প্রথম দিনে ভারতীয় বোলারদের ভোগান্তির জন্য এই কারণকে দায়ী করলেন জসপ্রীত বুমরাহ 1

শুক্রবার ভারতীয় বোলারদের বেশ ঘাম ছোটাতে হয়েছে চিপকের এই পাটা পিচে। একেই পিচে সেরকম কিছু নেই, তাঁর উপর জো রুট ও ডম সিবলির দুরন্ত ২০০ রানের পার্টনারশিপ, ফলে প্রথম দিনের শেষে ইংল্যান্ড কার্যত ফ্রন্টফুটে। আর গতকাল ভারতীয় বোলারদের জন্য অত্যন্ত কঠিন একটি দিন গিয়েছে, তা বলাই যায়। এবার গতকালের এই কঠিন দিন নিয়ে বক্তব্য রেখেছেন জসপ্রীত বুমরাহ।

Image result for jasprit bumrah

ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ বলেছেন, লালা নিষিদ্ধ করায় বোলারদেরকে অসুবিধা হয়েছে, কারণ বলের সুইংয়ের জন্য ঘাম কার্যকর নয়। চিপকের প্রাণহীন পিচে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচের উদ্বোধনী দিনে ইংল্যান্ড তিন উইকেটে ২৬৩ রান করেছে। অধিনায়ক জো রুট তার শততম টেস্ট ম্যাচে সেঞ্চুরি করেছেন এবং ১২৮ রান করেছেন।

Image result for joe root

প্রথম দিনের খেলা শেষ হওয়ার পরে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বুমরাহ বলেছিলেন যে এসজি বল 40 ওভারের পরে নরম হতে শুরু করে। উইকেট সমতল থাকায় কিছুক্ষণ পরে বল নরম হতে শুরু করে এবং বাউন্স করতে পারেনি। তাদের কাছে খুব কম বিকল্প রয়েছে বলটি শাইন করার জন্য। কিন্তু তারা সীমিত বিকল্পের মধ্যে একটি সমাধান খুঁজতে চেষ্টা করছেন।

Image result for jasprit bumrah

ভারতের হয়ে দুটি উইকেট নিয়ে যাওয়া বুমরাহ স্বীকার করেছেন যে কোভিড ১৯ অতিমারীর কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল লালা ব্যবহার নিষিদ্ধ করেছে বলে বলের শাইন বজায় রাখা কঠিন। এই নিয়ে বুমরাহ বলেছেন, “হ্যাঁ, বলটি নরম হয়ে গেলে এটি খুবই কঠিন হয়ে পড়েছে এবং কোভিড ১৯ এর নিয়মের কারণে আপনি এটি শাইন করতে পারবেন না। আমরা লালা ব্যবহার করতে পারি না এবং তার পরে বলের উজ্জ্বলতা বজায় রাখা খুব কঠিন।”

Image result for jasprit bumrah

তিনি বলেছিলেন যে বল থেকে রিভার্স সুইং পেতে ঘাম ব্যবহার করা ভাল বিকল্প নয়, কারণ সেটি লালার মত কার্যকর নয়। তিনি বলেছেন, “ভারতে বল সহজেই রুক্ষ হয়ে যায়। সুতরাং আপনাকে এর একটি অংশ শাইন করতে হবে, তবে ঘাম দিয়ে সেটি সম্ভব নয়। ঘামের সাথে আপনি বলের এক দিকে ভারী অংশ তৈরি করতে পারবেন না এবং এতে কোনও উপকার হয় না। তবে এগুলি নিয়ম এবং আমাদের পরিস্থিতি অনুসারে এগিয়ে যেতে হবে।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *