্রাক্তন এই ভারতীয় অলরাউন্ডার বলেন ভারতীয় ব্যাটসম্যানরা কেমন ভাবে ইংল্যান্ডের এই প্রতিকূলতাকে সামলাবেন সেটাই এখন গুরুত্বপূর্ণ বিষয়। কপিল দেব এর পর বিরাট কোহলি একমাত্র ভারতীয় অধিনায়ক হিসাবে ইংল্যান্ড গিয়ে টেস্ট সিরিজ জিতে এসেছে। কপিল দেব বলেন ইংলিশ আবহাওয়া প্রতিনিয়ত পাল্টাতে থাকে তাই এখানে প্রত্যেকটি সেসন খুব গুর্রুত্বপূণ। তিনি আরো যোগ করেন বর্তমান ভারতীয় যা ব্যাটিং লাইন তাতে করে তারা ইংল্যান্ডকে যেমন হারাতে পড়েছিল ঠিক তেমন ভাবেই তারা ওয়ার্ল্ড টেস্ট সিরিজ জেতার ক্ষমতা রাখেন।

WTC ফাইনালে একটির বেশি ম্যাচ খেলানো উচিত, বললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক 4

সব শেষে কপিল দেব বলেন এই গুরুত্বপূর্ণ ফাইনালে প্রত্যেকটি সেসন খুব গুর্রুতপূর্ণ হতে চলেছে , তাই এখানে আগ্রাসনের সাথে মনোসংযোগটাও খুব জরুরি। তিনি আরো বলেন টেস্ট ক্রিকেট যে সুদু ব্যাটসম্যান খেলা তা নয় এখানে বোলারদের ভূমিকাও খুব জরুরি , তাই তিনি মনে করেন টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যান এবং বোলারদের যৌথ প্রচেষ্টাতেই ম্যাচ যেটা সম্ভব। কপিল দেব বলেন ভারতীয় ব্যাটসম্যানরা যেমন ক্রমাগত ভালো পারফর্মেন্স করেচলেছে ঠিক তেমন ভারতের এই তরুণ বোলোইং বিভাগও কোনো অংশে পিছিয়ে নেই , তারাও তাদের অনবদ্দ্য পারফর্মেন্স করে দলকে বারংবার ম্যাচ জেতাতে সাহায্য করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *