টেস্টে শীর্ষস্থান ধরে রাখল ভারত, এক নম্বরে অশ্বিনও 1

দুবাই, ১ নভেম্বর: সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট তালিকায় শীর্ষস্থান দখল করে রাখল ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে পিছনে ফেলেই তালিকার মগডালে রইল বিরাট কোহলির দল। ১১৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে ভারতীয় টেস্ট দল। ১১১ পয়েন্ট নিয়ে দু’নম্বরে পাকিস্তান।মাত্র ৪ পয়েন্টে ভারতের থেকে পিছিয়ে তারা। শুধু দল হিসাবে নয়, ভারতের টেস্ট তালিকায় এক নম্বরে থাকার পাশাপাশি ভারতীয় দলের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও নিজের এক নম্বর জায়গাটি ধরে রেখেছেন।

নিউজিল্যান্ডকে ঘরের মাঠে টেস্টে হোয়াইটওয়াশ করার পুরস্কার হিসেবে টেস্টের শীর্ষ স্থানটা ধরে রাখল টিম ইন্ডিয়া। উল্লেখ্য, ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ২-২ ড্র করে এক নম্বরে উঠে এসেছিল পাকিস্তান। কিন্তু সেই জায়গা বেশিদিন ধরে রাখতে পারেনি তারা। ওয়েস্ট ইন্ডিজ থেকে টেস্ট সিরিজ জিতে ফেরার পর দেশের মাটিতে নিউজ়িল্যান্ডকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে শীর্ষস্থান দখল করে ভারত।

ভারত ও পাকিস্তানের পর টেস্ট তালিকার তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের কাছে টেস্ট ম্যাচ হারা ইংল্যান্ডের অবস্থান চার নম্বরে। তবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পয়েন্ট সংখ্যা সমান (১০৮)। এরপর তালিকায় যথাক্রমে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

এ দিকে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজের দুর্দান্ত ফর্মের ওপর ভর করে দ্বিতীয় দ্রুততম বোলার হিসাবে টেস্টে ২০০ উইকেট পাওয়া অশ্বিন বোলারদের তালিকায় এক নম্বরে থাকার পাশাপাশি অলরাউন্ডারের তালিকাতেও এখন শীর্ষে। বোলারদের তালিকায় ৯০০ পয়েন্ট নিয়ে অশ্বিন সবার ওপরে রয়েছেন, যেখানে দু’নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইন।

ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে রয়েছে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ। ৮২৫ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে রয়েছেন অজিঙ্ক রাহানে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *