IND vs NZ: নেতা বদলাতেই বদলালো ভাগ্য, অবশেষে টিম ইন্ডিয়ায় জায়গা পেলেন এই দুর্ধর্ষ ক্রিকেটার !! 1

IND vs NZ:অকল্যান্ডের ইডেন পার্কে আজ মুখোমুখি হয়েছে ভারত এবং নিউজিল্যান্ড। কিউইদের দেশে ইতমধ্যেই টি-২০ সিরিজে টিম ইন্ডিয়া জিতেছে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে। ম্যাচ জিতলেও কুড়ি-বিশের ক্রিকেটে দল নির্বাচন নিয়ে সমালোচনায় বিদ্ধ হয়েছিলো দল। সিনিয়রদের অবর্তমানে তরুণ ক্রিকেটারদের সুযোগ কেনো দেওয়া হচ্ছে না,সেই নিয়ে উঠেছিলো ঝড়। একদিনের ম্যাচে দায়িত্ব নিয়ে দলের খোলনলচে বদলে ফেলেছেন শিখর ধাওয়ান। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম একদিনের ম্যাচে দলে নিয়েছেন এতদিন বাইরে বসে থাকা সঞ্জু স্যামসন, উমরান মালিকের মত প্রতিভাদের। এছাড়াও দলে ফিরিয়েছেন এমন একজন’কে, যাঁকে এতদিন রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়া অব্যবহৃত রেখে দিয়েছিলেন। প্রায়বিস্মৃত সেই ক্রিকেটার আর কেউ নয়, তিনি হরিয়ানার লেগস্পিনার যজুবেন্দ্র চাহাল(Yuzvendra Chahal)।

টি-২০ বিশ্বকাপের বাইরে ছিলেন চাহাল-

Yuzvendra Chahal | image: twitter
Yuzvendra Chahal did not play a single game in the T20 World Cup.

ভারতীয় দল যখন কুড়ি-বিশের বিশ্বকাপ খেলতে গিয়েছিলো ক্যাঙারুর দেশে,তখন মনে করা হয়েছিলো প্রধান স্পিনার হিসেবে দলে সুযোগ পাবেন চাহাল’ই(Yuzvendra Chahal)। কিন্তু প্রথম ম্যাচের দিন’ই সবাইকে অবাক করে তাঁকে বাইরে রাখেন অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের জুটি। টি-২০ তে ভারতের সবচেয়ে সফল স্পিনার যজুবেন্দ্র চাহাল’কে বাইরে রেখে রবিচন্দ্রণ অশ্বিন এবং অক্ষর প্যাটেলের ওপর ভরসা রাখেন তাঁরা। মূলত অশ্বিন ও অক্ষরের ব্যাটিং দক্ষতা, তাঁদের পক্ষে যায়৷ এরপর গোটা টুর্নামেন্টে একটি ম্যাচেও চাহাল’কে খেলানোর কথা ভাবে নি টিম ম্যানেজমেন্ট। আহামরি পারফর্ম্যান্স না থাকা সত্ত্বেও খেলেন অশ্বিন এবং অক্ষর’ই। এই নিয়ে নানা মহলে উঠতে থাকে প্রশ্ন।

নিউজিল্যান্ডে বদলায় নি ছবি-

Yuzvendra Chahal | image: twitter
Yuzvendra Chahal failed to find his rhythm in the T20 series against New Zealand.

টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দল গিয়েছিলো নিউজিল্যান্ডে সীমিত ওভারের ক্রিকেট খেলতে। এই সিরিজে অধিনায়ক রোহিত শর্মাসহ অনেক সিনিয়র খেলোয়াড় ছিলেন না টিম ইন্ডিয়াতে। অস্থায়ী অধিনায়ক হার্দিক পান্ডিয়া আস্থা দেখাবেন ‘ম্যাচ উইনার’ চাহালের(Yuzvendra Chahal) ওপর। ভাবা হয়েছিলো এমনটাই। হরিয়ানার লেগস্পিনার দলে জায়গা পেলেও দীর্ঘদিন দলের বাইরে থাক্য তাঁর মধ্যে আতমবিশ্বাসের অভাব স্পষ্ট বোঝা গিয়েছে। প্রথম টি-২০ বৃষ্টিতে ভেস্তে যায়। দ্বিতীয় ম্যাচে তিনি ২ উইকেট নিলেও সহজাত ভঙ্গিতে বল করতে পারেন নি। সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে মহম্মদ সিরাজ এবং অর্শদীপ সিং যখন ৪ টি করে উইকেট তুলে নেন, সেখানে ৩ ওভারে ৩৫ রান দিয়ে ম্লান ছিলেন টি-২০ ক্রিকেটে ৮৭ উইকেট নেওয়া চাহাল(Yuzvendra Chahal)।

একদিনের ম্যাচে এলো সুযোগ-

Yuzvendra Chahal | image: Gettyimages
Yuzvendra Chahal (L), Sanju Samson (C), and Shikhar Dhawan (R), of India, celebrate the dismissal of Shai Hope, of West Indies, during the third and final ODI match between West Indies and India at Queens Park Oval in Port of Spain, Trinidad and Tobago, on July 27, 2022. (Photo by Randy Brooks / AFP) (Photo by RANDY BROOKS/AFP via Getty Images)

রোহিত শর্মা বা হার্দিক পান্ডিয়া যা করেন নি, অধিনায়কত্ব পেয়ে সেটাই করে দেখালেন শিখর ধাওয়ান। একদিনের সিরিজে নেতৃত্ব দেবেন বাঁ-হাতি ওপেনার। আর প্রথম ম্যাচেই তিনি আস্থা রাখলেন তারুণ্যে। ডাকাবুকো গব্বর সুযোগ দিয়েছেন দুই তরুণ পেসার অর্শদীপ সিং এবং উমরান মালিক’কে। একই সাথে ফিরিয়েছেন সঞ্জু স্যামসন’কে। তবে এতদিন বাইরে থাকলেও চাহাল যে একার দক্ষতায় তাঁকে ম্যাচ জেতাতে পারেন না তা ঠিকই বুঝেছেন তিনি। দীর্ঘ বিরতির পর তাই আরও একটা সুযোগ এসেছে হরিয়ানার লেগস্পিনারের সামনে। প্রথম একাদশে সু্যোগ পেয়ে এতদিনের বঞ্চনার জবাব ভারতীয় ক্রিকেটের ইউজি দিতে পারেন কিনা সেদিকেই নজর রয়েছে দেশের ক্রিকেটমহলের। সামনেই একদিনের বিশ্বকাপ, এখন নিয়মিত খেলে চাহালের (Yuzvendra Chahal) অত্যন্ত জরুরী ভারতের দৃষ্টিভঙ্গি থেকে।

Leave a comment

Your email address will not be published.