IND vs PAK: নওয়াজ নয়, বরং শাহীন আফ্রিদি ভারতের বিরুদ্ধে হারের জন্য দায়ী, দাবি মহম্মদ আমিরের !! 1
MELBOURNE, AUSTRALIA - OCTOBER 23: Babar Azam of Pakistan celebrates catching out Hardik Pandya of India during the ICC Men's T20 World Cup match between India and Pakistan at Melbourne Cricket Ground on October 23, 2022 in Melbourne, Australia. (Photo by Daniel Pockett-ICC/ICC via Getty Images)

IND vs PAK:  অস্ট্রেলিয়ায় বসেছে ২০২২ টি-২০ বিশ্বকাপের আসর। সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ এর প্রথম খেলায় গত রবিবার মুখোমুখি হয়েছিলো ভারত এবং পাকিস্তান। ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৯০০০০ দর্শকের সামনে রুদ্ধশ্বাস ম্যাচে রান তাড়া করে শেষ বলে জয় তুলে নেয় ভারত। টি-২০ বিশ্বকাপে দুই দলের ৭ বার সাক্ষাতে এই নিয়ে ৬ বার শেষ হাসি ‘টিম ইন্ডিয়া’র। পাকিস্তানের ১৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়লেও মাথা ঠান্ডা রেখে ভারত’কে জয়ের সরণীতে ফিরিয়ে আনেন বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া। ক্রিকেটের এল-ক্লাসিকো’তে ভারতে’র এই মহাকাব্যিক জয় মাতিয়ে দিয়েছে গোটা বিশ্ব’কে। পাকিস্তানের ক্রিকেটবোদ্ধা’দের অনেকেই মানতে পারছেন না তীরে এসে তরী ডোবার ঘটনা’কে। কেউ দুষছেন নিজেদের দল’কে, কেউ বা আম্পায়ার’কে। এই মহারণে’র উত্তাপ এসে লেগেছে প্রাক্তন পাক পেসার মহম্মদ আমিরের গায়েও। হারের জন্য তিনি দায়ী করলেন পাকিস্তানী ফাস্ট বোলার শাহীন শাহ আফ্রিদি’কে।

কেমন ছিলো IND vs PAK ম্যাচে শাহীন শাহ আফ্রিদির পারফর্ম্যান্স?

IND vs PAK: নওয়াজ নয়, বরং শাহীন আফ্রিদি ভারতের বিরুদ্ধে হারের জন্য দায়ী, দাবি মহম্মদ আমিরের !! 2

পাক জনতা’র অনেক আশা ছিলো শাহীন আফ্রিদির থেকে। ২০২১ টি-২০ বিশ্বকাপে শাহীনের বাঁ হাতি পেসের লাইন লেন্থ বুঝতে না পেরে মুখ থুবড়ে পড়ে ভারতের ব্যাটিং। রোহিত-রাহুল ও পরে বিরাট, তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছিলেন তিনি। পাকিস্তানের ১০ উইকেটে জয়ের পিছনে শাহীনের স্পেলের অবদান কম ছিলো না। এহেন শাহীন শাহ আফ্রিদি মেলবোর্নে পুরোপুরি ফ্লপ। চোট সারিয়ে ফিরে নিজের ৪ ওভারে রান দিলেন ৮ এর বেশী ইকোনমি রেটে। খরচ করেছেন ৩৪ রান, পান নি একটিও উইকেট। হ্যারিস রউফ, নাসিম শাহ যখন পেস বোলিং করে ভারত’কে চাপে রেখেছিলেন সেইসময় শাহীন’কে বেশ ফিকে লাগছিলো। মহম্মদ নওয়াজের বল হাতে এক ওভারে ২১ ও শেষ ওভারে নো-বল করা’কে ভিলেন বানানো হচ্ছে ওয়াঘা’র ওপারে। সেই পথে না গিয়ে শাহীনের ফিটনেস’কে হারের জন্য দায়ী করলেন পাকিস্তানের হয়ে ২০০৯ টি-২০ বিশ্বকাপজয়ী আমির।

কি জানালেন আমির?

IND vs PAK: নওয়াজ নয়, বরং শাহীন আফ্রিদি ভারতের বিরুদ্ধে হারের জন্য দায়ী, দাবি মহম্মদ আমিরের !! 3

আইসিএ স্পোর্টস’কে এক সাক্ষাৎকারে আমির জানান, “দেখা বোঝা যাচ্ছিলো শাহীন সম্পূর্ণ ফিট নয়। আমি আগেই বলেছিলাম শাহীন’কে সময় দিতে হবে। ৩ মাস ও চোটের কারণে বাইরে ছিলো, কোনো রকম প্রস্তুতি ম্যাচ বা ক্রিকেট খেলে নিজেকে ছন্দে ফেরাতে সুযোগ পায় নি এরমধ্যে। ওকে খেলানো ঠিক হয় নি। এর দায় কে নেবে? শাহীন কি নিজে খেলবে ঠিক করেছিলো ৮০% ফিট থাকা সত্ত্বেও নাকি দলের থিঙ্কট্যাঙ্ক ওকে চাপ দিয়েছে খেলার জন্য? কারোর শুনতে ভালো লাগুক বা খারাপ লাগুক, বিশ্বকাপ আর ক্লাব ক্রিকেট এক নয়। সারা দুনিয়ার নজর থাকে আপনার ওপর, বিশ্বকাপের চাপ আলাদাই।” উষ্মা ঝরে পড়েছে আমিরের গলা দিয়ে। সেখানেই থামেন নি আমির, “আমি একজন ফাস্ট বোলার হিসেবে আপনাকে বলছি, এক সপ্তাহ একজন পেসার যদি বোলিং না করে মনে হয় এক মাস পিছনে চলে গেছে। পেস বোলিং-এর মূল অস্ত্র বল করার ছন্দ। সেটা পুরোপুরি হারিয়ে ফেলে একজন। এক সপ্তাহ বল না করলে বোলিং-এর প্রতিটা পদক্ষেপ ভুলতে বসে বোলার’রা। আর শাহীন কিনা ৩ মাস পর এসে সোজা ম্যাচ খেলছে? তাও বিশ্বকাপের মঞ্চে? এটা দলের ম্যানেজমেন্টের বোঝা উচিৎ ছিলো। শাহীন’ও ভাবতে পারতো যে আধা ফিট হয়ে যদি ও খেলে তাহলে একজন ফিট বোলারের জায়গা নষ্ট হচ্ছে দলে। দলে একজন ফিট বোলারের অভাব খুব বোঝা গেছে রবিবারের ম্যাচে।” যোগ করেছেন তিনি।

Read More: নেদারল্যান্ডসের দুর্দান্ত পরিবর্তন হবে ভারতীয় একাদশে, এই ৩ খেলোয়াড় দেখবে বাইরের রাস্তা !!

সম্পূর্ণ ইন্টারভিউ’টি দেখুন এখানে-

Leave a comment

Your email address will not be published.