ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের ফলে বিশ্বকাপে উপকৃত ভারত, জানুন কিভাবে 1

 

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জয় দিয়ে ভারত শুরু করল। প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৬৬ রানে পরাজিত করে বিরাট বাহিনী। ভারতের এই জয়ে দলের অনেক খেলোয়াড় অবদান রেখেছে। টস হেরে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল ইংল্যান্ড, কিন্তু অভিজ্ঞ ব্যাটসম্যান শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারত ৩১৭ রান তুলতে সক্ষম হয়েছিল। প্রথম ম্যাচ খেলতে নেমে অলরাউন্ডার ক্রুনাল পাণ্ডিয়াও দুর্দান্ত ব্যাটিং করে অপরাজিত৫৮ রান করেন। এই জয়ের সাথে বিশ্বকাপ সুপার লিগে ভারত দুটি স্থান উপরে উঠে এসেছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের ফলে বিশ্বকাপে উপকৃত ভারত, জানুন কিভাবে 2

সুপার লিগের পয়েন্টস টেবিলের কথা বলতে গেলে অস্ট্রেলিয়া দল বর্তমানে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। এর পরে বাংলাদেশ দ্বিতীয়, ইংল্যান্ড তৃতীয়, আফগানিস্তান চতুর্থ এবং ওয়েস্ট ইন্ডিজের দল পঞ্চম। এই সমস্ত দলের সমান সংখ্যক ৩০ পয়েন্ট রয়েছে, তবে নেট রানরেটের ক্ষেত্রে বাংলাদেশ তাদের চেয়ে উপরে। এই তালিকায় নিউজিল্যান্ড ষষ্ঠ এবং পাকিস্তান রয়েছে সাত নম্বরে। টিম ইন্ডিয়া বর্তমানে ১৯ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে। দল যদি এই সিরিজ ক্লিন সুইপ করে জিততে পারে তবে তাদের ৩৯ পয়েন্ট থাকবে। এমন পরিস্থিতিতে তারা শীর্ষ তিনে জায়গা করে নিতে পারবে।

ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের ফলে বিশ্বকাপে উপকৃত ভারত, জানুন কিভাবে 3

বলা বাহুল্য, আইসিসি গত বছরের ৩০ জুলাই থেকে বিশ্বকাপ সুপার লিগ শুরু করেছিল। ১৩ টি দল এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই লিগে ১৩ টি দল মোট আটটি সিরিজ খেলবে। এতে তারা ঘরের মাঠে চারটি এবং বিদেশের মাটিতে চারটি সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে তিনটি ম্যাচ থাকবে। অর্থাৎ একটি দলকে মোট ২৪ টি ম্যাচ খেলতে হবে। প্রতিটি ম্যাচ পিছু ১০ পয়েন্ট ধরা আছে। এই ১২ টি দলের মধ্যে শীর্ষ সাতটি দল ২০২৩ বিশ্বকাপে খেলার জন্য সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে। অন্যদিকে আয়োজক দেশ হওয়ায় ভারতীয় দল ২০২৩ বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *