ind-vs-wi-full-tour-schedule-published

IND vs WI: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হতাশাজনক হারই সঙ্গী হয়েছে ভারতীয় দলের। ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টের বিশ্বখেতাব (WTC) খুইয়েছিলো টিম ইন্ডিয়া। ২০২৩-এ দ্বিতীয় সুযোগ এসেছিলো বিরাট কোহলি, রোহিত শর্মাদের সামনে। দ্বিতীয় প্রচেষ্টাতেও ‘টেস্ট মেস’ হাতছাড়া হয়েছে তাঁদের। ইংল্যান্ডের কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কার্যত খড়কুটোর মত উড়ে গিয়েছে ভারতীয় দল। টসে জিতে বোলিং করা, রবিচন্দ্রণ অশ্বিনকে বাইরে রেখে চার পেসারকে প্রথম একাদশে সুযোগ দেওয়ার মত একাধিক সিদ্ধান্ত বিপক্ষে গিয়েছে ‘মেন ইন ব্লু’র। প্রথম ইনিংসে দাপট দেখিয়ে শতরান করেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ (Steve Smith) এবং ট্র্যাভিস হেড (Travis Head)। এরপরে আর ম্যাচে ফিরতে পারে নি ভারতীয় দল। প্রথম ইনিংসে তারা পিছিয়ে ছিলো ১৭৩ রানে। দ্বিতীয় ইনিংসে অজিরা ভারতের সামনে ৪৪৪ রানের বিশাল লক্ষ্য রেখেছিলেন। তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ২৩৪ রানে শেষ হয়ে যায় ‘টিম ইন্ডিয়া’র ইনিংস। ২০৯ রানের ব্যবধানে হেরে দেশে ফিরছে রোহিত শর্মার (Rohit Sharma) দল।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের দুটি সিরিজ দিয়ে বছরটা শুরু করেছিলো ভারতীয় দল। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছে একদিনের ও টি-২০ সিরিজ। তারপর দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট এবং একদিনের সিরিজে অংশ নিয়েছিলেন শুভমান গিল (Shubman Gill), রবীন্দ্র জাদেজারা (Ravindra Jadeja)। তারপরে টানা দুই মাস আইপিএল খেলতে হয়েছে ভারতীয় তারকাদের। একটানা ক্রিকেটের ধকলকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের হতশ্রী পারফর্ম্যান্সের জন্য দায়ী করছেন অনেকে। প্রায় ছয় মাস নিরন্তর ক্রিকেটের পর অবশেষে খানিক বিশ্রামের সময় পাচ্ছেন রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি’রা (Virat Kohli)। জুন মাসে আফগানিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ হওয়ার কথা ছিলো ভারতের মাঠে। তবে তা পিছিয়ে যাওয়ায় জুলাইয়ের মাঝামাঝি সময় অবধি কোনো ম্যাচ নেই ভারতের। আগামী ১২ জুলাই থেকে শুরু হচ্ছে ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর। তরতাজা হয়ে, নতুন উদ্যমকে সঙ্গে করে বাইশ গজে ফিরতে চাইবে ভারতীয় দল।

Read More: WI vs IND: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শীর্ঘই হবে দল ঘোষণা, রোহিত-বিরাটের বাদ পড়া নিশ্চিত !!

ঘোষিত হলো IND vs WI ক্রীড়াসূচী-

IND vs WI | Image: Getty Images
IND vs WI | Image: Getty Images

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে এক মাসেরও বেশী সময় কাটাবে টিম ইন্ডিয়া। টেস্ট,একদিনের ম্যাচ এবং টি-২০-ক্রিকেটের তিন ফর্ম্যাটেই অংশ নেবে ‘মেন ইন ব্লু।’ গতকাল বিসিসিআই-এর তরফে সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করা হয় সফরসূচী। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্ট, ৩টি একদিনের ম্যাচ এবং ৫টি টি-২০ খেলতে চলেছে ভারত। টেস্ট এবং একদিনের ম্যাচগুলি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে হলেও টি-২০ ম্যাচ খেলতে ভারত পা রাখতে চলেছে আমেরিকা যুক্তরাষ্ট্রে। ক্রিকেটুনুরাগীদের উদ্দেশ্যে ভারতীয় বোর্ড জানিয়েছে যে প্রথম টেস্ট শুরু হবে আগামী ১২ জুলাই। চলবে ১৬ জুলাই অবধি। ডোমিনিকার উইন্ডসর পার্কে হবে খেলা। এরপর দিন তিনের বিরতি। ডমিনিকা থেকে ত্রিনিদাদ পাড়ি দেবেন কোহলিরা। সেখানে ক্যুইন্স পার্ক ওভালে দ্বিতীয় টেস্টে জেসন হোল্ডার, ক্রেগ ব্রেথওয়েটদের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। ২০ জুলাই থেকে ২৪ জুলাই অবধি চলবে দ্বিতীয় টেস্ট। দুটি টেস্ট ম্যাচই শুরু হবে ভারতীয় সময় সন্ধ্যা ৭টা থেকে।

একদিনের সিরিজ শুরু হতে চলেছে ২৭জুলাই থেকে। এছাড়াও ২৯ জুলাই এবং ১ অগস্ট বাকি দুই একদিনের ম্যাচ খেলবে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ও দ্বিতীয় একদিনের আয়োজিত হবে বার্বাডোজের কেনসিংটন ওভালে। তৃতীয় ম্যাচটি খেলতে ফের একবার ত্রিনিদাদ পাড়ি দেবে দুই দল। সেখানে ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারার নামাঙ্কিত ‘ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমি’ মাঠে দেখা যাবে পঞ্চাশ ওভারের লড়াই। ত্রিনিদাদের ‘ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমি’ মাঠেই ৩ অগস্ট প্রথম টি-২০ ম্যাচ খেলবে ভারত এবং উইন্ডিজ দল। এরপর ৬ এবং ৮ অগস্ট দ্বিতীয় এবং তৃতীয় টি-২০ ম্যাচদুটি হবে গায়ানার ন্যাশনাল স্টেডিয়ামে। তারপর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ত্যাগ করে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে রওনা দেবে দুই দলই। ১২ এবং ১৩ অগস্ট ফ্লোরিডার ফোর্ট লডারডেলের ব্রোওয়ার্ড কাউন্টি স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। পাঁচটি টি-২০ ম্যাচই শুরু হবে ভারতীয় সময় সন্ধ্যা ৮টায়। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগেই ক্রিকেটের স্বাদ পেতে চলেছেন আমেরিকাবাসী।

দেখুন সম্পূর্ণ সফরসূচী-

Also Read: WTC Final: “সমালোচনার ঊর্দ্ধে কেউ নয়…” বীতশ্রদ্ধ এক ভারতীয় সমর্থকের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায় !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *