আবারও ইতিহাস গড়লেন জেমস অ্যান্ডারসন, ইংল্যান্ডের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে গড়লেন এই নজির 1

ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে আরেকটি রেকর্ড তৈরি করেছিলেন। অ্যান্ডারসন ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট ম্যাচ খেলতে ক্রিকেটার হয়েছেন। অ্যান্ডারসন অ্যালেস্টার কুকের রেকর্ড ভাঙলেন। অ্যালিস্টার কুক ইংল্যান্ডের হয়ে ১৬১ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। জেমস অ্যান্ডারসন লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে অ্যালাস্টার কুকের সমান হন। এই ম্যাচে অ্যান্ডারসনের নজর থাকবে অনিল কুম্বলের বড় রেকর্ডের দিকে। আসলে টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়ার ক্ষেত্রে অনিল কুম্বলে (৬১৯ উইকেট) বর্তমানে তিন নম্বরে রয়েছেন। একই সঙ্গে, জেমস অ্যান্ডারসন এখনও অবধি খেলেছেন ১৬১ ম্যাচে, ৬১৬ উইকেট নিয়েছেন এবং কিউইদের বিপক্ষে কুম্বলেকে পিছনে ফেলতে দ্বিতীয় টেস্টে চার উইকেটের দরকার হবে এই ফাস্ট বোলারের।

Watch: James Anderson 'insults' Alastair Cook in cheeky 'off-camera' tribute

শেষ ম্যাচটি এজবেস্টনে খেলা হচ্ছে। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। ম্যাচের আগে নিউজিল্যান্ড বড় ধাক্কা খায়। কিউইসের উইকেট কিপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিং পিছনের সমস্যার কারণে দ্বিতীয় টেস্টের বাইরে চলে গেছেন। দুই দলের মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি ড্রয়ে শেষ হয়েছিল। ইংল্যান্ডের ফাস্ট বোলার অ্যান্ডারসনের কথা বলতে গিয়ে তিনি টেস্ট ম্যাচে এখন পর্যন্ত ৬১৬ উইকেট নিয়েছেন। একজন ফাস্ট বোলার হিসাবে তিনি বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারী। ৩৮ বছর বয়সী অ্যান্ডারসন তার প্রথম শ্রেণির কেরিয়ারে হাজার উইকেট নেওয়া থেকে মাত্র ছয় উইকেট দূরে। অ্যান্ডারসন ১৮ বছর আগে ২০০৩ সালে লর্ডসে জিম্বাবওয়ের বিপক্ষে টেস্ট অভিষেক করেছিলেন।

End of the road for Alastair Cook, even as James Anderson continues on his journey | The National

সর্বাধিক টেস্ট ম্যাচ খেলার ক্ষেত্রে ভারতের শচীন তেন্ডুলকার এক নম্বরে। তিনি ভারতের হয়ে ২০০ টেস্ট ম্যাচ খেলেছেন। এরপরে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং এবং স্টিভ ওয়া ১৬৮ টেস্ট ম্যাচ নিয়ে দ্বিতীয় নম্বরে রয়েছেন। এর পরে দক্ষিণ আফ্রিকার ক্যালিস ১৬৬, ওয়েস্ট ইন্ডিজের চন্দরপল এবং ভারতের রাহুল দ্রাবিড় ১৬৪ টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে আছেন শ্রীলঙ্কার দুর্দান্ত স্পিনার মুত্থাইয়া মুরলিধরন। মুরালিধরন তার টেস্ট কেরিয়ারে ৮০০ উইকেট নিয়েছিলেন। এই তালিকার দুই নম্বরে অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের নাম অন্তর্ভুক্ত রয়েছে। ওয়ার্ন ১৪৫ টেস্ট ম্যাচে ৭০৮ উইকেট নিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *