রিপোর্টে হল খোলসা, বিসিসিআইয়ের এই ভুলের কারণে আইপিএল ২০২১ হল ক্যানসেল 1

আইপিএল ২০২১ এর ১৪তম মমরশুম করোনার আওতায় আসার পর অনিশ্চিত কালের জন্য স্থগিত হয়ে গিয়েছে। কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, আর এরপর দিল্লি-হায়দ্রাবাদের একের পর এক খেলোয়াড়ের সংক্রমিত হওয়ার পর আইপিএল ২০২১ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিসিআইযে সুরক্ষিত বায়োবাবলের আশ্বাসন দিয়েছিল খেলোয়াড়দের তাতে ভাইরাস কীভাবে সিদ কেটেছে অর্থাৎ ভুল কোতাহ্য হয়েছে তা নিয়ে টাইমস অফ ইন্ডিয়া নিজেদের রিপোর্টে বড়ো খোলসা করেছে।

বিসিসিআইয়ের ভুলে স্থগিত হল আইপিএল ২০২১

রিপোর্টে হল খোলসা, বিসিসিআইয়ের এই ভুলের কারণে আইপিএল ২০২১ হল ক্যানসেল 2

টাইমস অফ ইন্ডিয়ার সাম্প্রতিক রিপোর্টে আইপিএল ২০২১ এ খেলোয়াড়দের সুরক্ষা নিয়ে করা ব্যবস্থার পোল খুলে গিয়েছে। ইউএইতে গত আইপিএল মরশুম ভীষণই সফল থেকেছে। এবার এমন কী হল যে বিসিসিআই আইপিএল ২০২১ সফল করতে ব্যর্থ হয়েছে।

রিপোর্টের কথা ধরা হলে আইপিএল ২০২২ জন্য সংযুক্ত আরব আমিরাতে বায়ো বাবলের ট্র্যাকিং উপকরণ আর জৈব সুরক্ষিত সমাধানে পরম্পরাগত পেশাদার কোম্পানি রেস্ট্রেটা দ্বারা দেখা হচ্ছিল অন্যদিকে ভারতে এই কাজ স্থানীয় হাসপাতাল আর টেস্টিং ল্যাবের হাতে ছেড়ে দেওয়া হয়েছিল যা রেস্ট্রেটার মতো কাজ করতে পারেনি।
বিমান সফরে সবচেয়ে বড়ো চিন্তা ছিল কারণ আইপিএল ২০২১ ছটি শহরে আয়োজিত করা হচ্ছিল। গত বছর ইউএইতে বিমান যাত্রার কোনো দরকার ছিল না। রিপোর্টের মোতাবেক সবচেয়ে বড়ো ভুল হয়েছিল যে হোটেলে চেক ইন এর আগে সেখানকার স্টাফদের আলাদা করা হয়নি। সেই সঙ্গে স্টেডিয়ামের গ্রাউন্ড স্টাফদের বায়ো বাবলের ভেতরে রাখা হয়নি।

বিসিসিআইয়ের দাবির খুলল স্বরূপ

রিপোর্টে হল খোলসা, বিসিসিআইয়ের এই ভুলের কারণে আইপিএল ২০২১ হল ক্যানসেল 3

আইপিএল ২০২১ সাসপেন্ড করার পর বিসিসিআইয়ের দাবি আর প্রস্তুতির স্বরূপ প্রকাশ হয়ে গিয়েছে। বিসিসিআই গত সপ্তাহে বলেছিল এ আইপিএল ২০২১ এর বায়ো বাবল সম্পূর্ণভাবে সুরক্ষিত। কোনোরকম সমস্যা নেই। কিন্তু এই বায়োবাবলের তিন চার দিনের পরেই করোনা সংক্রমনের ঘটনা সামনে এসেছে। আইপিএল ২০২১ এর সুরক্ষিত বাবলে করোনা ভাইরাস সিঁদ কেটেছে। বিসিসিআইও গত ছয় মাস আগেই ইউএইতে দুর্দান্তভাবে আইপিএলের আয়োজন করিয়েছিল। সেই সময় টুর্নামেন্ট শুরু হোওয়ার পর করোনার একটাও ঘটনা সামনে আসেনি। এই অবস্থায় যখন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী বলেছিলেন যে আইপিএল ২০২১ ভারতেই হবে তখন মানুষ ভরসা করেছিলেন যে এবারও সফলভাবে টুর্নামেন্ট হবে। কিন্তু এমনটা হয়নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *