ইংল্যান্ডের কাছে হার সত্ত্বেও ওয়েস্ট ইন্ডিজের দুই কিংবদন্তীকে ছাপিয়ে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি 1

চেন্নাইয়ে খেলা প্রথম টেস্ট ম্যাচে ভারতীয় দল ইংল্যান্ডের কাছে ২২৭ রানে হেরেছে। কিন্তু তা সত্ত্বেও ভারতীয় অধিনায়ক ও বিশ্ব ক্রিকেটের রান মেশিন হিসেবে পরিচিত বিরাট কোহলি দুটি বড় রেকর্ড ভেঙেছেন। ক্রিকেটের তিনটি ফরম্যাটে এখনও অবধি প্রচুর রান করে গিয়েছেন বিরাট, আর এবার ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ব্যাটসম্যান ব্রায়ান লারাকে ছাড়িয়ে গিয়েছেন।

Image

মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে বিরাট দুই ইনিংস মিলিয়ে মোট ৮৩ রান করেছিলেন এবং তিনটি ফরম্যাটে সর্বাধিক রান করার ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারাকে ছাড়িয়ে গিয়েছেন।ক্রিকেটের তিনটি ফরম্যাটে বিরাট ৪২৪ ম্যাচে ২২৩৬৯ রান করেছেন, এদিকে ব্রায়ান লারার ৪৩০ ম্যাচে ২২৩৩৮ রান রয়েছে। তিনটি ফরম্যাটে সর্বাধিক রান করার ক্ষেত্রে বিরাট এখন সাত নম্বরে পৌঁছে গিয়েছেন।

Image result for virat kohli brian lara

এই সময়ের মধ্যে আরও একটি বিশেষ রেকর্ড তৈরি করেছেন বিরাট। চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ৭২ রানের ইনিংস খেলা বিরাট ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ক্লাইভ লয়েডকেও ছাড়িয়ে গিয়েছেন এবং টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসাবে সর্বাধিক রান সংগ্রহের ক্ষেত্রে বিরাট চার নম্বরে পৌঁছে গেছেন। এক্ষেত্রে বিরাটের আগে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ, প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যালান বর্ডার এবং প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং রয়েছেন।

Image result for virat kohli clive lloyd

অধিনায়ক হিসাবে গ্রেম স্মিথ ১০৯ টেস্টে ৪৭.৮৩  গড়ে ৮৬৫৯ রান করেছেন, দুই নম্বরে ৯৩ টেস্টে ৫০.৯৪ গড়ে ৬৬২৩ রান করেছেন অ্যালান বর্ডার। এদিকে অধিনায়ক হিসাবে পন্টিং ৭৭ টেস্টে ৫১.৫১ গড়ে ৬৫২২ রান করেছেন। লয়েডের কথা বলতে গেলে তিনি অধিনায়ক হিসাবে ৭৪ টেস্টে ৫১.৩০ গড়ে ৫২৩৩ রান করেছেন।

Image result for greame smith ricky ponting

টিম ইন্ডিয়ার ব্যাটসম্যানদের পারফরম্যান্স দুটি ইনিংসেই খুব হতাশাব্যঞ্জক ছিল। ইংল্যান্ডের বোলাররা দুর্দান্ত বোলিং করায় দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলকে মাত্র ১৯২ রানে গুটিয়ে দেয়। ইংল্যান্ডের কাছে পরাজয়ের পরে, ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট টেবিলের চতুর্থ নম্বরে পিছলে যায় এবং ইংল্যান্ড এক নম্বরে পৌঁছে যায়। দ্বিতীয় টেস্ট ম্যাচটি আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *