শ্রীলঙ্কাকে তুড়ি মেরে উড়িয়ে দিল ভারত, শিখর ধাওয়ান খেললেন অধিনায়কের ইনিংস 1

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি খেলা হয়েছিল। টস জিতে প্রথমে ব্যাট করে স্বাগতিক শ্রীলঙ্কা ৫০ ওভারে নয় উইকেটে ২৬২ রান করে। ৩৬.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারত জয়ের লক্ষ্য তাড়া করে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। অধিনায়ক শিখর ধাওয়ান অপরাজিত ৮৬ রান করেন।

Image

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে অধিনায়ক শিখর ধাওয়ান সহ পৃথ্বী শ ইনিংসটি খুলতে নামলেন। শীর্ষ ফর্মে দৌড়ানো এই যুবকটি খুব দ্রুত গতিতে শুরু করে ভারতকে পঞ্চম ওভারে ৫০ রানের পার করতে পেরেছিল। পৃথ্বি শ ২৪ বলে ৪৩ রান করে আউট হন। ধনঞ্জয় ডি সিলভা আউট হওয়ার আগে নয় বলে চারটি রান করেছিলেন। পৃথ্বীকে আউট করার পরে মাঠে ওয়ানডেতে অভিষেক হওয়া ইশান কিশান প্রথম বলেই বল হাতে শক্তিশালী ছক্কা মারেন। ১৮ জুলাই এই যুবকের জন্মদিন এবং প্রথম ওয়ানডেতে প্রথম বলে ছক্কা মারেন তিনি প্রথম ভারতীয় ব্যাটসম্যান। অভিষেক ইশানের রূপে ভারতের দ্বিতীয় উইকেট পড়েছিল। ৮ বাউন্ডারি এবং ২টি ছক্কার সাহায্যে ৪২ বলে ৫৯ রানের ইনিংস খেলে তিনি আউট হন। অধিনায়ক ধাওয়ান তাঁর কেরিয়ারের ৩৩তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন। মনীশ পান্ডে ৪০ বলে ২৬ রান করে আউট হন।

Image

শ্রীলঙ্কার হয়ে ওপেন করতে বেরিয়েছিলেন অবিশকা ফার্নান্দো ও মিনোদ ভানুকা। উভয়ই প্রথম উইকেটে ৪৯ রানের ভাগীদার হয়েছিল। দলটি প্রথম ধাক্কাটি দশম ওভারে পেয়েছিল। যুজভেন্দ্র চাহাল ৩২ রানে অবিশকা ফার্নান্দোকে আউট করেছিলেন। কুলদীপ ২৭ রানে ভানুকা রাজাপাকসাকে আউট করে ১৭তম ওভারে দ্বিতীয় ধাক্কা দেন। একই ওভারে কুলদীপ ২৫ রানে মিনোদ ভানুকাকে আউট করেন। ধনঞ্জয় ডি সিলভাকে আউট করে শ্রীলঙ্কাকে চতুর্থ ধাক্কা দিয়েছিলেন ক্রুনাল পান্ডিয়া। তিনি ১৪ রান করেছিলেন।

চরিত আসলঙ্কাকে আউট করে দলকে পঞ্চম ধাক্কা দেন দীপক চাহার। তিনি ৩৮ রান করেছিলেন। এরপরে, আট রান করে ভানিন্দু হাসরঙ্গকে আউট করে ষষ্ঠ ধাক্কা দেন দীপক চাহার। দাশুন শানাকা চাহালকে আউট করে দলকে সপ্তম ধাক্কা দেন। তিনি ৩৯ রান করেছিলেন। এরপরে ইসুর উদানা অষ্টম ধাক্কায় হার্দিক পান্ডিয়ার কাছে আউট হয়েছিলেন। আট রান করে আউট হন তিনি। ইনিংসের শেষ বলে রান আউট হয়েছিলেন দুষ্মন্ত চামিরা। তিনি ১৩ রান করেছিলেন।চামিকা করুণারত্নে ৪৩ রানে অপরাজিত থাকেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *