ind-vs-eng-rohit-admit-error-post-loss

IND vs ENG: ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শুরুতেই বেকায়দায় ভারত। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে চার দিনের মধ্যেই হারতে হলো ২৮ রানের ব্যবধানে। অলি পোপের (Ollie Pope)  ব্যাটে গতকালই ম্যাচে ফিরেছিলো ইংল্যান্ড। বেন ফোকসকে সাথে নিয়ে দুর্দান্ত প্রতিরোধ গড়েছিলেন তিনি। ফোকস (Ben Foakes) ফিরলেও তৃতীয় দিনের শেষে পোপ অপরাজিত ছিলেন ১৪৮ রানে। আজ সকালে রেহান আহমেদকে ফেরাতে পারলেও পোপ’ই পথের কাঁটা হয়ে দাঁডালেন টিম ইন্ডিয়ার সামনে। ১৯৬ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। দায়িত্বশীল ব্যাটিং করে  দলকে পৌঁছে দেন ৪২০ রানে। প্রথম ইনিংসে ১৯০ রানের লিড নিতে সক্ষম হয়েছিলো ভারত। চতুর্থ ইনিংসে জয়ের জন্য রোহিত শর্মার দলের লক্ষ্য দাঁড়ায় ২৩১।

হায়দ্রাবাদের বাইশ গজের চরিত্র বিশ্লেষণ করে মধ্যাহ্নভোজের বিরতির সময়েই বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছিলেন যে লড়াই সহজ হবে না ভারতের জন্য। বাস্তবেও দেখা গেলো সেটাই। শুরু থেকেই স্পিন আক্রমণে জোর দিয়েছিলো ইংল্যান্ড। টম হার্টলি’র (Tom Hartley) বলে তাসের ঘরের মত ভাঙে ভারতীয় ব্যাটিং। ১১৯ রানের মাথায় ৭ উইকেট খোয়ানোর পর হার একপ্রকার নিশ্চিতই হয়ে গিয়েছিলো। কে এস ভরত (KS Bharat) ও রবিচন্দ্রণ অশ্বিনের জুটি খানিক খেলায় ফিরিয়েছিলো ভারতকে। হার্টলির ঘূর্ণি সাজঘরে পাঠায় তাঁদেরও। শেষমেশ মহম্মদ সিরাজ (Mohammed Siraj) স্টাম্পড হতেই যবনিকা পড়লো খেলায়। ২০২ রানে গুটিয়ে গেলো ভারত। হারতে হলো ২৮ রানের ব্যবধানে। অপ্রত্যাশিত পরাজয়ে দল যে খানিক ব্যাকফুটে তা বোঝা গেলো ম্যাচ শেষে অধিনায়ক রোহিতের (Rohit Sharma) কথাতেই।

Read More: IND vs ENG: নিজামের শহরে বাজবলের জয়জয়কার, পোপ-হার্টলি যুগলবন্দীতে ২৮ রানের ব্যবধানে পরাজিত টিম ইন্ডিয়া !!

আমরা যথেষ্ট সাহসী ছিলাম না, বলছেন রোহিত-

IND vs ENG | Image: Getty Images
IND vs ENG | Image: Getty Images

ভারত বনাম ইংল্যান্ড (IND vs ENG) সিরিজের শুরুটা যে এমনভাবে হবে তা হয়ত অনুমান করতে পারেন নি বিশেষ কেউ। কিন্তু ভারতের মাটিতে বাজবলের সূচনাটা হলো জয় দিয়েই। হায়দ্রাবাদের মাঠে প্রথমবার টেস্ট হারলো ভারতীয় দল। ১০০’র বেশী রানের লিড নেওয়ার পর এই প্রথম কোনো টেস্টে হারলো টিম ইন্ডিয়া। লজ্জার পরাজয়ের পর সাক্ষাৎকার দেওয়ার সময় ভারত অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) শরীরী ভাষায় বারবার ফুটে উঠলো হতাশা। দলের খেলায় তিনি যে খুশি নয়, তা নিজের বক্তব্যে স্পষ্ট করে দিয়েছেন রোহিত। প্রথমেই তিনি বলেন, “কোথায় ভুল হয়েছে সেটা নির্দিষ্ট করে বলা খুবই কঠিন। ১৯০ রানের লিড পেয়েছিলাম। ভেবেছিলাম ব্যাটিং ভালোই হয়েছে।”

অলি পোপের (Ollie Pope) মহাকাব্যিক ১৯৬ রানের ইনিংসকে কোনো ইংল্যান্ড ব্যাটারের উপমহাদেশের মাটিতে খেলা সেরা ইনিংস আখ্যা দিয়েছেন বেন স্টোকস। প্রতিপক্ষ অধিনায়কের পথে হাঁটলেন রোহিত’ও। পোপের প্রশংসা করে বলেন, “অলি পোপ একটা অসাধারণ ইনিংস খেললো। ভারতের মাটিতে কোনো বিদেশী ব্যাটারকে এত ভালো খেলতে আমি বড় একটা দেখি নি। আমরা ভালো বোলিং করেছি। বোলাররা সঠিক জায়গাতেই বোলিং করেছে। কিন্তু আপনাকে টুপি খুলে কুর্নিশ জানাতেই হবে পোপ’কে।” হারের ব্যাখ্যা দিতে গিয়ে রোহিত বলেছেন, “আমরা দল হিসেবেই ব্যর্থ হয়েছি। ভালো ব্যাটিং করি নি। আমি চেয়েছিলাম ওরা (সিরাজ ও বুমরাহ) ম্যাচটাকে পঞ্চম দিন অবধি নিয়ে যাক। লোয়ার অর্ডার ভালোই লড়াই করেছে। মাঠে আপনাকে সাহসী হতে হবে। আমি মনে করি আমরা যথেষ্ট সাহসী ছিলাম না।”

Also Read:  IND vs ENG: “সময় হয়েছে বাদ দেওয়ার…” হায়দ্রাবাদেও ব্যর্থ শুভমান গিল, নেটদুনিয়ায় সমালোচনার ঝড় !!

 

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *