IND vs NZ: “অনবদ্য ইনিংস”,অকল্যান্ড ম্যাচে জয়ের নায়ক ল্যাথাম’কে প্রশংসায় ভরালেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন !! 1

IND vs NZ: অকল্যান্ডের ইডেন পার্কে আজ সম্মুখে সমরে নেমেছিলো ভারত এবং নিউজিল্যান্ড। কিউইদের দেশে ইতিমধ্যে টি-২০ সিরিজ জিতে ছন্দে ছিলো ভারতীয় দল। অন্যদিকে দেশের মাঠে টানা ১৩ একদিনের ম্যাচ জয়ের চ্যালেঞ্জ ছিলো নিউজিল্যান্ডের সামনে। দলের সিনিয়রদের মধ্যে অনুপস্থিত ছিলেন অনেকে। তাই তারুণ্যেই ভরসা রেখেছিলেন আজকের অধিনায়ক শিখর ধাওয়ান। তাঁর হাত ধরে দলে ফেরেন সঞ্জু স্যামসন। একই সাথে অভিষেক হয় উমরান মালিক এবং অর্শদীপ সিং-এর। ভারতের নতুন রক্তের জবাবে নিজেদের অভিজ্ঞতাতেই আস্থা রাখেন কেন উইলিয়ামসন’রা। আর দিনের শেষে নবীন বনাম প্রবীনের লড়াইতে জিতলেন অভিজ্ঞ’রাই। টসে জিতে প্রথমে প্রতিপক্ষ’কে ব্যাট করতে পাঠান উইলিয়ামসন(Kane Williamson)। ভারতের ছুঁড়ে দেওয়া ৩০৭ রানে লক্ষ্যমাত্রা’কে সাধারণের স্তরে নামিয়ে এনে ১৭ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নেন ল্যাথাম,সাউদী’রা। দিনের শেষে অধিনায়কের অপরাজিত ৯৪-এর সাথে দুর্দান্ত শতরান করে দল’কে জয়ের বৈতরণী পার করিয়ে দেন টম ল্যাথাম(Tom Latham)। জয়ী অধিনায়ক হিসবে সাক্ষাৎকার দিতে এসে জয়ের নায়ক হিসেবে ক্যাপ্টেন কেন প্রশংসায় ভরালেন সতীর্থ টম’কে।

জয়ের নায়ক ল্যাথাম,তৃপ্ত অধিনায়ক-

Tom Latham | image: twitter
Captain Kane Williamson lauds Tom Latham after the southpaw scored a brilliant century against India.

টি-২০ সিরিজে হারের পর খানিক ব্যাকফুটেই ছিলো নিউজিল্যান্ড দল। তার ওপর চিকিৎসাজনিত কারণে শেষ টি-২০ তে খেলেন নি তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন(Kane Williamson)। তবে প্রথম একদিনের ম্যাচে দলে ফিরলেন তিনি। আর শুধু ফিরলেন না, দলের জয়ে বিরাট ভূমিকা রাখলেন ‘ক্যাপ্টেন কেন।’ দলের ইনিংসের হাল ধরে শেষ অব্দি টিকে থাকলেন। ইনিংসের ভিত মজবুত করে আজকের নায়ক টম ল্যাথাম’কে(Tom Latham) দুর্দান্ত একটা মঞ্চ প্রস্তুত করে দেন তিনি। স্বভাবে বিনয়ী কেন অবশ্য নিজের নয়, বরং তাঁর ব্যাটিং পার্টনারের প্রশংসা’তে মাতলেন জয়ী অধিনায়ক হিসেবে সাক্ষাৎকার দিতে এসে। “দুর্দান্ত ইনিংস, আজ অনবদ্য খেলেছে টম। শুরুতে আমরা বাইশ গজে কেবল টিকে থাকার স্ট্র্যাটেজি নিয়েছিলাম। এই মাঠ’কে চিনি আমরা। জানতাম যদি লম্বা জুটি গড়া যায় তাহলে যে কোনো লক্ষ্যমাত্রা পেরোনো যায় এখানে। তারপর যেন একটা গিয়ার বদলে পুরো পালটে গেলো ও। একটা বড় রানের ওভার এলো। আর থামে নি। এক-দুই ওভারের মধ্যেই খেলাটা ঘুরিয়ে দিলো ও। আজ টম(Tom Latham) যা খেললো, একদিনের ক্রিকেটে আমার দেখা একটা অন্যতম সেরা ইনিংস। উল্টোদিকে দাঁড়িয়ে উপভোগ করেছি ওর ব্যাটিং। ” নিজের ইনিংস নিয়ে কি ভাবছেন কেন? লাজুক হেসে কিউই অধিনায়কের উত্তর, “দলের জয়ে যোগদান রাখতে পেরে খুশি আমি। যখন দেখলাম টমি(ল্যাথাম) অমন ধুন্ধুমার খেলছে, আমি শুধু টিকে থেকে ওকে ভরসা যোগাতে চেয়েছিলাম।”

ঘূর্ণি উইকেটে জয় তুলে নিয়ে উচ্ছ্বসিত ‘ক্যাপ্টেন কেন’-

Team New Zealand | image: twitter
New Zealand captain praised him seamers after their performance on a turning track.

জয় নিয়ে কতটা আশাবাদী ছিলেন তিনি? উত্তরে উইলিয়ামসন(Kane Williamson) জানান, “ইনিংসের বিরতির সময় আমরা ভেবেছিলাম যে লড়াই হবে ভালোই। পিচে টার্ন হতে শুরু করেছিলো। ক্রস-সিম বোলার’রা তার থেকে সাহায্য পেয়েছে আজ।” ইডেন পার্কের পিচ নিয়ে আরও বিশদে জানিয়েছেন নিউজিল্যান্ড দলনায়ক। বলেন “মাঠের এই আনকোরা পিচে, উইকেট টু উইকেট, একদম সিধে বোলিং করলে মারা কঠিন হয়ে যায়। আমি মনে করি আমাদের পেসার’রা ভালোই করেছে। যদিও উইকেটে স্পিন ছিলো। স্পিনার’রা সহায়তা পেয়েছে ভালোই। তবুও বলবো পিচ খেলার জন্য ভালোই ছিলো আজ।” আজকের জয় মিলিয়ে, ঘরের মাঠে  ১৩ একদিনে ম্যাচে টানা অপরাজিত রইলো নিউজিল্যান্ড দল। জয়ের পর প্রতিক্রিয়া কি? আবেগে গা না ভাসিয়ে অধিনায়কের সংক্ষিপ্ত মন্তব্য, “জিতে ভালোই লাগছে।” দ্বিতীয় একদিনের ম্যাচে আগামী রবিবার হ্যামিল্টনে আবার মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড। আজকের জয় কিউইদের সিরিজ জয়ের দিকে খানিক এগিয়ে দিলো।

Leave a comment

Your email address will not be published.