Ind vs pak , world cup 2023

IND vs PAK: ক্রিকেটের দুনিয়ায় তীব্রতম প্রতিদ্বন্দ্বিতা কোনটি? কোনো ক্যুইজের আসরে এই প্রশ্নটি এলে শতকরা আশিভাগ উত্তরদাতা বলবেন ভারত বনাম পাকিস্তানের (IND vs PAK) কথা। রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপট এই প্রতিদ্বন্দ্বিতাতে বাড়তি মাত্রা যোগ করে। প্রাক্তন ক্রিকেটার টম মুডি (Tom Moody) অবধি অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের দ্বৈরথের থেকে ঢের এগিয়ে রেখেছেন ভারত-পাক লড়াইকে। তিনি জানিয়েছেম, “অ্যাসেজের থেকে অনেক এগিয়ে এই ম্যাচটা। এর পিছনে একটা দুর্দান্ত কাহিনী রয়েছে। আর দুটো দেশেই ক্রিকেটের জন্য ভালোবাসা রয়েছে প্রচুর।” কূটনৈতিক কারণে ২০১২ থেকে বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক সিরিজ। তা নিয়ে ওয়াঘা সীমান্তের দু পাড়েই ক্রিকেটপ্রেমীদের মধ্যে রয়েছে আক্ষেপ।

এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্বকাপের মত বহুদলীয় প্রতিযোগিতাগুলিতেই সাক্ষাৎ হয় দুই দলের। তাই যখনই ভারত মায়হে নামে পড়শি দেশ পাকিস্তানের বিরুদ্ধে, তখনই ক্রিকেটজনতার উন্মাদনা হয় আকাশছোঁয়া। গত দুই বছরে এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ, ওডিআই বিশ্বকাপের মত একঝাঁক বড় প্রতিযোগিতা আয়োজিত হয়েছে, যার ফলে ভারত-পাক (IND vs PAK) দ্বৈরথ’ও চেটেপুটে উপভোগ করার সুযোগ হয়েছে দর্শকদের। দিনকয়েক আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হয়েছিলো দুই চিরপ্রতিদ্বন্দ্বি দেশ। এক লাখের বেশী মানুষ স্টেডিয়ামে উপস্থিত থেকে চাক্ষুস করেছেন সেই ম্যাচ। বিশ্বকাপের রেশ কাটার আগেই ফের মুখোমুখি ভারত এবং পাকিস্তান (IND vs PAK)। এবার আর সিনিয়র’রা নয়, বরং সম্মুখসমরে অনুর্দ্ধ-১৯ দল।

Read More: WPL 2024: রাত পোহালেই ‘মিনি’ নিলাম, তার আগে এক নজরে দেখে নিন মুম্বই ইন্ডিয়ান্সের সম্পূর্ণ স্কোয়াড !!

অনুর্দ্ধ-১৯ এশিয়া কাপে মুখোমুখি ভারত-পাক-

IND vs PAK at U19 Asia Cup | IND vs PAK | Image: Twitter
IND vs PAK at U19 Asia Cup | Image: Twitter

সেপ্টেম্বরে শেষ হয়েছে সিনিয়রদের এশিয়া কাপ (Asia Cup 2023)। শ্রীলঙ্কাকে হারিয়ে খেতাব জিতেছিলো ভারত। তার দিনকয়েক আগে আয়োজিত হয়েছিলো এমার্জিং এশিয়া কাপ। যুব ক্রিকেটারদের নিয়ে দল গড়ে টিম ইন্ডিয়া (Team India) শেষ অবধি লড়াই করেও ফাইনালে পরাজিত হয়েছিলো পাকিস্তানের কাছে। এবার আয়োজিত হচ্ছে অনুর্দ্ধ-১৯ এশিয়া কাপ (U-19 Asia Cup)। ওয়ান ডে ফর্ম্যাটে মধ্যপ্রাচ্যের দুবাইতে বসেছে প্রতিযোগিতার আসর। ভারত ও পাকিস্তানের সাথে নেপাল, বাংলাদেশ, আফগানিস্তান, জাপান, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরশাহী অংশ নিচ্ছে এবারের প্রতিযোগিতায়।

০৮ তারিখ প্রথম মাঠে নামছে ভারত। প্রথম খেলায় তাদের প্রতিপক্ষ আফগানিস্তানের অনুর্দ্ধ-১৯ দল। অন্যদিকে শুক্রবারই এশিয়া কাপ (U19 Asia Cup) যাত্রা শুরু করছে পাকিস্তান দল’ও। তাদের প্রতিপক্ষ নেপাল। নিজেদের দ্বিতীয় ম্যাচে দুবাইয়ের আইসিসি অ্যাকাডেমি মাঠে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তানের অনুর্দ্ধ-১৯ দল। খেলাটি ১০ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ১১টা থেকে শুরু হবে। এই টুর্নামেন্টে ভারতের অধিনায়কত্ব করতে দেখা যাবে রাজস্থানের উদয় শরনন’কে (Uday Sharanan)। অন্যদিকে পাকিস্তানের নেতৃত্বে থাকছেন সাদ বেগ (Saad Baig)।

IND vs PAK শেষ পাঁচ ম্যাচের ফলাফল-

Shubman Gill | IND vs PAK | Image: Getty Images
Shubman Gill | IND vs PAK | Image: Getty Images

ভারত ও পাকিস্তানের (IND vs PAK) অনূর্দ্ধ-১৯ দলের মধ্যে শেষ পাঁচ ওডিআই ম্যাচে দাপট বজায় রেখেছে ভারতই। তারা জিতেছে ৪টি ম্যাচ। যদিও সাম্প্রতিকতম ম্যাচটিতে জয় পেয়েছে পাকিস্তান। শেষ পাঁচ সাক্ষাতের মধ্যে দুটি ম্যাচ আয়োজিত হয়েছে অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপের (U-19 World Cup) আসরে। ২০১৮ সালের সেমিফাইনালে শুভমান গিলের (Shubman Gill) শতরান ও ঈশান পোড়েলের (Ishan Porel) দুর্দান্ত বোলিং-এর সুবাদে ভারত জিতেছিলো ২০৩ রানের ব্যবধানে। অন্যদিকে ২০২০ সালের অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপের শেষ চারের যুদ্ধে যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) ১০৫ নট আউট ভারতকে ১০ উইকেটের ব্যবধানে জয় এনে দেয় চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিরুদ্ধে।

Also Read: IND vs SA: পাকিস্তান ক্রিকেটারদের হাল হল টিম ইন্ডিয়ার, এয়ারপোর্ট থেকে কিটস বইতে হল খোদ খেলোয়াড়দেরই !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *