আইপিএল ২০২১: মুম্বাই ইন্ডিয়ান্সের উপর ছাইল ৫ বছরের পুরোনো গ্রহণ, প্লে অফ পর্যন্ত পৌঁছনো হবে মুশকিল 1

ভারতের পছন্দের ক্রিকেট লীগ আইপিএলের চতুর্দশ মরশুম এই বছর ৯ এপ্রিল থেকে শুরু হতে চলেছে। আর এই টুর্নামেন্টের ফাইনাল ৩০ মে গুজরাটের মোতেরা স্টেডিয়ামে খেলা হবে। কিন্তু আইপিএল শুরু হওয়ার আগে আইপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য ভালো খবর নয়, আসলে এবার তাদের জন্য প্লে অফে পৌঁছনোর সম্ভাবনায় গ্রহণ লাগতে দেখা যাচ্ছে। কিছু ইন্টারেস্টিং তথ্যের সঙ্গে যুক্ত ইতিহাস মুম্বাই ইন্ডিয়ান্সকে তাড়া করছ, যা মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য এই বছরের মরশুমের খেতাব জেতা তো দূর প্লে অফ পর্যন্ত যেতেও সমস্যা তৈরি করতে পারে।

আলাদা রণনীতির সঙ্গে আইপিএল মরশুম:

আইপিএল ২০২১: মুম্বাই ইন্ডিয়ান্সের উপর ছাইল ৫ বছরের পুরোনো গ্রহণ, প্লে অফ পর্যন্ত পৌঁছনো হবে মুশকিল 2

এই আইপিএল মরশুমে ৮টি দলের লড়াই হবে আর এই টুর্নামেন্টে ৬০টি ম্যাচ খেলা হবে, যা আলাদা আলাদা ৬টি শহরে আয়োজিত হবে। কিন্তু এই মরশুমের বিশেষত্ব হল ই লীগে কোনো দলই নিজেদের ঘরোয়া মাঠে ম্যাচ খেলবে না। আর এইভাবে কোনো দলই নিজের হোম বেসড মাঠে খেলার লাভ নিতে পারবে না।

মুম্বাই ইন্ডিয়ান্সের রয়েছে পাঁচ বছর পুরোনো ভয়

আইপিএল ২০২১: মুম্বাই ইন্ডিয়ান্সের উপর ছাইল ৫ বছরের পুরোনো গ্রহণ, প্লে অফ পর্যন্ত পৌঁছনো হবে মুশকিল 3

গত বছর আইপিএলের খেতাব নিজের নামে করা মুম্বাই ইন্ডিয়ান্সের দলকে এই বছর ২০২১ এর আইপিএল শুরু হওয়ার আগেই একটি ভয় সমস্যায় ফেলেছে।। আর তাদের সেই ভয় স্বাভাবিকও। কারণ এবারের আইপিএলের সমীকরণ তেমনই দেখাচ্ছে, যা মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে ২০১৬য় দেখা দিয়েছিল আর সেই বছর মুম্বাই প্লে অফে জায়গা করে নিতে ব্যর্থ হয়। আর মুম্বাই ইন্ডিয়ান্সের দল টপ ৪ এ জায়গা করে নেওয়ার জন্য অসহায় হয়ে পড়ে। যদি লক্ষ্য করা হয় তো এই বছ্রএর আইপিএল মরশুম ৯ এপ্রিল থেকে খেলা হবে আর প্রথম ম্যাচ মুম্বা আর আরসিবির মধ্যে খেলা হবে। ঠিক একইভাএ ২০১৬র আইপিএল মরশুমও শুরু হয়েছিল, যেখানে প্রথম ম্যাচ ৯ এপ্রিল মুম্বাই এবং রাইজিং পুণে সুপার জায়ান্টের মধ্যে খেলা হয়েছিল আর পুরো আইপিএল মরশুম মুম্বাইয়ের জন্য নিরাশায় ভরা থেকেছিল। আইপিএলের চারটি খেতাব জেতা মুম্বাই ইন্ডিয়ান্সের দল ওই বছর প্লে অফেও পৌঁছতে পারেনি।

আইপিএল ২০২১: মুম্বাই ইন্ডিয়ান্সের উপর ছাইল ৫ বছরের পুরোনো গ্রহণ, প্লে অফ পর্যন্ত পৌঁছনো হবে মুশকিল 4

এই বছরের আইপিএল মরশুমে এটা দেখা ইন্টারেস্টিং হবে যে কীভাবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের এই মরশুমটি যায়। আর সত্যিই কী মুম্বাইইয়ের দল আবারও নিজেদের পাঁচ বছরের পুরোনো সমীকরণ আর পরিস্থিতি বদলাতে পারবে নাকি মুম্বাই আগের মতোই সংঘর্ষ করবে? তবে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের দল একটা আলাদাই স্তর হাসিল করেছে আর আইপিএলের সবচেয়ে সফলতম দলগুলির একটি হয়ে উঠেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *