বল হাতে রেকর্ড ভেঙেই থাকেন, এবার ব্যাট হাতে এই অসাধারণ রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন 1
BIRMINGHAM, ENGLAND - AUGUST 3 : James Anderson of England hits in the air and is caught during the first Specsavers Test Match between England and Australia at Edgbaston on August 3, 2019 in Birmingham, England. (Photo by Philip Brown/Popperfoto via Getty Images)

যদিও বিশ্ব ইংল্যান্ডের অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনকে তার ঝড়ো এবং সুইং বোলিংয়ের জন্য জানে, কিন্তু শুক্রবার লন্ডনের কেনিংটন ওভালে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে তিনি বিশেষ কাজ করেছেন। প্রথম ইনিংসে ভারতের ১৯১ রানের জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস ২৯০ রানে শেষ হয়। ইংল্যান্ড প্রথম ইনিংসের সময় বেসে ৯৯ রানের গুরুত্বপূর্ণ লিড নিয়েছিল। ইংল্যান্ডের শেষ উইকেট ক্রিস ওকসের আকারে পড়ে, যিনি ৫০ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হন। অ্যান্ডারসন ইংল্যান্ডের হয়ে এক রানে অপরাজিত থাকেন। এভাবে অপরাজিত থাকার ক্ষেত্রে অ্যান্ডারসন একটি বিশেষ ‘সেঞ্চুরি’ হাঁকিয়েছেন।

It's official: Anderson won't bowl again in Edgbaston Test | cricket.com.au

ওভালে ইংল্যান্ডের ইনিংস শেষে টেস্ট ক্রিকেটে অপরাজিত ১০০ বার প্যাভিলিয়নে ফিরে বিশ্বের প্রথম ক্রিকেটার হয়ে অ্যান্ডারসনের নাম রেকর্ড করা হয়েছে। এটি এমন একটি রেকর্ড যা বিশ্বের সেরা ব্যাটসম্যানও তৈরি করতে পারেনি। বিশেষ বিষয় হল এই তালিকায় তার আশেপাশে অন্য কোন খেলোয়াড় নেই। তার পরে, যে খেলোয়াড় এই তালিকায় উপস্থিত, তার এবং অ্যান্ডারসনের মধ্যে ৩৯ সংখ্যার পার্থক্য রয়েছে। অ্যান্ডারসনের পর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি অপরাজিত ফেরার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশের। তিনি এই কৃতিত্ব করেছেন ৬১ বার।

James Anderson: I raised my bat to the pavilion because I had seen other  players do that on reaching landmarks - Cricket Country

এই তালিকায় অন্তর্ভুক্ত অন্যান্য খেলোয়াড়দের কথা বললে, বেশিরভাগ বোলারই এর সাথে জড়িত। অ্যান্ডারসন এবং ওয়ালশ ছাড়াও এতে মুত্থাইয়া মুরালিধরন, বব উইলিস, ক্রিস মার্টিন, গ্লেন ম্যাকগ্রা এবং শিবনারায়ণ চন্দরপলের নাম রয়েছে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে অ্যান্ডারসন ঘরের মাঠে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার ক্ষেত্রে মহান শচীন তেন্ডুলকারকে পিছনে ফেলেছিলেন। অ্যান্ডারসন ইংল্যান্ডে তার ৯৫ তম টেস্ট ম্যাচ খেলছেন, অন্যদিকে শচীন টেন্ডুলকার তার কেরিয়ারে ভারতের মাটিতে মোট ৯৪ টেস্ট ম্যাচ খেলেছেন। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং তিন নম্বরে, যিনি অস্ট্রেলিয়ায় ৯২ টেস্ট ম্যাচ খেলেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *