তৃতীয় এক দিনের আর্ন্তজাতিকে ভারত নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারালো 1

রবিবার মোহালিতে তৃতীয় এক দিনের দিন-রাতের আর্ন্তজাতিক ম্যাচে ভারত নিউজিলান্ডকে ৭ উইকেটে পরাস্ত করে ৫-ম্যাচের একদিনের আর্ন্তজাতিক সিরিজে ২-১-এ এগিয়ে গেল। মূলত এদিনের ম্যান অব দ্য ম্যাচ জয়ী বিরাট কোহলির অনবদ্য ১৩৪ বলে অপরাজিত ১৫৪-রান এবং ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অসাধারণ ৯১ বলে ৮০ রানের ইনিংসের দৌলতে ভারত অনায়াসে নিউজিলান্ডের বিরুদ্ধে জয়লাভ করে।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়মসন চলতি ভারত সফরে তাদের দলের টস দুর্ভাগ্য আরোও একবার বজায় রাখলো এই ম্যাচে টস হেরে। গত প্রথম দুটি এক দিনের আর্ন্তজাতিক ম্যাচের মতোই এবারও ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়। এই ম্যাচে ভারতীয় দলে কোনো পরিবর্তন না হলেও, নিউজিল্যান্ড দলে একটি পরিবর্তন হয়েছিল। পেস-বোলিং অলরাউন্ডার জেমস নিশাম দলে ফেরত এসেছিল স্পিন-বোলিং অলরাউন্ডার অ্যান্টন ডেভচিচের পরিবর্তে।

ভালো শুরু করেও কিউই ওপেনার মার্টিন গাপ্টিল ২৭ রান এবং গত এক দিনের আর্ন্তজাতিক ম্যাচে শতরানকারি নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়মসন ২২ রান করে প্যাভিলিয়নে ফেরে। তবে অন্য ওপেনার টম লাথাম এবং ৪-নম্বরে নামা রস টেলর তৃতীয় উইকেটে নিউজিল্যান্ডের হাল ধরে। তৃতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ৭৩-রান তোলে, তবে জুটিটি ভাঙতেই নিউজিল্যান্ড ব্যাটিং আবারও ধসে যেতে শুরু করে। ১৫৩/২ থেকে নিউজিল্যান্ড ইনিংস একসময় ১৯৯/৮-এ রূপান্তর হয়। এই সময়ের মধ্যে টেলর ৪৪ রান এবং লাথাম অর্ধশতরান পূরণ করে ৬১-রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছে।

এরপর নবম উইকেটে জেমস নিশাম ও ম্যাট হেনরির অনবদ্য ৮৪-রানের জুটি নিউজিল্যান্ডকে পুনরায় ম্যাচে ফেরত আনে এবং নিউজিল্যান্ডকে ম্যাচের লড়াইয়ের উপযুক্ত একটি স্কোর তুলতে সাহায্য করে। নিশামের অনবদ্য ৪৭ বলে ৫৭ রান এবং হেনরির অপরাজিত ৩৭ বলে ৩৯ রানের দৌলতে নিউজিল্যান্ড ৪৯.৪ ওভারে ২৮৫-রান তুলে অলআউট হয়ে যায়।

ভারতের হয়ে সেরা বোলিং করে কেদার যাদব। কেদার যাদব তার ৫ ওভারে ২৯ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করে। এছাড়াও ভারতীয় দলের দুই পেসার উমেশ যাদব ও যশপ্রীত বুমরাহ যথাক্রমে ৩ টি এবং ২ টি উইকেট দখল করে। ভারতীয় দলের লেগস্পিনার অমিত মিশ্রও ২ টি উইকেট দখল করে।

জবাবে ভারতের শুরুটা মোটেও আশানুরূপ হয়নি। দুই ওপেনার অজিঙ্ক রাহানে ও রোহিত শর্মা দ্রুত প্যাভিলিয়নে ফিরে যায় যথাক্রমে ৫ ও ১৩ রান করে। তবে তৃতীয় উইকেটে বিরাট কোহলি এবং অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ১৫১-রানের দুরন্ত জুটি ভারতের পক্ষে এই ম্যাচ অনেক সহজ করে আনে।

ধোনি ৯১ বলে ৮০-রান করে (৬ টি চার এবং ৩ টি ছয়) আউট হলেও কোহলি শেষপর্যন্ত ক্রিজে টিকে থেকে ভারতের জয়কে সহজেই সুনিশ্চিত করে। এই ম্যাচে কোহলি তার এক দিনের আর্ন্তজাতিক কেরিয়ারের ২৬তম শতরান পূরণ করে। শেষপর্যন্ত কোহলি  ১৬ টি বাউন্ডারি এবং ১ টি ওভার-বাউন্ডারির সাহায্যে ১৫৪-রানে অপরাজিত থাকে।

৪র্থ উইকেটে মনীশ পান্ডেও কোহলিকে যোগ্য সঙ্গত দেয়। চতুর্থ উইকেটে এই দুই ব্যাটসম্যান অবিচ্ছেদ্যভাবে প্রয়োজনীয় ৯৭ রান তুলে ভারতের জয় সুনিশ্চিত করে। পান্ডে শেষপর্যন্ত ৩৪ বলে ২৮ রানে (৩ টি চার) অপরাজিত থাকে।  ৪৮.২ ওভারে ভারত ৩ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে ফেলে (২৮৯/৩)।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে ম্যাট হেনরি ২ টি এবং টিম সাউদি ১ টি উইকেট ছাড়া আর কোনো বোলার উইকেট তুলতে সক্ষম হয়নি।

বিরাট কোহলি তার অনবদ্য ম্যাচ জেতানো ইনিংসের জন্য ম্যাচের সেরা নির্বাচিত হয়। তৃতীয় এক দিনের আর্ন্তজাতিকে এই জয়ের ফলে ৫-ম্যাচের এক দিনের আর্ন্তজাতিক সিরিজে ভারত এখন ২-১-এ এগিয়ে।

আগামী বুধবার (২৬/১০/২০১৬) সিরিজের চতুর্থ দিন-রাতের এক দিনের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজিত হবে রাঁচিতে।

সংক্ষিপ্ত স্কোরঃ নিউজিল্যান্ড  ৪৯.৪ ওভারে ২৮৫ (টম লাথাম – ৬১; জেমস নিশাম – ৫৭; কেদার যাদব – ৩/২৯)

ভারত  ৪৮.২ ওভারে ২৮৯/৩ (বিরাট কোহলি – ১৫৪*; মহেন্দ্র সিং ধোনি – ৮০; ম্যাট হেনরি – ২/৫৬)

ফল  ভারত জয়ী ৭ উইকেটে।

ম্যাচের সেরা  বিরাট কোহলি

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *