পিচ নয়, এই বিষয়টিকে হারের জন্য দায়ী করলেন জো রুট, নিজেদের পরিচয় দিতেও পাচ্ছেন লজ্জা 1

লজ্জাজনক ব্যাটিংয়ের নজির দেখাল ইংল্যান্ড দল। প্রথম টেস্টে দাপুটে ব্যাটিংয়ের পর তৃতীয় টেস্টে ভারতীয় স্পিনারদের সামনে অসহায় আত্মসমর্পণ করল এই শক্তিশালী ইংরেজ ব্যাটিং। প্রথম ইনিংসে ১১২ এর পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ – সব মিলিয়ে ইংল্যান্ড দলের অন্যতম জঘন্য পারফর্মেন্স হিসেবেই বিবেচিত হবে এই ম্যাচটি। আর এই ম্যাচ নিয়ে কোনওরকমে নিজের বক্তব্য রেখেছেন ইংরেজ অধিনায়ক জো রুট।

পোস্ট ম্যাচ প্রেজেন্টেশনে এসে জো রুট বলেছেন, “আমরা টসে জিতে প্রথমে ব্যাট করেছিলাম, আমরা ৭০ রানে দুই উইকেট হারিয়েছিলাম। তবে আমরা এই পজিশনের মূলধনটি তুলতে পারিনি। হয়ত ২৫০ রান করলে এই উইকেটে আমাদের পক্ষে ফলাফল আলাদা হতে পারত। আমরা এই হারের যন্ত্রণাটি ব্যবহার করে ফিরে আসব এবং আরও ভাল দল হিসাবে পরের ম্যাচে ফিরে আসব।”

এরপর জো রুট বলেছেন, “বলের উপরের প্লাস্টিকের আবরণ আরও বেশি গতিবেগ জড়ো করেছিল। পাশাপাশি ছিল উচ্চ মানের বোলিংও। উভয় পক্ষই সেই উইকেটে লড়াই করে যাচ্ছিল। আমরা এই জাতীয় পারফর্মেন্সে নিজেদের পরিচয় দিতে লজ্জা বোধ করছি। আগের ম্যাচ থেকে খুব বেশি অনুপ্রেরণা আমরা এই ম্যাচটিতে নিতে পারিনি। আমরা বল হাতে দেখিয়ে দিয়েছি, আমরাও উইকেট নিতে পারি।”

এরপর নিজের বোলিং সম্বন্ধে কিছুটা হাসির মন্তব্য করলেও শুভেচ্ছা জানান মাইলস্টোন পার করা দুই ভারতীয় ক্রিকেটার ইশান্ত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিনকে। শেষে তিনি বলেছেন, “আমি মনে করি যদিও আমি পাঁচ উইকেট নিয়ে থাকি, তাহলে এই উইকেট কেমন সে বিষয়ে একটা ধারণা এসেই যায়। তবে শেষ অবধি ইশান্ত শর্মাকে ১০০ টেস্ট ও রবিচন্দ্রন অশ্বিনকে ৪০০ টেস্ট উইকেটের জন্য অভিনন্দন।”

Image

দুই ইনিংসেই সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি জো রুট। প্রথম ইনিংসে ১৭ এবং দ্বিতীয় ইনিংসে স্রেফ ১৯ রান করেন ইংরেজ অধিনায়ক। তবে ভারতের প্রথম ইনিংসের শেষ দিকে বল হাতে কামাল করে দেন রুট। মাত্র আট রানের বিনিময়ে পাঁচটি বড় উইকেট নিয়েছেন এই তারকা ইংরেজ ব্যাটসম্যান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *