পাঁচ-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজে ২-১-এ এগিয়ে থেকে বুধবার রাঁচিতে ভারত চতুর্থ একদিনের আর্ন্তজাতিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামবে চলতি একদিনের সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে। রাঁচির ঝাড়খন্ড স্টেটস ক্রিকেট অ্যাসোসিয়েশন ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে (জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কমপ্লেক্স) বুধবার ভারত চতুর্থ দিন-রাতের একদিনের আর্ন্তজাতিক জিতলে, এক ম্যাচ বাকি থাকতেই ভারত চলতি পাঁচ-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজ জয় নিশ্চিত করবে ৩-১ ব্যবধানে।

ভারতীয় সীমিত ওভারের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচির এই মাঠে ভারত আজ পর্যন্ত কোনো আর্ন্তজাতিক ক্রিকেট ম্যাচ হারেনি। ২০১৩-র জানুয়ারিতে এই মাঠে প্রথম আর্ন্তজাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হওয়ার পর থেকে ভারত ২টি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ (৩টি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজিত হয়েছে, যার মধ্যে একটি বৃষ্টিতে ভেস্তে যায়) এবং একমাত্র টি-টোয়েন্টি আর্ন্তজাতিক ম্যাচে জয়লাভ করে।

চলতি সিরিজে ভারতীয় খেলোয়াড়রা যথেষ্ট ভাল ফর্মেই আছে। ভারতীয় বোলাররা নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের ওপর বেশিরভাগ সময়েই প্রভাব বিস্তার করছে। দলে অভিজ্ঞ ও নিয়মিত স্পিনারদের না থাকা সত্ত্বেও, ভারতীয় বোলিংকে মোটেও দুর্বল লাগছে না। তবে ভারতীয় ব্যাটিং-এ যথেষ্ট দুশ্চিন্তার কারন আছে। বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি-র মতো ভারতের গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানরা ফর্মে থাকলেও বাকি টপ অর্ডার ব্যাটসম্যানরা নিয়মিত নিজেদের সেরাটা দিতে পারছে না। তার ফলে বেশিরভাগ সময়ে মধ্যক্রম ব্যাটসম্যানদের উপর চাপ পড়ছে এবং মূলত কোহলি-ধোনির উপর ভারতকে মারাত্মকভাবে নির্ভর করতে হচ্ছে। ভারতকে শীঘ্রই এই সমস্যা থেকে বেরিয়ে আসতেই হবে।

অন্যদিকে চলতি ভারত সফরে নিউজিল্যান্ডের কিছুই ঠিক হচ্ছে না। প্রথমে নিউজিল্যান্ডের টস ভাগ্য চলতি ভারত সফরে একবারও সহায় হচ্ছে না, তার ওপর তাদের ব্যাটসম্যানরাও নিয়মিত পারফর্ম করতে পারছে না। উপরন্তু দলের ব্যাটসম্যানরা নিয়মিত জুটি গড়তেও অক্ষম হচ্ছে। ফলে চলতি এক দিনের সিরিজে নিম্নক্রমের ব্যাটসম্যানদের নিউজিল্যান্ডের ইনিংস গড়ে তোলার ক্ষেত্রে বড় রকমের অবদান গড়তে দেখা গিয়েছে। ব্যাটসম্যানদের খারাপ ফর্মের দরুণ প্রয়োজনীয় রান বোর্ডে না থাকায় বেশিরভাগ সময়ে নিউজিল্যান্ড বোলারদের অসহায় বলে মনে হয়েছে।

চতুর্থ একদিনের আর্ন্তজাতিকে ভারতীয় দলে পরিবর্তন হওয়ার সেই রকম কোনো সম্ভাবনা নেই। নিউজিল্যান্ড এই ম্যাচে মরিয়া হয়ে নামবে বলে সামান্য কিছু পরিবর্তন হতেও পারে।

চতুর্থ একদিনের আর্ন্তজাতিকের দুই দলের সম্ভাব্য একাদশঃ

ভারতঃ রোহিত শর্মা, অজিঙ্ক রাহানে, বিরাট কোহলি, মনীশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক/উইকেটরক্ষক), হার্দিক পান্ডে, অক্ষর প্যাটেল, অমিত মিশ্র, উমেশ যাদব এবং যশপ্রীত বুমরাহ।

নিউজিল্যান্ডঃ মার্টিন গাপ্টিল, টম লাথাম, কেন উইলিয়মসন (অধিনায়ক), রস টেলর, কোরি অ্যান্ডারসন, লিউক রঙ্কি (উইকেটরক্ষক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ইশ সোধি এবং ট্রেন্ট বোল্ট।

 

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...