বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল, দেখেনিন পুরো সময়সূচি !! 1

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতে না হতেই ভারতীয় দলের পরবর্তী লক্ষ্য ২০২৩ বিশ্বকাপ, যে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতেই। এর আগেই ভারতীয় দল তাদের প্রস্তুতি চালু করে দেবে, বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে ইংল্যান্ড এর কাছে ১০ উইকেটে পরাজয় ভারতীয় দলকে অনেকটা অর্থবিশ্বাসীন করে তুলেছে, তবে ভারতীয় দল ইতিমধ্যে পৌঁছে গিয়েছে নিউজিল্যান্ডে। যেখানে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তারা তিনটি করে একদিনের ম্যাচ ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। আগামী 18ই নভেম্বর শুরু হতে চলেছে এই ম্যাচগুলি, নিউজিল্যান্ডের সফর শেষ হতে না হতেই ভারতীয় দল পারি দেবে বাংলাদেশ, যেখানে টেস্ট ক্রিকেট ও ওয়ানডে ক্রিকেটে মনোযোগ করবে ভারতীয় প্লেয়ারেরা।

ভারতীয় দলের পরবর্তী সিরিজ

বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল, দেখেনিন পুরো সময়সূচি !! 2

তবে এখানেই থেমে থাকবে না ভারতীয় খেমা, বাংলাদেশের সিরিজের পরে ভারত খেলবে অনেক অডি আই ম্যাচ, তবে পরের বছর বিশ্বকাপের আগে ভারতীয় দল আবার পারি দেবে ওয়েস্ট ইন্ডিজে। যদিও এই সিরিজটি হতে এখনো অনেক দেরি আছে কারণ এই সিরিজটি আইপিএলের পর এবং ওয়ানডে বিশ্বকাপের আগে হবে। জুলাই-আগস্টে তার সফর শুরু হতে যাচ্ছে, যেখানে দুই দলের মধ্যে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যদিও বিসিসিআই আনুষ্ঠানিকভাবে এই তথ্য দেয়নি।

দুই দলেরই রেকর্ড

বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল, দেখেনিন পুরো সময়সূচি !! 3

টিম ইন্ডিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ এখনও পর্যন্ত একদিনের খেলায় মোট ১৩৫ বার মুখোমুখি হয়েছে, যার মধ্যে ৭০ টি জিতেছে এবং ৬৩টি তে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে টেস্টে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এখানে টিম ইন্ডিয়ার উপর আধিপত্য বজায় রেখেছে। ৫২টি ম্যাচের মধ্যে ৩০টিতে ওয়েস্ট ইন্ডিজ এবং ২২টিতে ভারত জিতেছে, টি টোয়েন্টি ফরম্যাটে ভারত ২৫ ম্যাচের মধ্যে ১৭ টি ম্যাচ জিতেছে এবং ৭ টি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ, একটি ম্যাচে বৃষ্টির কারণে ফলাফল আসেনি।

বিশ্বকাপের পর নিউজিল্যান্ড সফর

বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল, দেখেনিন পুরো সময়সূচি !! 4

বিশ্বকাপে সেমিফাইনালে ভরাডুবির পড়ে ভারতীয় দল পৌঁছাবে নিউজিল্যান্ডে যেখানে ভারতীয় দল তিনটি করে সাদা বলের ক্রিকেট খেলবে ১৮ই নভেম্বর থেকে 30 শে নভেম্বর পর্যন্ত চলবে এই সিরিজ ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করতে দেখা যাবে হার্দিক পান্ডিয়াকে যিনি ভারতীয় টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন এবং অন্যদিকে ভারতীয় একদিনের দলের অধিনায়ক হিসেবে যোগ দিয়েছেন শিখর ধাওয়ান যিনি বর্তমানে রোহিত শর্মার অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকাকে ২-১ সিরিজে পরাজিত করেছে। এই সিরিজে সিনিয়র ক্রিকেটাররা রেস্ট নিয়েছেন তারা নিউজিল্যান্ডের সিরিজের বদলে চৌঠা ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হওয়া বাংলাদেশের মাটিতে খেলতে যাবে প্লেয়ারদের সঙ্গেও ছুটি নিয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের পরিবর্তে নিউজিল্যান্ড সফরে কোচ হিসাবে যাবেন ভিভিএস লক্ষণ, রাহুল দ্রাবিড় আবার বাংলাদেশ সফরে  ভারতীয় দলের সঙ্গে শামিল হবেন।

Leave a comment

Your email address will not be published.