INDvsENG: ১১.১ ওভারে হওয়া এই ভুলের কারণে ভারত লজ্জাজনকভাবে হারল ৮ উইকেটে

ভার্তয় আর ইংল্যান্ডের মধ্যে ৫ ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় ম্যাচ আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এর আগে খেলা হওয়া সিরিজের প্রথম দুটি টি-২০ ম্যাচের প্রথমটিতে ইংলিশ দল টেস্ট সিরিজের হার থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন করে ভারতীয় দলকে ৮ উইকেটে হারিয়ে ১-০ লীড নেয়। এরপর দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল জয়লাভ করে সিরিজে সমতা ফেরা।

বিরাট কোহলির ভারত করল ছন্নাছাড়া ব্যাটিং

INDvsENG: ১১.১ ওভারে হওয়া এই ভুলের কারণে ভারত লজ্জাজনকভাবে হারল ৮ উইকেটে 1

টস জিতে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। পিচে শিশিরের গুরুত্বপূর্ণ ভূমিকার মধ্যে ইংলিশ বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের শুরু ওভার থেকেই সমস্যায় ফেলে দেয়। প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় দলের শুরুটা ভালো হয়নি আর ৩ উইকেট মাত্র ২৪ রানে পড়ে যায়। তবে ইনিংসের দ্বিতীয় ভাগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বিস্ফোরক ব্যাটিং করে সমস্ত ক্রিকেট সমর্থকদে যথেষ্ট প্রভাবিত করেন। কোহলি ৪৬ বলে ৭৭ রানের ইনিংস খেলেন, যার সৌজন্যে ভারতীয় দল নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান করে। ইংল্যান্ডের হয়ে মার্ক উড সবচেয়ে বেশি ৩ উইকেট নেন, অন্যদিকে ক্রিস জর্ডন নেন ২ উইকেট।

জোশ বাটলার ইংল্যাণ্ডকে এগিয়ে দেন ২-১

INDvsENG: ১১.১ ওভারে হওয়া এই ভুলের কারণে ভারত লজ্জাজনকভাবে হারল ৮ উইকেটে 2

দ্বিতীয় ইনিংসে ১৫৭ রান তাড়া করতে নামা ইংলিশ দল জেসন রয়ের রূপে প্রথম ধাক্কা খায় ২৩ রানের স্কোরে। তাকে যজুবেন্দ্র চহেল আউট করেন। কিন্তু এরপর উইকেটকিপার ব্যাটসম্যান জোশ বাটলার দুর্দান্ত ব্যাটিং করে ৮৩ রানের ইনিংস খেলেন। যার সৌজন্যে ইংলিশ দল ১৮.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান করে আট উইকেটের ব্যবধানে এই ম্যাচ জিতে যায়।

ভারতীয় বোলিংয়ের কথা বলা হলে সিনিয়র জোরে বোলার ভুবনেশ্বর কুমার ছাড়া আর কোনো বোলার কৃপণ বোলিং করতে পারেননি। তবে চহেল আর ওয়াশিংটন সুন্দর একটি করে উইকেটবশ্যই পান। কিন্তু কোনো ভারতীয় বোলার ইংলিশ ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারেননি।

চতুর্থ ম্যাচে থাকবে দুই দলের নজর

INDvsENG: ১১.১ ওভারে হওয়া এই ভুলের কারণে ভারত লজ্জাজনকভাবে হারল ৮ উইকেটে 3

এই ম্যাচে ইংল্যান্ডের জয়ের ফলে তারা সিরিজে ২-১ ফলাফএ এগিয়ে গিয়েছে। যারপর এখন সিরিজের চতুর্থ ম্যাচ ওই একই স্টেডিয়ামে খেলা হবে। এখন এটা দেখা ইন্টারেস্টিং হবে যে ভারতীয় দল কী সিরিজে সমতা ফেরাতে পারে, নাকি ইংলিশ দল আরও একটি জয় তুলে নিয়ে সিরিজে ৩-১ এর অজেয় লীড নেয়।
এই ম্যাচে ভারতের ইনিংসের ১১.১ ওভারে অধিনায়ক বিরাট কোহলিভালো খেলা ঋষভ পন্থকে রান আউট করিয়ে দেন। অধিনায়ক কোহলির এই ভুল কোথাও না কোথাও দলের হারের বড়ো কারণ হয়ে দাঁড়ায়। ঋষভ যদি আরও সামান্য সময় খেলতে তো ভারত একটা বড়ো স্কোর করতে পারত।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *