দীর্ঘ টেস্ট কেরিয়ার হওয়ার পিছনে এই 'অভিশাপ'কে দায়ী করলেন ইশান্ত শর্মা, কপিল দেবের রেকর্ড নিয়ে বড় বার্তা 1

কপিল দেবের পরে ১০০ টেস্ট খেলতে দ্বিতীয় ভারতীয় ফাস্ট বোলার হওয়ার দ্বার প্রান্তে থাকা ইশান্ত শর্মা জানিয়েছেন যে তাঁর টেস্ট কেরিয়ার এত দীর্ঘ ছিল যে তিনি বুঝতে পেরেছিলেন অধিনায়ক তাঁর কাছ থেকে কী চান। রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ১৮ বছর বয়সে বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে ইশান্তের। এরপরে তিনি অনিল কুম্বলে, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানের অধিনায়কত্বে খেলেছেন ইশান্ত।

Ishant Sharma picks up two, Kane Williamson looks solid as New Zealand  reach 116/2 | Deccan Herald

এখন প্রশ্ন, কোন অধিনায়ক তাকে সবচেয়ে ভাল বুঝতে পেরেছেন? এমনটা জানতে চাইলে ইশান্ত ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের আগে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বলেছেন, “কে আমাকে সবচেয়ে ভাল বোঝে তা বলা শক্ত কিন্তু সবাই আমাকে ভাল করে বুঝতে পেরেছিল। অধিনায়ক আমাকে কতটা বোঝে তার চেয়ে অধিক গুরুত্বপূর্ণ আমি অধিনায়ককে কতটা বুঝি। ক্যাপ্টেন আমার কাছ থেকে কী চান তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথোপকথনটি পরিষ্কার হয়ে গেলে আরও সহজ হয়ে যায়।”

Ishant Sharma found guilty of breaching ICC Code of Conduct

এখন পর্যন্ত ৯৯ টেস্টে ৩০২ উইকেট শিকার করা ইশান্ত সীমিত ওভারের দলের অংশ নন এবং আইপিএলেও বেশ কয়েকটি মরশুমে বাইরে রয়েছেন। এটি টেস্ট ক্রিকেটে তার কেরিয়ার দীর্ঘায়িত করতে সহায়তা করেছিল কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন, “আমি এটাকে অভিশাপ হলেও আশীর্বাদ হিসাবে নিই। এমন নয় যে আমি সীমিত ওভারের ক্রিকেট খেলতে চাই না তবে যখন খেলার সুযোগ নেই তখন অনুশীলন চালিয়ে যাওয়া ভাল। আমি চাই না ওয়ানডেতে নির্বাচনের অভাব টেস্ট ক্রিকেটে পারফরম্যান্সকে প্রভাবিত করবে। কমপক্ষে আমার কৃতজ্ঞ হওয়া উচিত যে আমি একটি ফর্ম্যাট খেলছি।”

IPL 2020: Ishant Sharma Suffers Back Injury, Set to Miss a Few Matches -  Report

ইশান্ত আরও বলেছেন, “এর অর্থ এই নয় যে আমি তিনটি ফর্ম্যাট খেললে আমি শত টেস্ট খেলতে পারব না। সম্ভবত কিছুটা বেশি সময় নেব। আমার বয়স ৩২ বছর, আমার বয়স ৪২ বছর নয়।” কপিল দেবের ১৩১ টেস্টের রেকর্ডটি মনে আছে কিনা জানতে চাইলে তিনি জানিয়েছিলেন যে সেটিতে সময় লাগবে। তিনি বর্তমানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে ভাবছেন এমনটাই জানিয়েছেন।

He Has To Lead The Way For Youngsters,” Ishant Sharma Backs Jasprit Bumrah  To Play The Longest Amongst Current India Fast Bowlers

৩৮ বছর বয়সে জিমি অ্যান্ডারসন খেলছেন, জিজ্ঞাসা করা হয়েছিল তিনিও কি এটি করতে পারবেন কি না? এর উত্তরে ইশান্ত বলেন, “আমি একবারে একটি ম্যাচ নিয়েই ভাবি। আপনি কিন্ত্য জানেন না এরপরে কী ঘটবে। এখন আমি পুনরুদ্ধার সম্পর্কে আরও পেশাদার। আগে প্রচুর অনুশীলন করতাম তবে পুনরুদ্ধারের দিকে মনোযোগ দেননি। বয়সের সাথে শরীরের যত্ন নেওয়া জরুরী।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *