২০২২ এ বিশ্বকাপ সহ অসংখ্য চ্যালেঞ্জের মুখোমুখি হবে ভারত, দেখে নিন পুরো সূচি 1

ভারতীয় দল (Indian Team) সিরিজের প্রথম টেস্ট ম্যাচে (IND বনাম SA 1st টেস্ট) দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ২০২১ সাল শেষ করেছে। এখন ২০২২ সালেও এই দলের মুখোমুখি হবে ভারতীয় দল। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে এই সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ। বিশেষ বিষয় হল ২০২২ সালে দক্ষিণ আফ্রিকা (South Africa) দল ভারত সফর করবে। একনজরে দেখে নেওয়া যাক ভারতের আগামী বছরের আন্তর্জাতিক সূচি।

India tour of South Africa 2021-22 to get underway with Test series from  December 17 - Sports News

ভারতীয় দল ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে, যেটি সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ হবে। এরপর কেপটাউনে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচ। এরপর এই দুই দলের মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে। সিরিজের প্রথম ওয়ানডে হবে ১৯ জানুয়ারি পারলে। এই সিরিজটি হবে ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ। তারপর দ্বিতীয় ওডিআইও ২১ জানুয়ারি পারলে খেলা হবে, এরপর তৃতীয় ও শেষ ওয়ানডেটি ২৩ জানুয়ারি কেপটাউনে খেলা হবে। ফেব্রুয়ারিতে ভারত সফরে যাবে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) দল। আহমেদাবাদে ৬ ফেব্রুয়ারি সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। এরপর ৯ ফেব্রুয়ারি রায়পুরে দ্বিতীয় ওডিআই এবং ১২ ফেব্রুয়ারি কলকাতার ইডেন গার্ডেনে তৃতীয় ওয়ানডে খেলা হবে। এই দুই দলের মধ্যে টি-টোয়েন্টি ম্যাচও অনুষ্ঠিত হবে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ১৫ ফেব্রুয়ারি কটকে, দ্বিতীয় টি-টোয়েন্টি ১৮ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে এবং তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ ২০ ফেব্রুয়ারি তিরুবনন্তপুরমে অনুষ্ঠিত হবে।

IND vs ENG 4th Test Live Score, India vs England 4th Test Live Cricket  Score Streaming Online: IND vs ENG Match Live Scorecard

এর পর শ্রীলঙ্কা দল ভারত সফর করবে এবং ২টি টেস্ট ম্যাচ খেলবে। ৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচও অনুষ্ঠিত হবে উভয় দলের মধ্যে। সিরিজের প্রথম টেস্ট ২৫ ফেব্রুয়ারি থেকে বেঙ্গালুরুতে এবং দ্বিতীয় টেস্টটি ৫ মার্চ থেকে মোহালিতে খেলা হবে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি ১৩ মার্চ মোহালিতে, ১৫ মার্চ ধর্মশালায় দ্বিতীয় টি-টোয়েন্টি এবং ১৮ মার্চ লখনউতে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা রয়েছে। জুনে ভারত সফরে আসবে দক্ষিণ আফ্রিকা দল। দুই দলের মধ্যে ৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হবে। ভারতীয় দল তখন ইংল্যান্ড সফরে যাবে এবং ৩টি টি-টোয়েন্টি বাদে মাত্র ৩টি ওডিআই খেলবে। এই সফরে একটি টেস্ট ম্যাচও খেলা হবে বলে শোনা যাচ্ছে। এই সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি ৭ জুলাই সাউদাম্পটনে, এরপর ৯ জুলাই বার্মিংহামে দ্বিতীয় টি-টোয়েন্টি এবং ১০ জুলাই নটিংহামে তৃতীয়টি অনুষ্ঠিত হবে। ওভাল মাঠে প্রথম ম্যাচ দিয়ে ১২ জুলাই থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে। দ্বিতীয় ওডিআই ১৪ জুলাই লর্ডস গ্রাউন্ডে এবং তৃতীয় ও শেষ ওয়ানডে ১৭ জুলাই ম্যানচেস্টারে অনুষ্ঠিত হবে। এছাড়াও নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, যার আয়োজক হবে অস্ট্রেলিয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *