IPL 2023: আইপিএলের ইতিহাসে নতুন নিয়ম জারি করল বিসিসিআই, একসঙ্গে ১২জন খেলবেন ম্যাচ !! 1

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (IPL 2023) আরও রোমাঞ্চকর করে তুলতে আসন্ন মরশুমে ‘ইমপ্যাক্ট প্লেয়ার রুল’ কার্যকর করা হবে। আইপিএলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে তথ্য দেওয়া হয়েছে আসন্ন মরশুমে নিয়ম কার্যকর করা হতে চলেছে। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) সদ্য সমাপ্ত সৈয়দ মুশতাক আলী টি-২০ ট্রফিতে প্রথম এই নিয়ম লাঘু করার চেষ্টা করে। অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত সৈয়দ মোশতাক আলী ট্রফিতে উভয় দলকেই বিকল্প খেলোয়াড় মাঠে নামানোর অনুমতি দেওয়া হয়েছিল। তারই নাম হল ‘ইমপ্যাক্ট প্লেয়ার’।

জেনে নেওয়া যাক এই নিয়ম কী?

IPL 2023: আইপিএলের ইতিহাসে নতুন নিয়ম জারি করল বিসিসিআই, একসঙ্গে ১২জন খেলবেন ম্যাচ !! 2

এই নিয়ম অনুসারে, টসের সময় দুই দলকে ১১ জন খেলোয়াড় ছাড়াও ৪ জন অতিরিক্ত খেলোয়াড়ের নাম দিতে হবে। অতিরিক্ত ৪ জন খেলোয়াড়ের যে কোন একজনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যবহার করা হবে। ইনিংসের ১৪তম ওভার পর্যন্ত ইমপ্যাক্ট প্লেয়ারদের মাঠে পাঠানো যাবে। দলের অধিনায়ক, কোচ এবং টিম ম্যানেজারকে ইমপ্যাক্ট প্লেয়ার সম্পর্কে মাঠ বা চতুর্থ আম্পায়ারকে জানাতে হবে। ইমপ্যাক্ট প্লেয়ার আসার পর যে প্লেয়ার আউট হবে তাকে পুরো ম্যাচে ব্যবহার করা যাবে না। ইমপ্যাক্ট প্লেয়ারকে শুধুমাত্র ওভারের শেষ, উইকেট পতন বা প্লেয়ারের চোটের মধ্যে মাঠে নামানো হবে। ম্যাচের মাঝখানে অর্থাৎ চলতি ম্যাচে পরিবর্তন আনা যাবে না। ইমপ্যাক্ট প্লেয়ার এক ইনিংসে পূর্ণ বোলিং কোটার ৪ ওভার বল করতে পারে। তা সত্ত্বেও যেকোনো পরিস্থিতিতে ব্যাট করতে পারে মাত্র ১১ জন খেলোয়াড়। এই সংখ্যাটা অবশ্য কোন মতেই বাড়ছে না।

প্রথম ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হলেন হৃতিক শোকিন

IPL 2023: আইপিএলের ইতিহাসে নতুন নিয়ম জারি করল বিসিসিআই, একসঙ্গে ১২জন খেলবেন ম্যাচ !! 3

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে দিল্লি দল প্রথমবারের মতো ইমপ্যাক্ট খেলোয়াড়কে ব্যবহার করেছিল। জয়পুরে অনুষ্ঠিত ম্যাচে মণিপুরের বিরুদ্ধে ওপেনার হিতেন দালালের জায়গায় হৃতিক শোকেনকে দলে নিয়েছিল দিল্লি। ভারতীয় ক্রিকেটের প্রথম প্রভাবশালী খেলোয়াড় শওকিন। শোকিন ৩ ওভারে ১৩ রান দিয়ে ২ উইকেট নেন। অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশ লিগেও একই নিয়ম কার্যকর করা হয়েছে যা এক্স ফ্যাক্টর নামে পরিচিত। BBL-এ এই নিয়মের মধ্যে সমস্ত দল প্রথম ইনিংসের ১০তম ওভারের আগে ১২ তম বা ১৩ তম খেলোয়াড়কে প্লেয়িং ইলেভেনের অংশ করতে পারে। তবে শর্ত থাকে যে সেই খেলোয়াড় এক ওভারের বেশি ব্যাটিং বা বোলিং না করেন।

Leave a comment

Your email address will not be published.