দ্য হান্ড্রেড থেকে এই নিয়ম নিতে পারলে লাভবান হবে আইপিএল! দাবি কিংবদন্তী ইংরেজ ক্রিকেটারের 1

বিশ্বের সবচেয়ে বিখ্যাত টি -টোয়েন্টি ক্রিকেট লিগ, আইপিএল আবার শুরু হতে যাচ্ছে। লিগের বর্তমান মরসুম করোনা ভাইরাসের কারণে মে মাসে স্থগিত করা হয়েছিল এবং এখন এর বাকি অংশ ১৯ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু করা হবে। আইপিএল ২০২১ স্থগিত করা এবং পুনরায় শুরু করার মধ্যে আরেকটি টুর্নামেন্ট খেলা হয়েছে, যা ক্রিকেটপ্রেমীদের মধ্যে অনেক আলোচনা তৈরি করেছে। এটি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড – ‘দ্য হান্ড্রেড’। এই শত বলের টুর্নামেন্টটি শুধুমাত্র গত মাসে শুরু হয়েছিল এবং এখন এটি শেষ পর্যায়ে পৌঁছেছে। নতুন বিন্যাস ছাড়াও, অনেক নতুন নিয়মও এর উত্তেজনা বাড়াতে অবদান রেখেছে। এমন পরিস্থিতিতে ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান এবং অধিনায়ক ডেভিড গাওয়ার বিশ্বাস করেন যে দ্য হান্ড্রেডের নিয়ম চেষ্টা করে আইপিএল আরও ভালো হবে।

How has The Hundred impacted cricket | Cricket - Hindustan Times

গাভারের রেফারেন্স হল স্লো ওভার রেট, যার কারণে আইপিএলে ম্যাচগুলি প্রায়ই নির্ধারিত সময়ের বাইরে প্রসারিত হয়। শুধু আইপিএলে নয়, আন্তর্জাতিক ম্যাচেও দল এবং আইসিসি প্রায়ই ধীর ওভার রেটের কারণে সমালোচনার মুখে পড়ে। এখন পর্যন্ত, এর জন্য কেবল আর্থিক জরিমানা করা হচ্ছিল, কিন্তু আইসিসি শাস্তি হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। একইভাবে, বিসিসিআই আইপিএল ২০২১ মরসুমে স্লো ওভার রেটের জন্য জরিমানার পাশাপাশি অধিনায়কের উপর নিষেধাজ্ঞার বিধানও করেছে।

ECB Ready To Offer IPL Franchises Stakes In The Hundred: Report On Cricketnmore

যাইহোক, দ্য হান্ড্রেডে নিয়ম আলাদা এবং আইপিএলেও একই দেখতে চায় গাওয়ার। প্রাক্তন স্টাইলিশ বাঁ হাতি ব্যাটসম্যান বলেন, “যদি আইপিএলকে দ্য হান্ড্রেড থেকে ধারণা নিতে হয়, তারা ফিল্ডিং দলে ধীর গতির জন্য ফিল্ড প্লেসিংয়ের শাস্তি গ্রহণ করতে পারে, এটি যে কোনো ম্যাচ বদলে দেবে। বলা যেতে পারে যে এটি হান্ড্রেড থেকে একটি ভাল ধারণা। আমি ওভার রেটে কিছু মনে করি না কিন্তু মানুষ যদি ওভার রেট বজায় রাখতে পারে তাহলে ভালো হবে।” আসলে, দ্য হান্ড্রেডে স্লো ওভার রেট হলে ফিল্ডিং দল তাৎক্ষণিক শাস্তি পায়। এর জন্য, ফিল্ডিং টিমকে ৩০ গজের বৃত্তের মধ্যে একজন ফিল্ডার মোতায়েন করতে হয়, যার কারণে বাউন্ডারিতে ফিল্ডারের অভাবে তাদের দায়িত্ব নিতে হয়। এটি ব্যাটিং দলকে আক্রমণাত্মক শট খেলার সুযোগ দেয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *