IPL Media Rights

আইপিএল মিডিয়ার স্বত্ব (IPL Media Rights) নিলামে বড় অঙ্কের টাকা লাভ করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এবার ৪৮,৩৯০ কোটি টাকায় মিডিয়া রাইটস বিক্রি করেছে। আইপিএলের প্রতি ম্যাচের নিরিখে বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল লিগ হয়ে উঠেছে। এদিকে, কেউ কেউ বোর্ডের সমালোচনা করে বলেছেন যে এটি খেলোয়াড়দের খেলায় প্রভাব ফেলবে। খেলোয়াড়রা এখন টাকার জন্য খেলবে। একই সঙ্গে খেলোয়াড়দের ওপর আগের চেয়ে বেশি অর্থ বৃষ্টি হবে বলেও মনে করছেন কেউ কেউ। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য এই বিষয়ে নিজের মতামত দিয়েছেন।

কী বললেন বোর্ড সভাপতি সৌরভ?

IPL Media Rights: মিডিয়া রাইটস নিলামের পর বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বড় বক্তব্য, 'আইপিএল আরও ভালো এবং বড় হবে' ! 1

মিডিয়া রাইটস নিয়ে একটি সাক্ষাৎকার দেওয়ার সময় সৌরভ বলেন, “আমরা অবশ্যই মিডিয়ার রাইটস বিক্রি করে একটি রেকর্ড চুক্তি পেয়েছি। তবে আমি একটি কথা স্পষ্টভাবে বলতে চাই যে আমাদের খেলোয়াড়রা অর্থের জন্য খেলে না। সুনীল গাভাস্কার, অনিল কুম্বলে এবং রাহুল দ্রাবিড়ের সময় থেকেই তাই হয়ে আসছে। দেশ ও আইপিএলে খেলা খেলোয়াড়দের জন্য গর্বের বিষয়। মিডিয়ার অধিকার থেকে আমরা হয়তো বিপুল পরিমাণে পেয়েছি, কিন্তু খেলোয়াড়দের ওপর এর কোন প্রভাব পড়বে না।”

টাকার অঙ্কে মাথা ঘুরে যাবে

চুক্তি অনুযায়ী প্রতিটি বল থেকে বিসিসিআই এবার প্রায় ৪৯ লক্ষ টাকা আয় করবে। ওই হিসেবেই প্রতি ওভার থেকে প্রায় ২.৯৫ কোটি টাকা আয় করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই হিসেব যদি ম্যাচে পৌঁছায়, তাহলে প্রতি আইপিএল ম্যাচ থেকে বোর্ড প্রায় ১১৪ কোটি টাকা আয় করবে। সৌরভ বলেন, “আমাদের কাছে ভারতীয় ক্রিকেটকে শক্তিশালী করার দুর্দান্ত সুযোগ রয়েছে। নিলামের টাকা থেকে ক্রিকেটের প্রতিটা স্তরে জোরালোভাবে কাজ হবে। আমাদের অগ্রাধিকার প্রতিটি বয়সের মহিলা খেলোয়াড়দের সমস্ত সুযোগ-সুবিধা প্রদান করা। খেলোয়াড়দের বেতন বাড়ানো হবে এবং দেশজুড়ে স্টেডিয়ামগুলিকে আরও আধুনিক করার দিকে নজর দেওয়া হবে। ঘরোয়া ক্রিকেটে আমরা এরই মধ্যে ম্যাচ ফি দ্বিগুণ করেছি। ভবিষ্যতেও উন্নতি করা হবে।”

IPL Media Rights

বিসিসিআই চারটি প্যাকেজে মিডিয়া স্বত্ব বিক্রি করেছে। বোর্ড মোট ৪৮,৩৯০ কোটি টাকায় মিডিয়া স্বত্ব বিক্রি করেছে। স্টার ইন্ডিয়া ২৩,৫৭৫ কোটি টাকায় টিভি অধিকার জিতেছে। একই সময়ে, Viacom 18 ২৩,৭৫৮ কোটি টাকায় ডিজিটাল অধিকার গ্রহণ করেছে। রিলায়েন্সের মালিকানাধীন ভায়াকম 18, যা প্যাকেজ-ডি-এর অধিকার পেয়েছে, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যে ম্যাচগুলি সম্প্রচার করবে। একই সময়ে, টাইমস ইন্টারনেট মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য দেশেও ম্যাচ সম্প্রচার করবে।

Leave a comment

Your email address will not be published.