প্রথম ওয়ানডেতে হতে পারে ৯টি রেকর্ড, রোহিত-বিরাট গড়তে পারেন বিশ্বরেকর্ড 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২৩ মার্চ মঙ্গলবার পুণে ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। এই প্রথম ওয়ানডে ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশকিছু দুর্দান্ত আর ইন্টারেস্টিং রেকর্ড গড়ার সুযোগ থাকবে। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই রেকর্ডগুলির ব্যাপারেই জানাব যা এই ম্যাচে দুই দলের খেলোয়ড়রা গড়তে পারেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হতে চলা সম্ভাব্য রেকর্ডগুলির দিকে:

প্রথম ওয়ানডেতে হতে পারে ৯টি রেকর্ড, রোহিত-বিরাট গড়তে পারেন বিশ্বরেকর্ড 2

১. প্রথম ওয়ানডে ম্যাচে ভারতের কাছে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের ৫৪তম জয় হাসিল করার সুযোগ থাকবে। অন্যদিকে ইংল্যান্ডের কাছে সুযোগ থাকবে নিজেদের ৪৩তম জয় তুলে নেওয়ার। এই দুই দলের মধ্যে মোট ১০০টি ওয়ানডে ম্যাচ এখনও পর্যন্ত খেলা হয়েছে। যার মধ্যে ভারত ৫৩টি আর ইংল্যান্ড ৪২টি ম্যাচ জিতেছে। দুটি ম্যাচ টাই আর ৩টি ম্যাচ ফলাফলহীন থেকেছে।

২. পুণে ক্রিকেট স্টেডিয়ামে ভারত আর ইংল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত ১টি ম্যাচ খেলা হয়েছে, যা ভারত জিতেছিল। এই মাঠে টিম ইন্ডিয়ার কাছে ইংলিশ দলের বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় জয়ের সুযোগ থাকবে, অন্যদিকে ইংল্যান্ডের কাছে ভারতের বিরুদ্ধে নিজেদের প্রথম জয়ের সুযোগ থাকবে।

৩. এই ম্যাচে যদি বিরাট কোহলি ৮৮টি বলের মুখোমুখি হন তো তিনি ওয়ানডে ক্রিকেটে ১৩০০০ বল খেলে ফেলবেন। তিনি শচীন, গাঙ্গুলী আর দ্রাবিড়ের পর ওয়ানডে ক্রিকেটে ১৩ হাজার বল খেলা চতুর্থ ভারতীয় হবেন।

প্রথম ওয়ানডেতে হতে পারে ৯টি রেকর্ড, রোহিত-বিরাট গড়তে পারেন বিশ্বরেকর্ড 3

৪. ইংল্যাণ্ডের অধিনায়ক ইয়োন মর্গ্যান যদি এই ম্যাচে ১৪৬ রানের ইনিংস খেলেন তো তিনি ওয়ানডেতে ৭০০০ রান করা ইংল্যান্ডের প্রথম খেলোয়াড় হয়ে যাবেন।

৫. ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নামে বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি রয়েছে। যদি তিনি এই ম্যাচে সেঞ্চুরি করতে পারেন তো তিনি ৭১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে রিকি পন্টিংকে ছুঁয়ে ফেলবেন।

৬. ক্রুণাল পাণ্ডিয়ার এই ম্যাচে ডেবিউ করার আলোচনা চলছে। যদি তিনি ডেবিউ করেন তো ভারতের হয়ে ওয়ানডেতে ডেবিউ করা তিনি ২৩৩তম ভারতীয় খেলোয়াড় হয়ে যাবেন।

৭. রোহিত শর্মা যদি এই ম্যাচে ৬টি ছক্কা মারেন, তো ওয়ানডেতে ক্রিকেটে তিনি ২৫০টি ছক্কা মারা প্রথম খেলোয়াড় হয়ে যাবেন।

প্রথম ওয়ানডেতে হতে পারে ৯টি রেকর্ড, রোহিত-বিরাট গড়তে পারেন বিশ্বরেকর্ড 4

৮. হার্দিক পান্ডিয়া এই ম্যাচে ৪টি ছক্কা মারতেই ওয়ানডে কেরিয়ারে নিজের ৫০টি ছক্কা পূর্ণ করে ফেলবেন। আর এমুটা করা তিনি ভারতের ১৩তম ক্রিকেটার হবেন।

৯. যদি রোহিত শর্মা এই ম্যাচে ১৪টি ছক্কা মারতে পারেন তো তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৪৫০টি ছক্কা মারা তৃতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন। তার আগে এই কৃতিত্ব ক্রিস গেইল আর ব্র্যান্ডান ম্যাকালাম করেছেন। তবে রোহিতের পক্ষে ১৪টি ছক্কা মারা এতটা সহজ হবে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *