ধারাবাহিক ব্যর্থতার পরেও ঋষভ পন্থ'কে 'ম্যাচ উইনার' বলছেন ওয়াসিম জাফর, দিলেন বড় বয়ান !! 1

শেষ কয়েকবছরে ভারতীয় ক্রিকেটের অন্যতম আলোচিত নাম ঋষভ পন্থ(Rishabh Pant)। তাঁর প্রতিভা নিয়ে কারও মনে কোনো সংশয় নেই। নিজের দিনে একার ক্ষমতায় কঠিন থেকে কঠিনতর ম্যাচ জিতিয়ে দিতে পারেন তিনি, এই কথা বিশ্বাস করেন ক্রিকেটমহলের একটা বড় অংশ, কিন্তু তাঁর বিরুদ্ধে বারবার যাচ্ছে তাঁর ধারাবাহিকতা। টেস্ট ক্রিকেটে ইতিমধ্যেই নিয়মিত তিনি। ভারত’কে বেশ কঠিন কিছু টেস্ট ম্যাচে জিতিয়ে এনেছেন দেশে হোক বা বিদেশে। কিন্তু তাঁর ধুমধাড়াক্কা ব্যাটিংশৈলী যে ধরনের ক্রিকেটে সবচেয়ে বেশী কার্যকরী হওয়ার কথা সেই টি-২০ ক্রিকেট’কে কিছুতেই বাগে আনতে পারছেন না ঋষভ। তাঁর প্রতিভার কথা মাথায় রেখে তাঁকে বারবার সুযোগ দিচ্ছে ‘টিম ইন্ডিয়া’, কিন্তু কিছুতেই নিজেকে নীল জার্সিতে প্রতিষ্ঠা করতে পারছেন না দিল্লীর তরুণ উইকেটরক্ষক ব্যাটার। বিশ্বকাপের পর রব উঠেছিলো ঋষভ’কে দিয়ে ওপেনিং করানোর। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ তে ওপেনার হিসেবে খেললেও রান আসে তাঁর ব্যাটে। ধারাবাহিক ব্যর্থ হয়েও পন্থ পাশে পেলেন ওয়াসিম জাফর’কে(Wasim Jaffer)। তাঁকে আরও সুযোগ দেওয়ার পক্ষেই সওয়াল করলেন প্রাক্তন ভারতয় ওপেনার।

টি-২০ ক্রিকেটে চলছে না ঋষভ পন্থের ব্যাট-

Rishabh Pant | image: twitter
Rishabh Pant has been struggling with form in limited overs cricket for India

দেশের জার্সিতে ইতিমধ্যেই ৬৫টি টি-২০ ম্যাচ খেলা হয়ে গিয়েছে পন্থের (Rishabh Pant)। করেছেন মাত্র ৯৭৬ রান। ব্যাটিং গড় ২২.৭০। অর্ধশতকের সংক্যা মাত্র ৩ টি। নিজের টেস্ট কেরিয়ারে যেখানে ঋষভের গড় প্রায় ৪৪, সেখানে টি-২০ তে তা প্রায় অর্ধেক। এমনকি টেস্টে তিনি ছক্কা মেরেছেন ৪৮ টি। আর চার-ছক্কার ক্রিকেট বলে পরিচিত টি-২০ তে নাকি ছক্কার সংখ্যা মাত্র ৩৭ টি। কেরিয়ারে এই উলটো ছবি কেনো? তার উত্তর নেই কারও কাছে। অনেকেই ঋষভের(Rishabh Pant) ধারাবাহিক টি-২০ ব্যর্থতা’র জন্য তাঁর ব্যাটিং পজিশন’কে দায়ী করেন। বলেন যে পাঁচ বা ছয় নম্বরে যখন ব্যাট করতে আসেন তিনি, তখন বেশী বল বাকি থাকে না, এবং বিশেষ কিছু করে ওঠার সুযোগ পান না পঁচিশ বর্ষীয় উইকেটরক্ষক ব্যাটার। তাঁরা নিদান দিয়েছিলেন পন্থ’কে ওপেনিং-এর জন্য ভাবুক ভারতীয় দল। তবে ওপেনিং-এও বিশেষ সুবিধাজনক জায়গায় নেই তিনি। আজ অব্দি চার ম্যাচে ওপেন করে একবারও ৩০ এর গন্ডী পেরোন নি। দুইবার আউট হয়েছেন ১০ রানের কমে। এরপর’ও কি পন্থ’কে বয়ে বেড়ানো উচিৎ সীমিত ওভারের ক্রিকেটে? উত্তরে দ্বিধাবিভক্ত ক্রিকেট্মহল। তবে ওয়াসিম জাফরের ভোট পাচ্ছেন দিল্লীত তরুণ উইকেটরক্ষক ব্যাটার।

ধীরে চলো নীতি জাফরের, করলেন ঋষভের প্রশংসা-

Wasim Jaffer | image: Twitter
Wasim Jaffer wants Indians to be a bit patient with Rishabh Pant.

এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ হোক কি চলতি নিউজিল্যান্ড সিরিজ, কুড়ি-বিশের ক্রিকেতে ঋষভ(Rishabh Pant) এখনও পায়ের তলার মাটি খুঁজে পান নি। দীনেশ কার্তিক’কে সরিয়ে টি-২০ বিশ্বকাপের শেষ দুই ম্যাচে খেলানো হলেও একেবারে ব্যর্থ তিনি। নিউজিল্যান্ডেও ওপেন করতে নেমে ১৩ বলে করেছেন ৬ রান। অহেতুক এগিয়ে এসে মারতে গিয়ে বলের লেন্থ মিস করেন তিনি। লকি ফার্গুসনের শর্ট বল তাঁর ব্যাটের টপ এজ-এ লেগে শর্ট থার্ড ম্যানে টিম সাউদীর হাতে জমা পড়ে। দিনের পর দিন হতশ্রী পারফর্ম্যান্সের পরেও পন্থের প্রতিভা’কে মাথায় রেখে তাঁকে আরও সুযোগ দেওয়ার পথে হাঁটতে চান প্রাক্তন ভারতীয় ওপেনার এবং মুম্বই ক্রিকেটের কিংবদন্তি ওয়াসিম জাফর(Wasim Jaffer)। এমনকি ঋষভ’কে “ভারতের সবচেয়ে বড় ম্যাচ উইনার” বলেছেন তিনি। ইএসপিএন ক্রিকইনফো’কে দেওয়া সাক্ষাৎকারে জাফর জানান, “ আমার মনে হয় ঋষভ’কে আরও একটু সময় দেওয়া দরকার। ও এই পজিশিনে (ওপেনিং) বেশী টি-২০ ক্রিকেট খেলে নি। তাই এত দ্রুত সিদ্ধান্ত নিয়ে নেওয়া মনে হয় না ঠিক হবে। ওর দক্ষতা সম্পর্কে আমরা সকলে ওয়াকিবহাল। ও যদি টি-২০ ক্রিকেটে রানের মধ্যে ফিরতে পারে তবে ও ভারতের ম্যাচ উইনার হয়ে উঠবে, নিশ্চিত আমি।” আশাবাদী জাফর(Wasim Jaffer) বলেছেন, “ টি-২০ ক্রিকেটে কি করে রান করতে হয় বুঝতে এখনও খানিক দেরী আছে হয়ত ওর(পন্থ)। আমার মনে হয় একটু সময় লাগবে, কিন্তু যখন ও বুঝে ফেলবে সফল হওয়ার মূলমন্ত্র, তখন ও দারূন করবে। আগামী বিশ্বকাপের কথা মাথায় রেখে আমি বলতে পারি পন্থ’কে দিয়ে ওপেন করানো একটা দারূন চাল, তবে ওকে সরগড় হওয়ার একটু সময় দিতে হবে।”

 

Leave a comment

Your email address will not be published.