IND vs ENG: বিশ্বকাপে স্বপ্নভঙ্গ ! ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল হেরে রোহিত শর্মা দুষলেন মানসিক চাপ'কে !! 1
MELBOURNE, AUSTRALIA - OCTOBER 23: Rohit Sharma of India speaks after the ICC Men's T20 World Cup match between India and Pakistan at Melbourne Cricket Ground on October 23, 2022 in Melbourne, Australia. (Photo by Daniel Pockett-ICC/ICC via Getty Images)

IND vs ENG: একদম অন্তিম লগ্নে এসে দাঁড়িয়েছে ২০২২ টি-২০ বিশ্বকাপ। গ্রুপ পর্বের খেলা শেষ। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ড’কে ৭ উইকেটে পর্যুদস্ত করে ফাইনালের টিকিট পেয়েছে পাকিস্তান। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে নামবে কারা? ঠিক হওয়ার কথা ছিলো আজ, দ্বিতীয় সেমিফাইনালে। একদিকে ছিলো রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত, আরেকদিকে জস বাটলার ও তাঁর ইংল্যান্ড দল। দুই প্রাক্তন টি-২০ বিশ্বজয়ীর মুখোমুখি লড়াই আজ অ্যাডিলেডের ওভাল মাঠে। নিজেদের পাঁচ ম্যাচের মধ্যে ৪টি জিতে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে গিয়েছিলো ভারত। অপরদিকে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে মূলত রান রেটের বদান্যতায় শেষ চারের ছাড়পত্র  অর্জন করছিলো ইংল্যান্ড। তবে গ্রুপ পর্বে কি হয়েছে সেমিফাইনালে তার বিশেষ গুরুত্ব নেই, আজকের ম্যাচ তা আবার বুঝিয়ে দিয়ে গেলো। যত সময় এগোলো তত ম্যাচ থেকে হারিয়ে যেতে লাগলো ভারত। ১৬৯ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে এক উইকেট’ও না হারিয়ে জয় তুলে নিয়ে ফাইনালে পৌঁছে গেলো ইংল্যান্ড। ১০ উইকেটে হেরে শেষ হলো ভারতের বিশ্বকাপ অভিযান। ম্যাচ হেরে স্বভাবতই হতাশ ভারত অধিনায়ক রোহিত শর্মা। নিজেদের পারফর্ম্যান্সে অখুশি রোহিত হারের জন্য দায়ী করলেন মানসিক চাপ’কে।

ম্যাচ হেরে কি জানালেন হিটম্যান?

Rohit Sharma | image: gettyimages
“We couldn’t turn up today” Rohit Sharma after India lost to England

১৪০ কোটি ভারতবাসী অনেক আশা নিয়ে বসেছিলেন টিভি স্ক্রিণের সামনে। ২০০৭ এর পর ২০২২, প্রায় পনেরো বছরের অপেক্ষার পর অবশেষে আসতে চলেছে টি-২০ বিশ্বকাপ ট্রফি জয়ের স্বাদ। এমনই মনোস্কামনা ছিলো তাঁদের। কিন্তু ভারত বনাম ইংল্যান্ড সেমিফাইনাল সেই আশায় জল ঢেলে দিলো। ১০ উইকেটে লজ্জার হার জুটলো ভারতের কপালে। ম্যাচ হারের পর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসে হতাশা ঝরে পড়লো রোহিতের গলায়। অনুভূতি জানাতে গিয়ে তিনি প্রথমেই জানান, “আজ যা হলো তা নিয়ে খুবই হতাশ আমরা।” কোনো এক বা দু’জনের ওপর হারের দায় না চাপিয়ে ব্যর্থতার জন্য গোটা দলকেই দায়ী করেছেন তিনি। জানান, “ আমরা একদমই ভালো করি নি আজ। ব্যাটিং-এ শেষের দিকে কিছু রান তুলতে পারলেও বোলিং একদম খারাপ হয়েছে আমাদের। আজ আমরা প্রতিদ্বন্দ্বিতাতে ছিলাম না। বড় ম্যাচগুলিতে চাপ নিতে পারার ক্ষমতার ওপর জেতা-হারা নির্ভর করে। আজ আমরা মানসিক ভাবে শুরু থেকেই বেশ নড়বড়ে ছিলাম। আমাদের দলের ছেলেরা আইপিএলের মত টুর্নামেন্টে প্রায়ই চাপের মধ্যেও খেলে, কিন্তু তাও আজ আমরা মানসিক চাপ সামলাতে ব্যর্থ হয়েছি।

কৃতিত্ব দিলেন ইংল্যান্ড ওপেনারদের-

Buttler and hales | image: Gettyimages
ADELAIDE, AUSTRALIA – NOVEMBER 10: Alex Hales of England and Jos Buttler of England celebrate the win during the ICC Men’s T20 World Cup Semi Final match between India and England at Adelaide Oval on November 10, 2022 in Adelaide, Australia. (Photo by Sarah Reed/Getty Images)

ম্যাচ হেরে ইংল্যান্ড ওপেনারদের প্রাপ্য কৃতিত্ব জানাতে ভোলেন নি ভারত অধিনায়ক। তিনি বলেন, “ইংল্যান্ডের প্লেয়ারদের কৃতিত্ব দিতেই হয়, দারুণ খেলেছে ওরা। ইনিংসের শুরুর দিকে খানিক স্যুইং পাচ্ছিলো বোলার’রা। দিনটা আমাদের ছিলো না, কি আর করা যাবে!” নিজেদের বিশ্বকাপ অভিযান নিয়ে মন্তব্য করতে গিয়ে রোহিত জানান প্রথম ম্যাচ থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলেছে দল। ” আমাদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে যেভাবে জিতেছিলাম, আমাদের মানসিক কাঠিন্যের একটা উদাহরণ ছিলো সেটা।” বাংলাদেশ ম্যাচ নিয়ে জানান, ” ৯ ওভারে ৮৫ রান আটকান সহজ ছিলো না। এই মাঠেই সেদিন করেছিলাম আমরা। অ্যাডিলেডে মাঠের কোনদিক থেকে রান করা যায়, জানা ছিলো আমাদের। স্ট্র্যাটেজিও ঠিকই ছিলো, কিন্তু আজ তা কাজ করে নি আর। “ সাজঘরে ফেরার আগে হতাশ অধিনায়কের শেষ উক্তি, “ পরিকল্পনা যখন রূপায়ন করতে পারা যায় না, বিপদে পড়তেই হয়।” ১০ উইকেটে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ ভারতের। পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে কারা ট্রফি নিয়ে দেশে ফেরে, সেদিকে তাকিয়ে এখন গোটা বিশ্ব।

Leave a comment

Your email address will not be published.