পাঁচ-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজে ২-১-এ এগিয়ে থেকে বুধবার রাঁচিতে ভারত চতুর্থ একদিনের আর্ন্তজাতিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামবে চলতি একদিনের সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে। রাঁচির ঝাড়খন্ড স্টেটস ক্রিকেট অ্যাসোসিয়েশন ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে (জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কমপ্লেক্স) বুধবার ভারত চতুর্থ দিন-রাতের একদিনের আর্ন্তজাতিক জিতলে, এক ম্যাচ বাকি থাকতেই ভারত চলতি পাঁচ-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজ জয় নিশ্চিত করবে ৩-১ ব্যবধানে।

ভারতীয় সীমিত ওভারের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচির এই মাঠে ভারত আজ পর্যন্ত কোনো আর্ন্তজাতিক ক্রিকেট ম্যাচ হারেনি। ২০১৩-র জানুয়ারিতে এই মাঠে প্রথম আর্ন্তজাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হওয়ার পর থেকে ভারত ২টি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ (৩টি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজিত হয়েছে, যার মধ্যে একটি বৃষ্টিতে ভেস্তে যায়) এবং একমাত্র টি-টোয়েন্টি আর্ন্তজাতিক ম্যাচে জয়লাভ করে।

চলতি সিরিজে ভারতীয় খেলোয়াড়রা যথেষ্ট ভাল ফর্মেই আছে। ভারতীয় বোলাররা নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের ওপর বেশিরভাগ সময়েই প্রভাব বিস্তার করছে। দলে অভিজ্ঞ ও নিয়মিত স্পিনারদের না থাকা সত্ত্বেও, ভারতীয় বোলিংকে মোটেও দুর্বল লাগছে না। তবে ভারতীয় ব্যাটিং-এ যথেষ্ট দুশ্চিন্তার কারন আছে। বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি-র মতো ভারতের গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানরা ফর্মে থাকলেও বাকি টপ অর্ডার ব্যাটসম্যানরা নিয়মিত নিজেদের সেরাটা দিতে পারছে না। তার ফলে বেশিরভাগ সময়ে মধ্যক্রম ব্যাটসম্যানদের উপর চাপ পড়ছে এবং মূলত কোহলি-ধোনির উপর ভারতকে মারাত্মকভাবে নির্ভর করতে হচ্ছে। ভারতকে শীঘ্রই এই সমস্যা থেকে বেরিয়ে আসতেই হবে।

অন্যদিকে চলতি ভারত সফরে নিউজিল্যান্ডের কিছুই ঠিক হচ্ছে না। প্রথমে নিউজিল্যান্ডের টস ভাগ্য চলতি ভারত সফরে একবারও সহায় হচ্ছে না, তার ওপর তাদের ব্যাটসম্যানরাও নিয়মিত পারফর্ম করতে পারছে না। উপরন্তু দলের ব্যাটসম্যানরা নিয়মিত জুটি গড়তেও অক্ষম হচ্ছে। ফলে চলতি এক দিনের সিরিজে নিম্নক্রমের ব্যাটসম্যানদের নিউজিল্যান্ডের ইনিংস গড়ে তোলার ক্ষেত্রে বড় রকমের অবদান গড়তে দেখা গিয়েছে। ব্যাটসম্যানদের খারাপ ফর্মের দরুণ প্রয়োজনীয় রান বোর্ডে না থাকায় বেশিরভাগ সময়ে নিউজিল্যান্ড বোলারদের অসহায় বলে মনে হয়েছে।

চতুর্থ একদিনের আর্ন্তজাতিকে ভারতীয় দলে পরিবর্তন হওয়ার সেই রকম কোনো সম্ভাবনা নেই। নিউজিল্যান্ড এই ম্যাচে মরিয়া হয়ে নামবে বলে সামান্য কিছু পরিবর্তন হতেও পারে।

চতুর্থ একদিনের আর্ন্তজাতিকের দুই দলের সম্ভাব্য একাদশঃ

ভারতঃ রোহিত শর্মা, অজিঙ্ক রাহানে, বিরাট কোহলি, মনীশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক/উইকেটরক্ষক), হার্দিক পান্ডে, অক্ষর প্যাটেল, অমিত মিশ্র, উমেশ যাদব এবং যশপ্রীত বুমরাহ।

নিউজিল্যান্ডঃ মার্টিন গাপ্টিল, টম লাথাম, কেন উইলিয়মসন (অধিনায়ক), রস টেলর, কোরি অ্যান্ডারসন, লিউক রঙ্কি (উইকেটরক্ষক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ইশ সোধি এবং ট্রেন্ট বোল্ট।

 

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...