IND vs IRE

IND vs IRE: বিশ্ব ক্রিকেটে দ্রুততম বলটি করেছেন পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতার। তিনি ২০০৩ বিশ্বকাপে ১৬১.৩ কিলোমিটার বেগে বল করে বিশ্ব রেকর্ড করেছিলেন। কিন্তু রবিবার ভারত ও আয়ারল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে ভারতীয় বোলারের দুটি বলের গতিবেগ ২০০ কিলোমিটারের বেশি গতিতে রেকর্ড করা হয়। এবার জেনে নেওয়া যাক এই পুরো ব্যাপারটি।

এই বোলার ২০৮ কিমি গতিতে বল করেন!

IND vs IRE: ২০৮ কিলোমিটার গতিবেগে বল করলেন ভারতীয় বোলার! ভেঙে গেল শোয়েব আখতারের রেকর্ড? 1

এই ম্যাচে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় টিম ইন্ডিয়া। দলের হয়ে বোলিং শুরু করেন ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার। ভুবনেশ্বরের এই ওভারের প্রথম বলের গতি দেখানো হয়েছিল ২০১ কিমি প্রতি ঘন্টা। একই ওভারের তৃতীয় বলের গতি ছিল ২০৮ কিমি প্রতি ঘন্টা। তবে পরে জানা যায় এই সব কিছু ঘটেছে প্রযুক্তিগত ত্রুটির কারণে ম্যাচের প্রথম ওভারে স্পিডগানের ভুল গতির কারণে এই সব ভুল ঘটলেও কারিগরি ত্রুটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঠাট্টা করেছেন ভক্তরা। এমনকি অনেক ভক্ত এটিকে দ্রুততম বল করার বিশ্ব রেকর্ডও বলতে শুরু করেছেন।

এই বিশ্বরেকর্ড করলেন ভুবনেশ্বর

IND vs IRE: ২০৮ কিলোমিটার গতিবেগে বল করলেন ভারতীয় বোলার! ভেঙে গেল শোয়েব আখতারের রেকর্ড? 2

ভুবনেশ্বর কুমার দ্রুততম বল করার রেকর্ডটি হয়তো করেননি। তবে এই ম্যাচে তিনি একটি বড় রেকর্ড করেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে পাওয়ারপ্লে ওভারে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন তিনি। ভুবনেশ্বর এই ম্যাচের প্রথম ওভারেই একটি উইকেট তুলে নিয়ে পাওয়ারপ্লে ওভারে তার ৩৪ উইকেট পূর্ণ করেন। বিশ্বের প্রথম বোলার হিসেবে এমন কীর্তি গড়লেন তিনি।

রবিবারের ম্যাচের ফলাফল

IND vs IRE: ২০৮ কিলোমিটার গতিবেগে বল করলেন ভারতীয় বোলার! ভেঙে গেল শোয়েব আখতারের রেকর্ড? 3

রবিবার ১২ ওভারের ম্যাচে ২.৪ ওভার বাকি থাকতেই সহজেই ৭ উইকেটে ম্যাচ জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারতীয় টি২০ দল। মেঘ-বৃষ্টির খেলার মাঝে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন হার্দিক পাণ্ড্য। বলহাতে শুরু থেকেই আবহাওয়ার সুবিধা নিয়ে সুইংয়ের কামাল দেখাতে শুরু করেন ভুবনেশ্বর কুমাররা।

হ্যারি টেকটরের (৬৪*) কেরিয়ার সেরা ইনিংসের মাঝেও যুজবেন্দ্র চাহালদের দাপটে ১২ ওভারে ৪ উইকেটে ১০৮ রানে থামে আয়ারল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ইশান কিষাণ ও দীপক হুডা ঝোড়ো শুরু করেন। কিপার-ব্যাটসম্যান ইশান ফিরলেও ওপেন করতে নেমে দলকে ভরসা দেওয়া অপরজািত ৪৭ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দেন হুডা। ৩ ওভারে মাত্র ১১ রান দিয়ে একটি উইকেট নেওয়া যুজবেন্দ্র চাহাল ম্যাচ সেরার পুরস্কার পান।

Leave a comment

Your email address will not be published.