IPL 2023: কবে ও কোথায় হতে চলেছে আইপিএল ‘মিনি অকশন?’ কত টাকা রয়েছে কোন দলের হাতে? জেনে নিন সব তথ্য এক ক্লিকেই !! 1

IPL 2023: যে সকল ঘটনা বিশ্বক্রিকেটের গতিপ্রকৃতি বদলে দিয়েছে তার মধ্যে আইপিএল অন্যতম। ২০০৮ সালে শুরু হওয়া কুড়ি-বিশের এই ক্রিকেট প্রতিযোগিতা খেলা ও বিনোদনের মধ্যে এক দুর্দান্ত ফিউশন ঘটিয়ে ক্রিকেট’কে বিশ্বমানচিত্রে জায়গা করে দিয়েছে। দেখতে দেখতে কেটে গিয়েছে অনেকগুলো বছর। পনেরো পেরিয়ে ২০২৩ সালে ১৬ বছরে পা দেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ। তার আগে ঘর গোছাতে ব্যস্ত সব ফ্র্যাঞ্চাইজিরাই। প্রতিযোগিতা শুরু’র আগে একটি ‘মিনি’ নিলাম হবে, আগেই ঘোষণা করেছিলো ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা বিসিসিআই। কবে হয় সেই নিলাম তা নিয়ে আগ্রহ ছিলো দেশের ক্রিকেট মহলে। অবশেষে সামনে এলো তারিখ। কোথায় হতে চলেছে এই নিলাম? জানা গিয়েছে তাও।

আইপিএল নিলাম, কবে এবং কোথায়?

IPL auction | image: Twitter
IPL ‘mini’ auction set to take place at Kochi this year.

মার্চ থেকে মে মাসের মধ্যে ভারতেই হতে চলেছে আইপিএল। কোভিডের ভীতি কাটিয়ে এই বছর এই প্রতিযোগিতা ফিরতে চলেছে হোম অ্যান্ড অ্যাওয়ে ফর্ম্যাটে। স্বভাবতই বেশ আগ্রহী সমর্থকেরা। আসন্ন ‘মিনি’ নিলাম তাদের উত্তেজনা আরও বৃদ্ধি করেছে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি’কে আগামী ১৫ তারিখের মধ্যে যে প্লেয়ারদের তাঁরা ধরে রাখতে চান না,তার তালিকা জমা দিতে বলা হয়েছে। ক্রিকেট পরিসংখ্যান ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো’র খবর অনুযায়ী বিসিসিআই আইপিএলের মিনি অকশন আয়োজন করতে চলেছে আগামী ২৩শে ডিসেম্বর। একদিনব্যাপী এই অনুষ্ঠান হতে চলেছে কেরলের কোচি শহরে।

দশ দলের হাতেই বাড়লো টাকা’র পরিমাণ-

IPL auction | image: Twitter
BCCI likely to allow teams to spend an extra 5crs each in the ‘Mini’ auction.

গত নিলামে যে অর্থ দলগুলি খরচ করে নি, তা দিয়ে নতুন খেলোয়াড় নিতে পারবে তারা। এমনটাই বলা হয়েছিলো এই মিনি অকশন সম্পর্কে। পাঞ্জা কিংস দলের হাতে এই মুহুর্তে রয়েছে সবচেয়ে বেশী অর্থ। প্রায় ৩.৪৫ কোটি টাকা তারা খরচ করে নি গতবারের নিলামে। তারপরেই রয়েছে চেন্নাই সুপার কিংস। তাদের হাতে রয়েছে ২.৯৫ কোটি। তৃতীয় স্থানে রয়েছে বিরাট কোহলি’র রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তাদের পার্সে রয়েছে ১.৫৫ কোটি। এরপর যথাক্রমে রয়েছে রাজস্থান রয়্যালস (৯৫ লক্ষ) এবং কলকাতা নাইট রাইডার্স (৪৫ লক্ষ)। ২০২২ আইপিএলের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের হাতে রয়েছে ১৫ লক্ষ টাকা।  সানরাইজার্স হায়দ্রাবাদ, মুম্বই ইন্ডিয়ান্স এবং দিল্লী ক্যাপিটালসের হাতে রয়েছে ১০ লক্ষ টাকা করে। একমাত্র লক্ষ্ণৌ সুপার জায়ান্টস নিজেদের বরাদ্দ অর্থের পুরোটাই খরচ করেছিলো গত নিলামে। সূত্রের খবর অনুযায়ী প্রত্যেকটি দল’কে অতিরিক্ত ৫ কোটি টাকা খরচ করার অনুমতি দিতে চলে ছে বিসিসিআই। এই সিদ্ধান্তের ফলে আরও জমে উঠবে আইপিএলের ‘মিনি’ নিলাম তা বলাই যায়।

Leave a comment

Your email address will not be published.