IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্তভাবে কামব্যাক করলেন কুলদীপ যাদব, বস্তা বন্দি হলো বিপক্ষ দল !! 1
DELHI, INDIA - OCTOBER 11: Kuldeep Yadav of India celebrates the wicket of Marco Jansen of South Africa during the 3rd One Day International match between India and South Africa at Arun Jaitley Stadium on October 11, 2022 in Delhi, India. (Photo by Pankaj Nangia/Gallo Images/Getty Images)

IND vs SA: তৃতীয় ম্যাচ শেষ হয়ে গিয়েছে আজ। টি-২০ সিরিজ শেষ হতেই ফের মাঠে নামতে চলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তবে এবার জায়গাটা আলাদা। এবার ওয়ানডে সিরিজে একে অপরের মুখোমুখি হতে চলেছে এই দুই দল। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার লখনউয়ের একানা ক্রিকেট  স্টেডিয়ামে। এই একদিনের সিরিজের জন্য দ্বিতীয় সারির ভারতীয় দল বেছে নিয়েছেন নির্বাচকরা। আর সেই দলের নেতৃত্বে রয়েছেন শিখর ধাওয়ান। আসলে চলতি মাসেই অস্ট্রেলিয়ার মাটিতে বসতে চলেছে টি-২০ বিশ্বকাপের আসর। আর সেটাকে মাথায় রেখেই প্রথম সারির তারকাদের বিশ্রাম দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে অবশ্য বিষয়টা সমান নয়। তারা এই সিরিজকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে এবং ভালো পারফরম্যান্স ও করছে। সামনের বছর অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আর সেই আসরকে মাথায় রেখে যতটা সম্ভব একদিনের ক্রিকেটের পয়েন্ট তুলে নিতে চাইছে। এবং গত ৯ অক্টোবরের ম্যাচ এ ভারতের জিতে যায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচে ভারতের তরফ থেকে শ্রেয়াস আইয়ার সেঞ্চুরি করেন এবং ঈষান কিষান মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করেন। এবং আজ মানে ১১ অক্টোবর তৃতীয় ম্যাচ হয়ে গেছে এবং ম্যাচ এ দারুণ বোলিং করে সবার মন এর সাথেই প্লেয়ার অফ দ্যা ম্যাচ ও জিতে নিয়েছেন কুলদীপ যাদব।

ম্যাচের সাথে সিরিজও নিজের নামে করলো ভারত

আজকের ম্যাচে সাউথ আফ্রিকা ৯৯ রান করেন। এবং ভারতীয় ব্যাটসম্যান রা ১৯ ওভার ১ বলেই সেউ রান চেজ করে জিতে যায়। আজকে ভারতের তরফ থেকে শুভমান গিল ৫৭ বলে ৪৯ রান করেছেন। শ্রেয়াস আইয়ার ২৩ বলে ২৮ রান করেছেন। এবং বোলিং এর দিকে কুলদীপ যাদব ৪.১ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ৪ টে ওইকেট নিয়েছেন। ওয়াশিংটন সুন্দর ও ৪ ওভার বল করে ১৫ রান দিয়ে দুই রান নিয়েছেন। মোহাম্মদ সিরাজ ৫ ওভার বল করে ১৭ রান দিয়ে ২ টি উইকেট নিয়েছেন। সাউথ আফ্রিকার দিক থেকে তেমন ভালো বোলিং কেউ করতে পারেননি। ব্যাটিং এর দিকে হেইনরিক কালাসেন ৪২ বলে ৩৪ রান করেন। 

কুলদীপ যাদব এর কামব্যাক

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্তভাবে কামব্যাক করলেন কুলদীপ যাদব, বস্তা বন্দি হলো বিপক্ষ দল !! 2
DELHI, INDIA – OCTOBER 11: Kuldeep Yadav of India celebrates the wicket of Andile Phehlukwayo of South Africa during the 3rd One Day International match between India and South Africa at Arun Jaitley Stadium on October 11, 2022 in Delhi, India. (Photo by Pankaj Nangia/Gallo Images)

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ এবং নির্ণায়ক ম্যাচটি আজ অর্থাৎ ১১ অক্টোবর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে। যেখানে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় দলের অধিনায়ক শিখর ধাওয়ান। যা খুবই কার্যকরী প্রমাণিত হয়েছে। যাইহোক, প্রতিটি বোলার এই সঠিক প্রমাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তবে টিম ইন্ডিয়ার প্রাণঘাতী স্পিনার কুলদীপ যাদব বোলিংয়ে সবচেয়ে বেশি মুগ্ধ করেছেন। এমন পরিস্থিতিতে কুলদীপ এখন সোশ্যাল মিডিয়ায় প্রশংসিত হচ্ছেন। ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ওয়ানডে সিরিজের শেষ ও নির্ণায়ক ম্যাচে ভারতীয় দলের বোলারদের পারফরম্যান্স ছিল সপ্তম আকাশে। প্রত্যেক বোলারই দুর্দান্ত বোলিং দেখিয়েছে।

Read More: কোহলি বা ধোনি নয় বরং এই মহান খেলোয়াড় হলেন বলিউড অভিনেত্রী পরিনীতি চোপড়ার পছন্দের খেলোয়াড় !!

কিন্তু ভারতীয় দলের বাঁহাতি চায়নাম্যান বোলার কুলদীপ যাদব তার মারাত্মক বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের নাস্তানুবাদ করে দেন। কুলদীপ ম্যাচে মাত্র ৪.১ ওভার বল করেছিলেন, যেখানে তিনি ৪.৩২ ইকোনমি রেটে বোলিং করার সময় ১৮ রানে ৪টি মূল্যবান উইকেট নিয়েছিলেন। এমতাবস্থায় কুলদীপের ৪ উইকেট নেওয়ার পর ফ্যানসরা তার প্রচুর প্রশংসা করছেন। তারা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে কুলদীপ কে নেওয়ার দাবি জানাচ্ছেন।

বুমরাহ এর বদলে কুলদীপ?

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্তভাবে কামব্যাক করলেন কুলদীপ যাদব, বস্তা বন্দি হলো বিপক্ষ দল !! 3

বুমরাহ এর ইনজুরি হওয়ার পর থেকেই নানান নাম উঠে এসে বুমরাহ এর জায়গায় টিমে নেওয়ার জন্য। যেমন শামি, চাহার, সিরাজ, সুন্দর। তবে এই দলে এখন আর একজনের নাম জুড়ে দিয়েছেন নেটিজেনরা সেটি হলেন কুলদীপ যাদব। আজকের ম্যাচ এ তিনি মাত্র ৪.১ ওভার বল করেছিলেন। যেখানে তিনি ৪.৩২ ইকোনমি রেটে বোলিং করার সময় ১৮ রানে ৪টি মূল্যবান উইকেট নিয়েছিলেন। তবে এই ম্যাচের প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছেন। যেমন কুলদীপ তেমনই এই গোটা সিরিজের প্লেয়ার অফ দ্য সিরিজ হয়েছেন মহম্মদ সিরাজ এটাও মাথায় রাখতে হবো। তাই এই নিয়ে কোনো মন্তব্য করার আগে সব প্লেয়ার এরই গত খেলা গুলির উপরে নজর দেওয়া উচিত। 

ভারতের একাদশ

শিখর ধাওয়ান (C), শুভমান গিল, ঋতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, ইশান কিষাণ, সঞ্জু স্যামসন (VC), শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, মহম্মদ সিরাজ, আভেশ খান। 

দক্ষিণ আফ্রিকা একাদশ

তেম্বা বাভুমা (C), কুইন্টন ডি কক (WK), জানেমান মালান, এইডেন মার্করাম, ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেন, ওয়েইন পার্নেল, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, তাবরেজ শামসি।

Leave a comment

Your email address will not be published.