IND vs SL: নতুন বছরে প্রত্যাবর্তন পুরনো কোহলির, শতরান শুভমানেরও ! শ্রীলঙ্কা বোলিং-কে গুঁড়িয়ে বিশাল স্কোর ভারতের !! 1

IND vs SL: চলতি বছরে দেশের মাটিতে বসতে চলেছে একদিনের বিশ্বকাপ। ২০১১ সালের পর আরও একবার বিশ্বজয়ীর তকমা পাওয়ার জন্য মরিয়া ভারতীয় দল। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ দিয়েই শুরু হয়েছে প্রস্তুতি। প্রথম একদিনের ম্যাচে ৬৭ রানে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছিলো রোহিত বাহিনী। শতরান এসেছিলো বিরাট কোহলির ব্যাট থেকে। রান পেয়েছিলেন রোহিত শর্মা, শুভমান গিলও। দ্বিতীয় ম্যাচে ব্যাটাররা বিশেষ সফল না হলেও দলকে জয়ের দিকে এগিয়ে দিয়েছিলেন বোলাররা। আর আজকে তিরুঅনন্তপুরমে আরও একবার ব্যাটিং ‘মাস্টারক্লাস’ দেখালো ভারতীয় দল। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। গ্রিনফিল্ড স্টেডিয়ামে দুর্দান্ত ভাবে শুরু করেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল (Shubman Gill)। তখনই বোঝা গিয়েছিলো বিশাল স্কোর খাড়া করতে চলেছে ‘মেন ইন ব্লু।’ রোহিত ফিরলেও শতরান করলেন শুভমান। আরও একটি শতরান এলো বিরাট কোহলির ব্যাটেও। পঞ্চাশ ওভারের শেষে ভারত পৌঁছালো ৩৯০ রানে।

ক্রিকেট আকাশে নতুন তারা হিসেবে উদয় শুভমানের-

IND vs SL | image: twitter
Shubman Gill and Rohit Sharma gave India a great start against Sri Lanka

দীর্ঘদিন ধরে ওপেনিং নিয়ে সমস্যায় ভুগছিলো ভারতীয় দল। বারবার ওপেনিং জুটি বদলেও আসছিলো না কাঙ্ক্ষিত সাফল্য। টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার অন্যতম কারণ হিসেবে বিশেষজ্ঞরা দায়ী করেছিলেন ওপেনিং সমস্যাকেই। অবশেষে হয়ত সেই সমস্যার সমাধান খুঁজে পেয়েছে ‘টিম ইন্ডিয়া।’ অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) সাথে চলতি সিরিজেই প্রথমবার ওপেনিং করতে এসেছিলেন পাঞ্জাবের তরুণ শুভমান গিল। প্রথম ম্যাচ থেকেই রানের মধ্যে রয়েছে এই জুটি। গুয়াহাটিতে প্রথম উইকেটে ১৪০ এর পর, আজ তিরুঅনন্তপুরমে উঠলো ৯৫ রান। বাইশ গজে ছন্দেই দেখাচ্ছিলো অধিনায়ক রোহিত শর্মাকে (Rohit Sharma) । শর্ট আর্ম পুল থেকে লং অফের ওপর দিয়ে লফটেড শট, সবই ফিরতে দেখা গেলো তাঁর ব্যাটিং। মুহুর্তের ভুলে করুণারত্নের বলে আউট হন তিনি। করেন ৪৯ বলে ৪২ রান। রোহিত ফিরলেও তাঁর ওপেনিং পার্টনার নিজের ছন্দ ধরে রাখলেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আজ দ্বিতীয় শতরান করলেন শুভমান গিল (Shubman Gill)। ইনিংসের একটা মুহূর্তের জন্যও তাঁকে দেখে মনে হয় নি কোনোরকম চাপে রয়েছেন। চোখধাঁধানো কভার ড্রাইভ, কাট হোক বা পুল, একের পর এক দুর্দান্ত শটের ডালি সাজিয়ে ৯৭ বলে ১১৬ করলেন তিনি। মারলেন ১৪ টি চার এবং ২টি ছক্কা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ফিরলেন ভিন্টেজ বিরাট-

Virat Kohli | image: twitter
Virat Kohli scored a brilliant century against Sri Lanka in the 3rd ODI

s২০১৯ সালের পর প্রায় ৩ বছর শতরানের জন্য অপেক্ষা করতে হয়েছিলো কোহলিকে (VIrat Kohli)। ২০২২ এর এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে অবশেষে ঘটে শাপমুক্তি। ৭০ থেকে ৭১তম আন্তর্জাতিক শতরান করতে অপেক্ষা করতে হয়েছিলো ৩ বছর। আর ৭০ থেকে ৮০’র দূরত্ব পৌঁছাতে সম্ভবত ৩ মাসও অপেক্ষা করতে রাজী নন বিরাট। ২০২২ এর শেষ একদিনের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে করেছিলেন শতরান। নয়া বছরের প্রথম ম্যাচে গুয়াহাটিতে এসেছিলো আরও একটি। ইডেনে দ্বিতীয় ম্যাচে শান্ত থাকার পর আজ গ্রিনফিল্ড স্টেডিয়ামে আরও একবার গর্জন শোনা গেলো বিরাটের (VIrat Kohli) ব্যাটের। ইনিংসের গোড়া থেকেই আগ্রাসী বিরাট (VIrat Kohli) মনে করালেন ২০১৬ বা ২০১৮ সালের ‘কিং কোহলি’কে। যিনি মাঠে নামা মানেই চার-ছক্কার বন্যা, একের পর এক শতরান। ১৫০.৯১এর স্ট্রাইক রেট, ১৩ টি চার আর সাথে ৮টি ছক্কা, কোহলির ১১০ বলে ১৬৬* ইনিংসটি নানা দিক থেকেই অনন্য। সাধারণত ছক্কার ওপর নির্ভর করেন না তিনি। পছন্দ করেন এক বা দুই রানের সাহায্যে স্কোরবোর্ড চালু রাখতে। আজ উলটোপথে গিয়ে লম্বা লম্বা ছক্কা দেখা গেলো তাঁর ব্যাটে। কেরিয়ারে এক ইনিংসে সর্বোচ্চ ৮ টি ছক্কা মারলেন তিনি। করলেন ৪৬তম ODI শতরান, ৭৪তম আন্তর্জাতিক শতরান। বিশ্বকাপের বছরে বিরাটের পুরনো ছন্দে প্রত্যাবর্তন নিঃসন্দেহে স্বস্তি দেবে ভারতীয় দলকে। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে রাজিথা এবং কুমারা দুটি করে উইকেট পেলেও ধ্বংসযজ্ঞে কারও ইকোনমি রেটই কহতব্য নয়। ৩৯১ এর লক্ষ্য শ্রীলঙ্কার পক্ষে তাড়া করা অসম্ভব না হলেও ভারত যে হোয়াইটওয়াশ করার দিকে এক পা বাড়িয়ে রাখলো তা এখনই বলে দেওয়া যায়।

Read More: IND VS SL: আবার ব্যার্থ লোকেশ রাহুল, উড়িয়ে মারার প্রচেষ্টায় উইকেট খোয়ালেন রাহুল !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *