বিশ্বমঞ্চে ভারতের খারাপ পারফর্ম্যান্সের জন্য দায়ী IPL? চাঁচাছোলা মন্তব্যে বিতর্ক বাড়ালেন গৌতম গম্ভীর !! 1

ক্রিকেটের বড় প্রতিযোগিতাগুলিতে ভারতের সাম্প্রতিক পারফর্ম্যান্স মন ভরা্তে ব্যর্থ হয়েছে ক্রিকেটপ্রেমীদের। প্রায় এক দশক হতে চললো আইসিসি প্রতিযোগিতাগুলিতে কোনও সাফল্য নেই ভারতের। ২০১৩ সালে শেষবার ইংল্যান্ডে মহেন্দ্র সিং ধোনি’র নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলো ‘মেন ইন ব্লু।’ ধোনির পর নেতা হয়েছেন বিরাট কোহলি। ট্রফি জিততে না পারার দায় মাথায় নিয়ে সরে গিয়েছেন তিনি। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর অধিনায়কত্বের ব্যাটন তুলে দেওয়া হয় রোহিত শর্মা’র হাতে। নেতা বদলে অবশেষে আসবে সাফল্য, মনে করা হয়েছিলো এমনটাই। কিন্তু বদলালো না চিত্রনাট্য। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে লজ্জার হার দিয়ে শেষ হয়েছে ভারতের টি-২০ বিশ্বকাপ অভিযান। আরও একটা ব্যর্থতার পর বিভিন্ন মহলে চলছে ‘টিম ইন্ডিয়া’র পারফর্ম্যান্সের কাটাছেঁড়া। প্রাক্তনী থেকে সাধারণ মানুষ, সকলেই জানাচ্ছেন নিজেদের মতামত। আইপিএলের মঞ্চে অতিরিক্ত ক্রিকেট খেলাই ভারতীয় ক্রিকেটারদের আন্তর্জাতিক মঞ্চে পিছিয়ে দিচ্ছে বলে মত দিয়েছেন অনেকেই। তবে স্রোতের বিপরীতে গেলেন প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর(Gautam Gambhir)। চারপাশে যখন আইপিএল নিয়ে তীব্র সমালোচনা, সেখানে কোটিপতি লীগ নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা শোনা গেলো তাঁর থেকে।

ভারত’কে ডোবাচ্ছে IPL, বলছেন অনেকেই-

Sunil Gavaskar | image: Twitter
Legends like Sunil Gavaskar have criticized Indian cricketers’ approach towards IPL.

২০০৮ সালে পথচলা শুরু করেছিলো ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা সংক্ষেপে IPL। ক্রিকেট আর বিনোদনের মাঝের ব্যবধান মুছে দিয়ে প্রতিটি ঘরে ঘরে খেলাকে পৌঁছে দিয়েছে এই লীগ। তরুণ প্রতিভাদের দিয়েছে আত্মপ্রকাশের মঞ্চ। টাকা, গ্ল্যামার আর বিনোদনের মাঝে ক্রিকেটের উন্নতি কতদূর হচ্ছে সে বিষয়ে অবশ্য সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। দুই মাস অতিরিক্ত ক্রিকেটের ধকল সইছেন ভারতীয় ক্রিকেটার’রা। তার ফলেই কি আন্তর্জাতিক মঞ্চে পারফর্ম্যান্স খারাপ হয়েছে দলের?? উঠছে প্রশ্ন। ক্রিকেটের ধকল নিয়ে মাঝেমধ্যেই সরব হন ভারতের ক্রিকেটার’রা। ভারতীয় কিংবদন্তী সুনীল গাওস্কর(Sunil Gavaskar) বলেছেন, “ আইপিএল খেলার সময় দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত যেতে হয় ক্রিকেটারদের। তখন ধকল হয় না? যত ক্লান্তি দেশের হয়ে খেলার সময়?” অন্যদিকে পাকিস্তানের প্রাক্তন পেসার ওয়াসিম আক্রম(Wasim Akram) তথ্য দিয়ে দেখিয়েছেন, যে ২০০৮ থেকে আইপিএল চালু হয়েছে। আর তবে থেকে একবারও টি-২০ বিশ্বকাপ জেতে নি ভারত। ঘরোয়া ক্রিকেটে টি-২০ বিপ্লব এলেও আন্তর্জাতিক মঞ্চে ভারতের বৃদ্ধি রদ করেছে এই লীগ বলেই ইঙ্গিত তাঁর। এছাড়াও মাইকেল ভনের মত অনেকেও আইপিএল’কে কটাক্ষ করতে ছাড়েন নি। ভারত অধিনায়ক রোহিত শর্মা’র বাল্যকালের কোচ অব্দি তাঁকে বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সফল হতে গেলে আইপিএলে বিশ্রাম নিন রোহিত। চারপাশে কোটিপতি লীগ সম্পর্কে এত বিরূপ মন্তব্যের মাঝেও আইপিএল’কে প্রশংসায় ভরালেন গৌতম গম্ভীর(Gautam Gambhir)।

IPL ভারতের ক্রিকেটে আশীর্বাদ, মত গম্ভীরের-

Gautam Gambhir | image: twitter
Gautam Gambhir said, “IPL is the best thing that has happened to Indian cricket.”

আন্তর্জাতিক আঙিনায় বেশ কয়েক বছর হলো ট্রফি খরা চলছে ভারতের। চলতি বছরে এশিয়া কাপ হোক বা আইসিসি টি-২০ বিশ্বকাপ, শেষ চারের বাধা কোথাও টপকাতে পারে নি ‘টিম ইন্ডিয়া।’ ঘরে-বাইরে সমালোচিত হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ। মোটা টাকার বিনিময়ে আইপিএল খেলতেই বেশী আগ্রহী খেলোয়াড়’রা। দেশের হয়ে খেলার তেমন আগ্রহ নেই, অনেকেই বলছেন এই কথা। বন্ধ করা হোক আইপিএল, সমাজমাধ্যমে মাঝেমাঝেই এই রব তুলছেন ক্রিকেটজনতা। এর মাঝেও ফ্র্যাঞ্চাইজি টি-২০ লীগের পাশেই দাঁড়ালেন গৌতম গম্ভীর(Gautam Gambhir)। কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে দুইবার আইপিএল জেতার অভিজ্ঞতা রয়েছে তাঁর। প্রতিযোগিতা’কে প্রশংসায় ভরিয়ে তিনি বলেন, “ভারতীয় ক্রিকেটের শ্রেষ্ঠতম বস্তুটি হলো আইপিএল।” জাতীয় দলের খারাপ পারফর্ম্যান্সের দায় এই লীগের নয় বলেই মনে করেন তিনি। বলেছেন, “ আইসিসি প্রতিযোগিতায় আমরা যদি খারাপ প্রদর্শন করি তাহলে ক্রিকেটারদের দোষ দিন, আইপিএল’কে নয়।” চাঁচাছোলা, ব্যতিক্রমী মন্তব্য করে বরাবর’ই চর্চায় থাকেন গৌতি। আরও একবার চলতি ধারণার উল্টোদিকেই হাঁটতে দেখা গেলো তাঁকে।

Leave a comment

Your email address will not be published.