IPL 2023: চমক দিলো কলকাতা নাইট রাইডার্স, দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে নিলামের আগেই রিলিজ করে দিলো এই তারকা বোলার'কে !! 1

IPL 2023:  ভারতের টি-২০ ক্রিকেট উৎসবের ১৬তম বর্ষ শুরু হতে চলেছে ২০২৩-এ। এখন চলছে ঘর গুছিয়ে নেওয়ার পালা। আগামী ২৩শে ডিসেম্বর কেরালার কোচি’তে ভারতীয় বোর্ডের তরফে আয়োজন করা হবে এক ‘মিনি অকশন।’ গত আইপিএলের উদ্বৃত্ত অর্থ কাজে লাগিয়ে নতুন করে দল সাজাতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। তার আগে আগামীকাল অর্থাৎ ১৫ নভেম্বরের মধ্যে বোর্ডের কাছে দলগুলোকে জানাতে হবে কোন কোন খেলোয়াড়’কে তারা ধরে রাখতে চায় আর কাদের পাঠাতে চলেছে নিলামের হাতুড়ির তলায়। ভবিষ্যতের কথা মাথায় রেখে ইতিমধ্যেই দলগুলো অনেক চমকপ্রদ সিদ্ধান্ত নিয়েছে। শোনা যাচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স ছেড়ে দিতে চলেছে কিয়েরণ পোলার্ড’কে। লক্ষ্ণৌ ছেড়ে দিচ্ছে জেসন হোল্ডার’কে। এরই মধ্যে চমক দিলো কলকাতা নাইট রাইডার্স(KKR)। ‘মিনি’ নিলামের আগে দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে রিলিজ করে দিলো পেসার শিবম মাভি’কে(Shivam Mavi)।

নাইট শিবিরে অনেকদিন ছিলেন মাভি-

Shivam Mavi | image: twitter
KKR released young pacer Shivam Mavi

২০১৮ সালে পৃথ্বী শ’র নেতৃত্বে অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপ জেতে ভারতীয় দল। সেই দলের দুই পেসার কমলেশ নাগারকোটি এবং শিবম মাভি ১৪০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি’তে নাগাড়ে বল করে নজর কেড়েছিলেন। তাঁদের পেতে আগ্রহী ছিলো বহু আইপিএল ফ্র্যাঞ্চাইজি। কিন্তু নিলামের টেবিলে সবাইকে ছাপিয়ে দর হাঁকে কলকাতা নাইট রাইডার্স। দুই পেসার’কেই দলে নেয় তারা। এরপর নাগারকোটি চোটে কাহিল হয়ে বিশেষ খেলতে না পারলেও বেগুনি-সোনালি জার্সি’তে যথেষ্ট সুযোগ দেওয়া হয় মাভি’কে। ২০১৮ থেকে ২০২১ আইপিএল অব্দি আহামরি কিছু ছিলো না শিবমের পারফর্ম্যান্স। তিন মরসুম খেলে ২৬ ম্যাচে পেয়েছিলেন ২৫ উইকেট। তা সত্ত্বেও ২০২২ আইপিএল নিলামে ভবিষ্যত বিনিয়োগ ভেবে আরও একবার মাভি’র জন্য ঝাঁপায় কলকাতা। তীব্র দর কষাকষি’র পর ৭.২৫ কোটি টাকা দিয়ে তাঁকে দলে ফেরায় কেকেআর। ২০২২-এ ৬ ম্যাচে মাত্র ৫ উইকেট পান তিনি। ইকোনমি ছিলো ১০.৩১। এবার সম্ভবত আর ধৈর্য্য ধরা সম্ভব হয় নি কলকাতা দলের পক্ষে। বোলিং ডিপার্টমেন্টে উন্নতি করার জন্য তারা বিদায় জানাচ্ছে শিবম মাভি’কে। নিজের আইপিএল কেরিয়ারে ৩২ ম্যাচে ৩০ উইকেট নিয়েছেন তিনি। বোলিং গড় প্রায় ৩২। ইকোনমি’ও  প্রায় ৯ এর কাছে।

মাভির বিদায়ে কি দাঁড়ালো সমীকরণ?

Shivam Mavi | image: twitter
Shivam Mavi’s departure will add an extra 7.25cr to KKR’s ‘auction purse’

গত আইপিএলে নিলামে শিবম মাভি’কে দলে নিতে ৭.২৫ কোটি টাকা খরচ করেছিলো কলকাতা নাইট রাইডার্স। আসন্ন ‘মিনি’ অকশনের আগে মাভি’কে রিলিজ করে দেওয়ায় সেই অর্থ যুক্ত হলো কলকাতার ‘অকশন পার্স’-এ। উদ্বৃত্ত হিসেবে ৪৫ লক্ষ টাকা আগেই ছিলো কেকেআর-এর কাছে। তারপর বিসিসিআই অতিরিক্ত ৫ কোটি ব্যবহারের অনুমতি দেওয়ায় খেলোয়াড় ক্রয় ক্ষমতা বেড়েছিলো আগেই। মাভি’র বিদায়ের পর তা আরও  খানিক বাড়লো। ইতিমধ্যেই গুজরাট টাইটান্স থেকে ট্রেডিং করে লকি ফার্গুসন’কে দলে ফিরিয়েছে বেগুনি-সোনালি শিবির। নিলামে আরও কোনো বোলারে পিছনে শাহরুখ খান, জুহি চাওলা’রা যান কিনা সেদিকে নজর থাকবে সবার।

Leave a comment

Your email address will not be published.