জো রুট বিশ্বের সেরা ব্যাটসম্যান নন, রুটকে ফ্যাব ফোরের চেয়ে কম স্তরের বলে বর্ননা সুনীল গাভাস্কারের 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত চার টেস্টের সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ড দল দুর্দান্ত পারফরম্যান্স করে টিম ইন্ডিয়াকে ২২৭ রানে পরাজিত করে। ক্যাপ্টেন জো রুট প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন, নিজের শততম টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছিলেন। খেলার তিনটি বিভাগেই ইংল্যান্ড ভারতীয় দলের উপর আধিপত্য বিস্তার করেছিল। দ্বিতীয় ইনিংসে ৪২০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টিম ইন্ডিয়া মাত্র ১৯২ রান সংগ্রহ করে অল আউট হয়।

জো রুট বিশ্বের সেরা ব্যাটসম্যান নন, রুটকে ফ্যাব ফোরের চেয়ে কম স্তরের বলে বর্ননা সুনীল গাভাস্কারের 2

জো রুট তার শক্তিশালী ইনিংসের জন্য ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন এবং অনেক প্রাক্তন ক্রিকেটারের প্রশংসা করেছিলেন। এদিকে রুটকে নিয়ে ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার বড় বক্তব্য রেখে বলেছেন যে তিনি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ককে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করেন না। সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টসের একট টক শোতে আলাপকালে সুনীল গাভাস্কার বলেছেন, “তিনি খুব ভালো একজন ব্যাটসম্যান। তবে, আমি মনে করি না তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যান। এর জন্য চারজন প্রতিযোগী রয়েছেন এবং তিনি এই চারজনের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন। তবে, আমি মনে করি রুটের স্তর বাকি তিনজনের চেয়ে কিছুটা কম।”

Image result for joe root sunil gavaskar

গাভাস্কার চেন্নাইয়ে জো রুটের দুর্ধর্ষ ইনিংসের প্রশংসা করে বলেছেন, “জো রুটের ডাবল সেঞ্চুরির মধ্যে সেরাটি ছিল যে প্রথম থেকেই তিনি খুব আত্মবিশ্বাসী ছিলেন এবং সামনে বা পিছনে খেলতেও তিনি খুব ইতিবাচক ছিলেন। তিনি স্পষ্ট ছিলেন যে যখন তিনি সম্মুখভাগে ছিলেন, তখন তিনি স্পিনটি খেলছিলেন এবং যখন তিনি পিছনে ছিলেন তখন সিদ্ধান্ত নিচ্ছিলেন যে বল মারতে তাঁর কাছে জায়গা আছে।”

জো রুট বিশ্বের সেরা ব্যাটসম্যান নন, রুটকে ফ্যাব ফোরের চেয়ে কম স্তরের বলে বর্ননা সুনীল গাভাস্কারের 3

জো রুট প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২১৮ এবং দ্বিতীয়টিতে ৪০ রান কয়রেছিলেন। ইংল্যান্ড প্রথম ইনিংসে রুটের ইনিংসের সুবাদে ৫৭৮ রান তোলে। রুট বিশ্বের প্রথম ব্যাটসম্যান হয়ে নিজের শততম টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছিলেন। এটির সাথে ইংল্যান্ডের অধিনায়ক হিসাবে জো রুট মাইকেল ভনের সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডকে সমান করে দিয়েছেন। রুট যদি চেন্নাইয়ের দ্বিতীয় টেস্ট জিততে চান তবে তিনি ইংল্যান্ডের সেরা টেস্ট অধিনায়ক হয়ে উঠবেন। রুট ইতিমধ্যে অ্যালিস্টার কুককে ছাড়িয়ে গিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *