কোহলির অধিনায়কত্বে টি২০ ক্রিকেটে দারুণ উজ্জ্বল ছিল ভারত, এই ছয় রেকর্ডই তার জ্বলন্ত প্রমাণ 1
AHMEDABAD, INDIA - MARCH 20: Virat Kohli celebrates the wicket of Jos Buttler, bowled by Bhuvneshwar Kumar and caught by Hardik Pandya during the 5th T20 International between India and England at Narendra Modi Stadium on March 20, 2021 in Ahmedabad, India. (Photo by Surjeet Yadav/Getty Images)

ভারতীয় ক্রিকেটে পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে এবং এটি শুরু করেছেন অধিনায়ক বিরাট কোহলি। সব ফরম্যাটেই দলের অধিনায়কত্ব করা কোহলি অবশেষে টি২০ ফর্ম্যাটে এই দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ১৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার কোহলি টি -টোয়েন্টি ফরম্যাটে দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। আগামী মাসে সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হওয়া টি -টোয়েন্টি বিশ্বকাপের পর কোহলি এই ফরম্যাটে এই দায়িত্ব ছেড়ে দেবেন। আইসিসি ট্রফি জিততে তার ব্যর্থতা বিরাট কোহলির এই সিদ্ধান্তের পিছনে সবচেয়ে বড় কারণ। যাইহোক, এই সত্ত্বেও, এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে বিরাটের খুব ভালো রেকর্ড রয়েছে। টিম ইন্ডিয়া তার নেতৃত্বে অনেক ম্যাচ জিতেছে এবং বিরাট নিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছে।

Unfortunate that we had to end up in UAE early' - Virat Kohli breaks silence on Manchester Test cancellation

২০১৭ সালে ওয়ানডে ও টি -টোয়েন্টি দলের দায়িত্ব নেওয়া কোহলি এখন পর্যন্ত কোনো বড় টি -টোয়েন্টি টুর্নামেন্টে ভারতের অধিনায়কত্ব করেননি। এমন পরিস্থিতিতে টি -টোয়েন্টি বিশ্বকাপ হবে এ ব্যাপারে তার প্রথম এবং শেষ টুর্নামেন্ট। কোহলি বিশ্বের এমন কয়েকজন অধিনায়কের একজন যাদের জয়-পরাজয়ের হার খুবই বেশি। শুধু তাই নয়, ওয়ানডে ও টেস্টের মতো ব্যাট দিয়েও কোহলি টি -টোয়েন্টিতে রান করেছেন, তার স্বকীয়তা দেখিয়ে। এমন অবস্থায় টি -টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে কোহলির রেকর্ড দেখাও প্রয়োজন।

With added X-factor, Virat Kohli expects India to play with 'more freedom' in T20Is | Sports News,The Indian Express

টি -টোয়েন্টি অধিনায়কত্বে বিরাট কোহলির রেকর্ড 

১. কোহলির নেতৃত্বে ভারত ৪৫টি ম্যাচের মধ্যে ২৭টি জিতেছে। দুটি ম্যাচ টাই হয়েছে এবং দুটি ম্যাচ বাতিল হয়েছে। তার জয়ের শতাংশ ৬৫.১১, যা এমএস ধোনির ৫৮.৩৩ শতাংশের চেয়ে বেশি।

২. কমপক্ষে ৪০ ম্যাচে অধিনায়কত্ব করা খেলোয়াড়দের মধ্যে বিরাট কোহলি দ্বিতীয় সফল অধিনায়ক। তার আগে কেবল আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগানই আছেন, যিনি ৫২ ম্যাচের ৪২টি জিতেছেন এবং মাত্র ১০টিতে হেরেছেন। তার জয়-পরাজয়ের হার ৮০.৭৭ শতাংশ।

৩. অধিনায়ক হিসেবে ব্যাটিংয়েও বিরাট তার প্রতিভা দেখিয়েছিলেন। ৪৫ ম্যাচে অধিনায়কত্ব করার সময়, কোহলি ১৫০২ রান করেছিলেন, যেখানে তিনি ৪৮.৪৫ গড়ে, এবং ১৪৩.১৮ স্ট্রাইক রেটে এই রান করেছিলেন।

৪. এর পাশাপাশি, অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক ৫০-এর বেশি স্কোর করা ব্যাটসম্যান কোহলি। ৪৫ ম্যাচে অধিনায়কত্ব করার সময় কোহলি ১২ বার ৫০ বা তার বেশি স্কোর করেছেন। তার পর পাকিস্তানি অধিনায়ক বাবর আজম (১১) দুই নম্বরে।

৫. কোহলির নেতৃত্বে ভারত সেনা দেশে অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াতে টি -টোয়েন্টি সিরিজ জিতেছে। এর বাইরে ওয়েস্ট ইন্ডিজের টি -টোয়েন্টি সিরিজও নিজের নাম করতে সফল হয়েছিল।

৬. কোহলির সামগ্রিক টি -টোয়েন্টি রেকর্ড সেরা। তিনি এই ফরম্যাটে ৯০ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৩১৫৯ রান নিয়ে শীর্ষে রয়েছেন। এই সময়ে, তার স্ট্রাইক রেট ১৩৯ হয়েছে, যখন তিনি ৫২.৬৫ এর অসাধারণ গড় এ এই রান করেছেন। এছাড়াও, সর্বাধিক ২৮ বার তিনি ৫০ বা তার উপরে অঙ্ক অতিক্রম করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *